You are currently viewing এমন বেশি বিপজ্জনক প্রানী সম্পর্কে আগে বলো নি কেন
ছবিঃ বিপজ্জনক প্রাণী

এমন বেশি বিপজ্জনক প্রানী সম্পর্কে আগে বলো নি কেন

আমরা সবাই বিশ্বের মারাত্মক প্রাণী সম্পর্কে জানতে আগ্রহী। এই প্রাণীগুলি বিভিন্ন আকার এবং আকৃতির হয়ে আসে। প্রতি বছরে কয়টি মানুষের আক্রমণ বা মৃত্যু ঘটে তার উপর ভিত্তি করে আমরা সর্বাধিক বিপজ্জনক প্রানী গুলোই র‌্যাঙ্কিং করছি। মানুষ এই প্রাণীদের মুখোমুখি প্রায়শই হয়ে থাকে তাই এদের থেকে সতর্কতা অবলম্বন করা দরকার। আমরা জানতে চাই কী কী বৈশিষ্ট্য একটি প্রাণীকে এত বিপজ্জনক করে তোলে। এখানে এই গ্রহের ৮ টি প্রাণঘাতী প্রাণী রয়েছে যা জানে আপনিও সতর্কতা হতে পারবেন।

মোর আইলঃ

মোড় আইল গ্রীষ্মমন্ডলে সমুদ্রের মধ্যে ঘুরে বেড়ায়। তাদের ঘন, স্কেললেস ত্বক এবং ধারালো দাঁত রয়েছে যা তারা বিরক্ত হলে মানুষ সহ তাদের শিকারে গুরুতর ক্ষত বয়ে আনতে সক্ষম হয়। মানুষ বিশ্বের কয়েকটি অঞ্চলে মোর আইল খায় তবে এদের মাংস বিষাক্ত হতে পারে এবং সঠিকভাবে প্রস্তুত না হলে অসুস্থতা বা মৃত্যুর কারণ হতে পারে।

Moray Eel মোর আইল
ছবিঃ মোর আইল

স্টোনফিশঃ

স্টোনফিশ হলো বিশ্বের সর্বাধিক বিষাক্ত মাছ। তারা সমুদ্রের তলের নীচে মিশ্রিত হওয়ার সাথে সাথে তারা তাদের শিকারটিকে (মানুষ অন্তর্ভুক্ত) বোকা বানায়। তাদের পিছনে ১৩ টি মেরুদণ্ড রয়েছে এবং প্রতিটি মেরুদণ্ডে একটি গ্রন্থি রয়েছে যা বিষকে ধারণ করে। স্টোনফিশ অস্ট্রেলিয়ায় ডাইভার এবং সাঁতারুদের পক্ষে বিশেষত বিপজ্জনক। আজকাল, একটি পাথর ফিশ অ্যান্টি-ভেনম রয়েছে, তাই সাম্প্রতিক বছরগুলিতে পাথর ফিশ দ্বারা মৃত্যু খুব বেশি ঘটেনি।

Stonefish
ছবিঃ স্টোনফিস

 

হর্নেটঃ

হর্নেট চীন এবং জাপানে এশিয়ান জায়ান্ট হর্নেট নামে পরিচিত একটি হত্যাকারী প্রাণী। এর নাম থেকেই বোঝা যায়, দৈত্য হরনেটগুলি মারাত্নক। এগুলি মোটামুটি একটি মানুষদের সাধারণত স্কুল বা খামার শ্রমিকদের আক্রমণ করে। জাপানে শিংয়ের আক্রমণে প্রতি বছর আনুমানিক ৩০ থেকে ৫০ জন মারা যায়। বেশিরভাগ মৃত্যু স্টিংয়ের অ্যালার্জির কারণে ঘটে।

বিপজ্জনক প্রানী
ছবিঃ হর্নেট

 

টেপ বা ফিতা কীটঃ

এইটা ছোট তবে শক্তিশালী পরজীবী বিশ্বের অন্যতম প্রাণঘাতী প্রাণী কারণ এরা সিস্টিকেরোসিস বা ট্যানিয়াসিস নামক সংক্রমণ করে। টেপওয়ার্মগুলি নীরব ঘাতক, কারণ লক্ষণগুলি সাধারণত হালকা বা অস্তিত্বহীন থাকে। অবশেষে, এই পরজীবী অঙ্গ ক্রিয়াকলাপ ব্যাহত, খিঁচুনি, স্নায়ুতন্ত্রের দুর্বলতা এবং পাচনতন্ত্রের কারণ হয়ে দাঁড়ায়।

