You are currently viewing চমৎকার কয়েকটি বিপন্ন সামুদ্রিক প্রানী
ছবিঃ বিপন্ন প্রাণী

চমৎকার কয়েকটি বিপন্ন সামুদ্রিক প্রানী

 

প্রকৃতপক্ষে একটি একক প্রজাতির বিপন্ন সামুদ্রিক প্রানী জীবন এবং জীবের সাথে সম্পর্কিত পুরো জৈবিক ব্যবস্থাকে প্রভাবিত করতে পারে। অজানা প্রাণী থেকে শুরু করে ক্যারিশমেটিক মেগাফুনা, জীবজগতের এই বিপন্ন ঘন ঘন ঘটে। জমিতে, অরঙ্গুতান, ব্ল্যাক রাইনোস, আমুর চিতাবাঘ এবং জায়ান্ট পান্ডাসের মতো প্রাণী পৃথিবীর সবচেয়ে সমালোচিত প্রাণী আজ বিপন্ন প্রজাতি। একইভাবে, সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণী, সমুদ্রের কচ্ছপ এবং সালমনিড সহ অনেকগুলি সামুদ্রিক প্রজাতিও বিলুপ্তির প্রান্তে রয়েছে কারণ জলবায়ু পরিবর্তন এবং অত্যধিক মাছ ধরা তাদের অস্তিত্বের জন্য একটি বড় হুমকি হয়ে দাঁড়িয়েছে।

Endangered Marine Animals বিপন্ন
ছবিঃ বিপন্ন প্রাণী

১। বাজপাখি কচ্ছপঃ

পৃথিবীর সমস্ত মহাসাগর, উপসাগর এবং সমুদ্রের ক্রান্তীয় অঞ্চলে,বেশিরভাগ প্রবাল প্রাচীরগুলিতে পাওয়া যায়। বাজপাখি কচ্ছপের জনসংখ্যা গত শতাব্দীর তুলনায় ৮০% হ্রাস পেয়েছে বলে অনুমান করা হয়েছে। এদের মাংস এবং শাঁসগুলির জন্য ক্রান্তীয় অঞ্চলে পর্যটন বাণিজ্যে ভারী পাচারের বিষয় হিসাবে পরিচিত, এই কচ্ছপগুলি বেশ কয়েক সময় ধরে নির্দয়ভাবে হত্যা করা হচ্ছে।

Hawksbill Turtle বাজপাখি কচ্ছপ
ছবিঃ বাজপাখি কচ্ছপ

 

২। ভাকিতাঃ

মেক্সিকোতে বাজা উপদ্বীপের তীরে অগভীর, নোংরা জলের বাসিন্দা, ভাকিতা হলো বিশ্বের ক্ষুদ্রতম এবং সমালোচনামূলকভাবে বিপন্ন সামুদ্রিক প্রাণী। বিশ্বের এই বিরল সামুদ্রিক স্তন্যপায়ী প্রাণীটি প্রথম দেখার অর্ধ শতাব্দীর পরে বিলুপ্তির দ্বারপ্রান্তে গিয়েছিল। ভাকিতার বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে তাদের চোখের চারদিকে অন্ধকার রিং, গায়ের রঙ কালো হয়।

Vaquita ভাতিকা
ছবিঃ ভাতিকা

 

৩। স্টেলার সমুদ্র সিংহঃ

সমুদ্র সিংহ পরিবারের বৃহত্তম সদস্য এবং সমস্ত সিল প্রজাতির মধ্যে চতুর্থ বৃহত্তম। এই সীল উত্তর প্রশান্ত মহাসাগরের শীতল উপকূলীয় জলে অবস্থিত আছে। উত্তর সমুদ্র সিংহ হিসাবেও পরিচিত। কিলার তিমি দ্বারা শিকারের উচ্চ ঝুঁকি এবং মাংস, তেল এবং অন্যান্য উপজাত পণ্যগুলির জন্য দেশীয় আলাস্কান এবং কানাডিয়ানদের দ্বারা মাছ ধরা এবং ফসল কাটা এই সামুদ্রিক প্রাণী বিপন্ন হওয়ার জন্য ঝুঁকি রয়েছে।

Steller Sea Lion (স্টেলার সমুদ্র সিংহ)
ছবিঃ স্টেলার সমুদ্র সিংহ

 

