You are currently viewing ক্ষুদ্র প্রানী কিভাবে মানুষকে মেরে ফেলতে পারে
ছবিঃ ক্ষুদ্র প্রাণী

ক্ষুদ্র প্রানী কিভাবে মানুষকে মেরে ফেলতে পারে

সমস্ত ভাল জিনিস ছোট বা ক্ষুদ্র প্যাকেজ আসে না। আমাদের প্রতিদিনের জীবনে, বেশিরভাগ সময় আমাদের চারপাশে ক্ষুদ্র প্রানী গুলির উপস্থিতি লক্ষ্য করতে পারি না। বড় হওয়ার সাথে সাথে আমরা কিছু ক্ষুদ্র পোকামাকড় সম্পর্কে অজ্ঞ হয়ে উঠি কিন্তু সমস্ত ক্ষুদ্র প্রাণীকে এড়িয়ে যাওয়া উচিত নয়। কিছু কিছু ক্ষুদ্র প্রাণী আছে যা কয়েক মিনিটের ব্যবধানে আজীবনের জন্য অসুস্থ করতে পারে এমনকি হত্যা করতে পারে।। এখানে ৯ টি ছোট প্রাণী রয়েছে যা প্রতিটি সম্ভাব্য উপায়ে তাদের এড়ানো উচিত কারণ তারা আপনার অনেক বড় ক্ষতি করতে পারে।

ক্ষুদ্র প্রানী
ছবিঃ ইঁদুর

১। গোল্ডেন পয়জন ব্যাঙঃ

গোল্ডেন পয়জন ব্যাঙ কলম্বিয়াতে রয়েছে। এদের বহনকারী বিষ নিরাময়ের কার্যকর করার কোনও উপায় নেই। বেড়ে ওঠা মানুষকে মেরে ফেলার জন্য তাদের ত্বকে পর্যাপ্ত বিষ দিয়ে আচ্ছাদিত করা আছে। এরা ছোট আকার এবং উজ্জ্বল বর্ণের কারণে নিরীহ প্রদর্শিত হতে পারে তবে এই ব্যাঙগুলি মারাত্মকভাবে বিষাক্ত।

Golden Poison Frog গোল্ডেন পয়জন ব্যাঙ
ছবিঃ গোল্ডেন পয়জন ব্যাঙ

 

২। শঙ্ক শামুকঃ

শঙ্ক শামুক ছোট থেকে বড় আকারের অত্যন্ত বিষাক্ত। শঙ্ক শামুক কনস নামেও পরিচিত, এই পানির নীচে থাকা প্রাণীরা কঠোরভাবে স্টিং করে, এটি এমনকি শ্বাস-প্রশ্বাসের সম্পূর্ণ ব্যর্থতা এবং কার্ডিওভাসকুলার ধসের কারণ হতে পারে। শঙ্ক শামুক সাধারণত বিশ্বজুড়ে উষ্ণ, ক্রান্তীয় এবং সমুদ্রগুলিতে পাওয়া যায়।

cone snail
ছবিঃ শঙ্ক শামুক

 

৩। বক্স জেলিফিশঃ

বক্স জেলি, সমুদ্রের ওয়েপস এবং সামুদ্রিক স্টিংগার নামে পরিচিত। বক্স জেলিফিশের বিষকে বিশ্বের সবচেয়ে মারাত্মক হিসাবে বিবেচনা করা হয়। এতে টক্সিন রয়েছে যা হৃদপিণ্ড, স্নায়ুতন্ত্র এবং ত্বকের কোষগুলিতে আক্রমণ করে। এরা মূলত উত্তর অস্ট্রেলিয়া ও ইন্দো-প্যাসিফিক জুড়ে উপকূলীয় জলে বাস করে।

বক্স জেলিফিশ
ছবিঃ বক্স জেলিফিশ

 

৪। ফেফারের ঝলমলে ক্যাটলফিশঃ

এই বিষাক্ত ক্ষুদ্র প্রানী গুলি ছদ্মবেশে দুর্দান্ত। এগুলি ইন্দোনেশিয়া এবং মালয়েশিয়া জুড়ে পাপুয়া নিউ গিনি এবং অস্ট্রেলিয়া জুড়ে গ্রীষ্মমন্ডলীয় জলে অগভীর এবং কাদা স্তরগুলিতে পাওয়া যায়। এদের পেশী টিস্যু অত্যন্ত বিষাক্ত। ক্যাটল ফিশ মাংসপেশী এবং তাদের ডায়েটে হাড়যুক্ত মাছ এবং ক্রাস্টেসিয়ান অন্তর্ভুক্ত রয়েছে।

