You are currently viewing জঙ্গলের রাজা সিংহ এর গর্জন কেন জোরে হয়
ছবিঃ সিংহ
  • Post category:সিংহ
  • Reading time:4 mins read

জঙ্গলের রাজা সিংহ এর গর্জন কেন জোরে হয়

জঙ্গলের রাজা সিংহ যা অতুলনীয়। সিংহ ইংরেজীতে লায়োন নামে পরিচিত। সিংহ পান্থেরার পরিবারের একটি সদস্য। গর্জন করার সময় সিংহ অবশ্যই অতুলনীয়। প্রাথমিকভাবে প্রকৃতির নিশাচর, সিংহরা রাতে শিকার করে এবং দিনের বেলা ঘুমায়। সিংহ সাধারনত মাথা থেকে পা পর্যন্ত প্রায় ৫ ফুট ৭ ইঞ্চি -৮ ফুট ২ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। পুরুষ সিংহের সাধরনত ওজন হয় ১৫০ এবং ২৫০ কেজি হয়। বড় সিংহ ২৫০ থেকে ২৭০ কেজি অবধি হয়ে থাকন। স্ত্রী সিংহ সাধারণত ১২০ থেকে ১৮২ কেজি হয়। এরা জেব্রা, হরিণ, আফ্রিকান মহিষ, জিরাফ, শূকর ইত্যাদি কে শিকার করে।

সিংহ
ছবিঃ সিংহ

পৃথিবীতে অনেক প্রজাতির সিংহ  এর  মধ্যে শীর্ষ  কয়েক প্রজাতির সিংহের  সম্পর্কে দেওয়া  হল



সাদা সিংহঃ

সাদা সিংহ সাধারনত বিরল প্রাণী। এদের ইংরেজী নাম হোয়াইট লায়োন। এদের বৈজ্ঞানিক নাম প্যান্থেরা লিও। এদের পুরুষরা ৪ ফুট লম্বা  ৬ ফুট দীর্ঘ এবং মহিলাগুলি ৩.৬ ফুট লম্বা হয়ে থাকে। এদের পুরুষদের ওজন ৫৩০ পাউন্ড এবং স্ত্রীদের ওজন ৪০০ পাউন্ড পর্যন্ত হয়ে থাকে। এগুলি অত্যন্ত বিরল এবং কেবল চিড়িয়াখানা, বন্যপ্রাণী সংরক্ষণে পাওয়া যায়। এগুলি দক্ষিণ আফ্রিকার টিম্বাবতী অঞ্চলের স্থানীয় বলে জানা যায়।



জঙ্গলের রাজা সিংহ এর অন্য যে কোন প্রানীর চেয়ে বিশেষ বৈশিষ্ট্য আছে যা তাদের বাকি সব কিছু থেকে আলাদা করেছে। তাদের রঙ স্বর্ণ থেকে অফ হোয়াইট থেকে সাদা পর্যন্ত হতে পারে। এগুলি দক্ষিণ আফ্রিকার লরি পার্ক চিড়িয়াখানা, সার্বিয়ার বেলগ্রেড চিড়িয়াখানা, পাকিস্তানের করাচি চিড়িয়াখানা, নিউজিল্যান্ডের জিয়ন কিংডম ইত্যাদি পাওয়া যায়। এরা ছোট পাখি, সরীসৃপ, এবং স্তন্যপায়ী প্রাণী খেয়ে জীবনযপন করে।

white lion
ছবিঃ সাদা সিংহ

 

উত্তর-পূর্ব কঙ্গো সিংহঃ

কঙ্গো সিংহ অন্য উপ-জাতির মতোই। এদের ইংরেজী নাম নর্থ-সাউথ কঙ্গো লায়োন। এদের বৈজ্ঞানিক নাম প্যান্থেরা লিও আজান্দিকা। এরা ইউগান্ডা সিংহ নামেও পরিচিত। সিংহের অন্যান্য উপ-প্রজাতির মতো এই সিংহগুলি সাধারণত একটি শক্ত রঙ; হালকা বাদামী, বা এক ধরণের সোনালি হলুদ। রঙটি তাদের পেছন থেকে তাদের পায়ের দিকে নামার সাথে সাথে হালকা হয়। এগুলি তার দেহের অন্যান্য পশমের চেয়ে বেশি ঘন এবং লম্বা হয়।


বাঘ ও সুন্দরবন সম্পর্কে জানতে ভিজিট করুন

northeast congo lion
ছবিঃ উত্তর-পূর্ব কঙ্গো সিংহ

 

জঙ্গলের রাজা সিংহঃ

পশ্চিম আফ্রিকার সিংহকে ইংরেজীতে ওয়েষ্ট আফ্রিকান লায়োন বলা হয়। এটিকে সেনেগাল সিংহও বলা হয় এবং এটি পশ্চিম আফ্রিকার স্থানীয়, তাই এটিকে পশ্চিম আফ্রিকার সিংহ বলা হয়। এর আকারটি কিছুটা মধ্য আফ্রিকার সিংহদের মতো, তবে এটি দক্ষিণ আফ্রিকার চেয়ে ছোট।