Tapeworm
ছবিঃ টেপ বা ফিতা কীট

 

হত্যাকারী বাগঃ

নামটি থেকে বোঝা যাচ্ছে, একটি ঘাতক প্রাণী। এরা ত্বকে কামড় দেয়, রক্ত চুষে ফেলে এবং চাগাস রোগ নামক একটি রোগ সংক্রমণ করে, যা মানুষের টিস্যুগুলির সংক্রমণ এবং প্রদাহ সৃষ্টি করে। ঘাতক বাগ অন্যান্য পোকামাকড়ের জন্যও নির্মম। এরা তার শিকারটিকে শুষ্ক চোষার পরে, বাগটি পুরো মৃতদেহটিকে তার পিছনে সংযুক্ত করে।

বিপজ্জনক প্রানী
ছবিঃ হত্যাকারী বাগ

 

হাঙরঃ

মারাত্নক হাঙ্গর আক্রমণ খুব বিরল। প্রায় ১২ প্রজাতি মানুষের জন্য বিপজ্জনক বলে মনে করা হয়। দুর্দান্ত সাদা হাঙ্গর হ’ল সমুদ্রের সমস্ত হাঙ্গরগুলির মধ্যে মারাত্নক, এদের ৩০০ টি তীক্ষ্ণ দাঁত রয়েছে যা দ্বারা শিকার করে। এরা বিশ্বের সমুদ্রীয় ও গ্রীষ্মমন্ডলীয় মহাসাগরে গভীর জলে বাস করে। এরা গড়ে প্রায় ৩.১ মিটার শীতল জলকে বেশি পছন্দ করে।

Shark হাঙর
ছবিঃ হাঙর

বাঘঃ

বাঘ বড় বিড়াল জাতের অন্তর্ভুক্ত একটি স্তন্যপায়ী প্রাণী। বাঘ একটি শীর্ষস্থানীয় শিকারী, মূলত হরিণ এবং বন্য প্রাণীকে শিকার করে। এরা আঞ্চলিক এবং সাধারণত একাকী কিন্তু সামাজিক শিকারি। বাঘের আক্রমণগুলি বিরল কারণ তারা ইচ্ছাকৃতভাবে মানুষকে হত্যা করে না। তবুও তারা প্রতি বছর প্রায় ৪০ থেকে ৫০ জনকে হত্যা করে। বাঘের আক্রমণ ভারতে একটি সমস্যা কারণ বিশাল জনগোষ্ঠী তাদের প্রাকৃতিক আবাসকে বাধা দেয়।

tiger বাঘ
ছবিঃ বাঘ

 

কুমিরঃ

বিশ্বের অষ্টম সবচেয়ে মারাত্মক প্রাণী এবং প্রতি বছর প্রায় এক হাজার মানুষকে হত্যা করে। কুমিরের প্রজাতির মধ্যে সাত প্রজাতি মানুষের জন্য অত্যন্ত বিপজ্জনক প্রানী বলে বিবেচিত করা হয়। কুমিরগুলি অস্ট্রেলিয়া, আফ্রিকা, এশিয়া এবং আমেরিকা অঞ্চলের গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলের স্থানীয়, তবে বেশিরভাগ মানুষের মৃত্যু আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে ঘটে। নীল কুমির সবচেয়ে বিপজ্জনক বলে  জানা যায়, কারণ এটি প্রতি বছর মানুষের উপর ৩০০ টিরও বেশি মারাত্মক হামলার জন্য দায়ী।

Crocodile
ছবিঃ কুমির

 

এই সব বিপজ্জনক প্রানী থেকে দূরে থাকতে হবে নয়তো অনেক বড় কোন ক্ষতি করতে বেশি সময় লাগবে না। আসুন সাবধান হই আর পশুপাখি নিয়ে সচেতনাতা মূলক কন্টেন্ট পড়তে আমাদের সাথেই থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।