ক্যাটল ফিশ
ছবিঃ ফেফারের ঝলমলে ক্যাটলফিশ

 

৫। আফ্রিকান মৌমাছিঃ

আফ্রিকান মৌমাছি, যা আফ্রিকান মধু মৌমাছি হিসাবে পরিচিত এবং কথোপকথন হিসাবে “ঘাতক মৌমাছি” নামে পরিচিত। আফ্রিকান মৌমাছির অন্যান্য প্রকারের মৌমাছির তুলনায় সাধারণত অনেক বেশি প্রতিরক্ষামূলক। এরা মানুষ সহ অন্যান্য প্রাণীকে হত্যা করার মত ক্ষমতা রয়েছে।

Africanized Honey Bee
ছবিঃ আফ্রিকান মৌমাছি

 

৬। ডেথস্টালকার বিচ্ছুঃ

এরা ফিলিস্তিনের হলুদ বিচ্ছু হিসাবে পরিচিত। এগুলি কে উত্তর আফ্রিকা থেকে মধ্য প্রাচ্য পর্যন্ত, মরুভূমি এবং স্ক্রাব-ল্যান্ড আবাসে পাওয়া যায়। এই বিচ্ছুদের সবচেয়ে বিপজ্জনক প্রজাতি হিসাবে বিবেচনা করা হয়।এদের বিষ সহজেই যে কাউকে হত্যা করতে পারে।

ক্ষুদ্র প্রানী
ছবিঃ ডেথস্টালকার বিচ্ছু

 

৭। ব্রাজিলের ঘোরাঘুরির মাকড়সাঃ

এই নামটি তাদের অভ্যাস থেকে হয়েছে। এরা রাতে জঙ্গলের মধ্যে ঘুরে বেড়াতে আসে। এদের কে কলা মাকড়সাও বলা হয়, ফোনুত্রিয়া প্রজাতির অন্তর্ভুক্ত, যার অর্থ গ্রীক ভাষায় “খুনী”। এটি নিয়ে অবাক হওয়ার কারণ নেই কারন এরা পৃথিবীর সবচেয়ে বিষাক্ত মাকড়সাগুলির মধ্যে একটি। এই মাকড়সা একসাথে ইনজেক্ট করতে পারে। এদের বিষের পরিমাণ এতো বেশি যা একজন ব্যক্তিকে হত্যা করতে পারে।

brazilian-wandering-spider
ছবিঃ ব্রাজিলের ঘরাঘুরির মাকড়াসা

 

৮। হারভেস্টার পিঁপড়াঃ

হারভেস্টার পিঁপড়া, ফসল কাটা পিঁপড়া নামে পরিচিত। এই বিষাক্ত পিঁপড়াগুলিকে দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে দেখা যায়। এরা সাধারণত সঙ্গবদ্ধ ভাবে আক্রমণ করে। এরা যদি একবার আক্রমন করে তাহলে কোন উদ্ধার পাওয়া যায় না।

ক্ষুদ্র প্রানী
ছবিঃ হারভেস্টার পিঁপড়া

 

৯। নীল রঙের অক্টোপাসঃ

পানির নীচে থাকা এই ক্ষুদ্র প্রানী গুলি তাদের বিষ দিয়ে মানুষকে হত্যা করতে পারে। সবচেয়ে খারাপ বিষয় হলো তাদের বিষের কোন প্রতিষেধক নেই। এরা ক্যান্ডি বারের চেয়ে ছোট হলেও এরা সায়ানাইডের চেয়ে ১০০০ গুণ বেশি শক্তিশালী বিষ ধারণ করে এবং এতে কেবল কয়েক মিনিটের মধ্যেই ২৬ জন মানুষকে মেরে ফেলা যায়।

Blue ringed Octopus
ছবিঃ নীল রঙের অক্টপাস

 

ক্ষুদ্র প্রানী হলেও এরা অত্যান্ত মারাত্নক তাই এদের থাকে নিজেকে অবশ্যই দূরে রাখতে হবে। পশুপাখির সম্পর্কে গুরুত্বপূর্ন তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। পশুপাখির বিভিন্ন রকম সমস্যা সমাধান নিয়ে অনেক পোষ্ট আছে যা আপনি আমাদের ওয়েবসাইট থেকে জানতে পারবেন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।