এই প্রজাতির মোট জনসংখ্যা সামগ্রিকভাবে ১০০০ এরও কম হবে বলে মনে করা হয় এবং প্রায় ৪০০ টি অবশিষ্ট রয়েছে এবং চলমান পতনের দৃঢ় প্রমাণ রয়েছে। এটি সবচেয়ে বিপন্ন প্রজাতির মধ্যে গণ্য হয়।

West African Lion
ছবিঃ পশ্চিম আফ্রিকার সিংহ

বার্বারি সিংহঃ

বার্বারি সিংহ ইংরেজীতে বার্বারি লায়োন বলা হয়। এটি উত্তর আফ্রিকার আটলাস পর্বতমালার স্থানীয় বলে মনে করা হয়, এজন্য এটিকে আটলাস সিংহও বলা হয়। একসময় এটি সর্বাধিক সিংহ প্রজাতির মধ্যে একটি হিসাবে বিবেচিত হত।



রেকর্ড এবং স্টাফ মিউজিয়ামের নমুনাগুলি অনুসারে, এর দৈর্ঘ্য (মাথা থেকে লেজ) ৭ ফুট ৯ ইঞ্চি থেকে ৯ ফুট ২ ইঞ্চির মধ্যে পরিবর্তিত হয়। এটি সাধারণত বিলুপ্ত হিসাবে বিবেচিত হয়, যেহেতু রেকর্ডগুলি দেখায় যে এই প্রজাতির শেষ সিংহগুলির মধ্যে কিছু ১৯৫০ এবং ১৯৬০ এর মধ্যে কোথাও মারা গিয়েছিল।

Barbary lion
ছবিঃ বার্বারি সিংহ

এশিয়াটিক সিংহঃ

এশিয়াটিক সিংহ কে ইংরেজীতে এশিয়াটিক লয়োন বলা হয়। ভারতীয় সিংহ বা পারস্য সিংহ হিসাবে জনপ্রিয়, এই প্রজাতিটি ভারতের গুজরাট রাজ্যের গির বন জাতীয় উদ্যানে ব্যাপকভাবে পাওয়া যায়। এটি আফ্রিকান সিংহের তুলনায় কিছুটা ছোট এবং কম উন্নত ম্যান রয়েছে। এদের পুরুষ প্রজাতির ওজন ১৬০ থেকে ১৯০ কেজি হয়, এবং স্ত্রী সিংহের ওজন ১১০ থেকে ১২০ কেজি হয়। আফ্রিকান সিংহের তুলনায় এর জিনগত পার্থক্য কম।

Asiatic lion
ছবিঃ এশিয়াটিক সিংহ 



কালাহারি সিংহঃ

কালাহারি সিংহ কে ইংরেজীতে কালাহারী লায়োন বলা হয়। সিংহগুলি আফ্রিকার কালাহারি অঞ্চলের স্থানীয়। তারা কৃষ্ণচূড়া এবং কালাহারীর কঠোর জলবায়ুর সাথে খাপ খাইয়ে নিয়েছে। তাদের সহকর্মীদের তুলনায় তাদের দেহের ওজন কম থাকে এবং এগুলি দ্রুত শিকারে সহায়তা করে, তাদের দেহগুলি দ্রুত এবং চটপটে করে তোলে। শীতল তাপমাত্রা এবং শিকারের সহজলভ্যতার কারণে তারা রাতে শিকারে পরিচিত। তাদের দেহগুলি স্বাভাবিকভাবে উচ্চতর ধৈর্য ধরে অভিযোজিত।

Kalahari Lion
ছবিঃ কালাহারি সিংহ

কেপ সিংহঃ

সিংহ পরিবারের এই উপ-প্রজাতিগুলি সম্পূর্ণ বিলুপ্ত। এটি সমস্ত সিংহের মধ্যে সবচেয়ে ভারী হিসাবে বিবেচিত হত – স্পষ্টতই, এর ওজন ৫০০ পাউন্ডের কাছাকাছি এবং দৈর্ঘ্যে ১০ ফুট ছিল। এটিতে একটি ঘন কালো ম্যান ছিল, কখনও কখনও একটি কালো রঙের ডালপালা এবং কালো রঙের কানের টিপস।



গবেষণা সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে এটি বন্য জেব্রা, গাধা, মহিষ এবং এমনকি গবাদি পশুর উপর শিকার হয়েছে। অন্য যে কোন প্রানীর চেয়ে এরা অনেক বেশি হিংস্র এবং সাহসী তাই জঙ্গলের রাজা সিংহ বলা হয়।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।