৪। হেমারহেড শার্কঃ

বিশ্বজুড়ে সমুদ্রের গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে চিহ্নিত, হেমারহেড হাঙ্গর স্পিরিনিডি পরিবারের অন্তর্ভুক্ত। এদের “হাতুড়ি” আকৃতির মাথা থাকার কারণে নামটি হেমারহেড হাঙর দেওয়া হয়েছিল। এরা আক্রমণাত্মক শিকারি হিসাবে পরিচিত। হেমারহেড হাঙ্গরগুলির সাধারণত ০.৯ থেকে ৬.০ মি দৈর্ঘ্য হয়ে থাকে এবং এদের ওজন ৫৮০ কেজি হয়ে থাকে।

বিপন্ন সামুদ্রিক প্রানী
ছবিঃ হেমারহেড শার্ক

 

৫। হাওয়াইয়ান সন্ন্যাসী সীলঃ

১৯৫০ এবং ১৯৭০ দশকের মধ্যে সন্ন্যাসী সীল জনসংখ্যা অপ্রত্যাশিতভাবে ৫০ শতাংশ হ্রাস পেয়েছে। এরা উত্তর-পশ্চিম হাওয়াই দ্বীপপুঞ্জের স্থানীয়। যারা অন্যান্য সীলগুলির চেয়ে আলাদা উষ্ণ সৈকতে বাস করে। এই প্রজাতির সন্ন্যাসী সীল প্রায় বিপন্ন হয়ে গেছে। ক্যারিবিয়ান সন্ন্যাসী সীল ইতিমধ্যে গ্রহ থেকে অদৃশ্য হয়ে গেছে। এমন আরও বিপন্ন সামুদ্রিক প্রানী আছে কিন্তু এদের বিলুপ্তির সাথে সাথে মানুষের মন ও মস্তিষ্ক থেকে মুছে যায়।

Hawaiian monk seals
ছবিঃ হাওয়াইয়ান সন্ন্যাসী সীল

 

৬। হেক্টরের ডলফিনঃ

হেক্টরের ডলফিন হলো বিশ্বের সবচেয়ে ছোট ডলফিন। দক্ষিণ দ্বীপের চারপাশে বেশিরভাগ এদের দেখা যায়। বিশ্বের বিরল ডলফিন বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে মুখের উপর কালো চিহ্ন, স্টকি দেহ এবং ক্রিমযুক্ত সাদা গলা এবং পেট। হেক্টরের ডলফিনের একটি গ্রুপ দুই থেকে আট সদস্যের সমন্বয়ে গঠিত হয়। এরা এখন বিপন্ন হওয়ার পথে।

Hector’s Dolphin
ছবিঃ হেক্টর ডলফিন

 

৭। ফিন তিমিঃ

ফিন তিমি সাধারণত রোকাল হিসাবেও পরিচিত। নীল তিমির পরে গ্রহের দ্বিতীয় বৃহত্তম স্তন্যপায়ী প্রাণী ফিন তিমি। এই তিমির দৈর্ঘ্য ২৫.৯ মিটার, ফিন তিমির ওজন প্রায় ১১৪ টন হয়ে থাকে।। মহাসাগরের অন্যান্য তিমিগুলির মতো ফিন তিমি দীর্ঘ সময় ধরে শিকার করে।

বিপন্ন সামুদ্রিক প্রানী
ছবিঃ ফিন তিমি

 

৮। ডুগংঃ

ডুগং সাধারনত সমুদ্রের গাভী নামে পরিচিত। এরা ভারত এবং পশ্চিম প্রশান্ত মহাসাগরগুলিতে অগভীর উপকূলীয় জলে সমুদ্রের ঘাসগুলিতে শান্তভাবে বসবাস করে এরা এখন প্রায় বিপন্ন। ডাগং গুলি বন্ধুত্বপূর্ণ, মৃদু প্রাণী এরা নিরামিষ খাবার খায়। এদের প্রাপ্ত বয়স্কদের ওজন ৬৫০ পাউন্ড পর্যন্ত পৌঁছায়।

বিপন্ন সামুদ্রিক প্রানী
ছবিঃ ডুগং

 

এই বিপন্ন প্রাণী গুলি সম্পর্কে গভীর ধারনা নিয়ে রাখুন কারন এসব বিপন্ন সামুদ্রিক প্রানী আর কোথাও হয়তো দেখা যাবেনা। এমন হাজারো অজানা তথ্য ও শিক্ষনীয় সকল বিষয় জানতে poshupakhi.com এর সাথেই থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।