You are currently viewing গৃহপালিত প্রানী গিনিপিগ, কিন্তু কীভাবে
ছবিঃ গিনি পিগ

গৃহপালিত প্রানী গিনিপিগ, কিন্তু কীভাবে

গৃহপালিত প্রানী গুলোর সাথে আমরা অনেক বেশীই পরিচিত। কেননা গরু-ছাগল, হাঁস-মুরগি, ভেড়া সহ অন্যান্য প্রানীদের আমরা আমাদের গৃহে পালন করে থাকি বিধায় এদের গৃহপালিত প্রানী বলে। গ্রাম অঞ্চলে এসব প্রানীর বেশি দেখতে পাওয়া যায়। গিনি পিগ সাধারনত গৃহপালিত প্রাণী। এদের প্রাকৃতিক আবাস স্থল হলো দক্ষিণ আমেরিকার পর্বতমালা। গিনি পিগ গুলি তিন থেকে দশ জনের ছোট্ট পরিবারে বসবাস করে। পোষা পাখি, বিড়াল এবং কুকুরের মতো জনপ্রিয় না হলেও গিনি পিগ গুলি হলো আশ্চর্যজনক জনপ্রিয় পোষা প্রাণী। আপনার গৃহে পালন করার জন্য আপনি বেছে নিতে পারেন এমন অনেকগুলি গিনি পিগের জাত এবং বর্ণের বৈচিত্র নিচে রয়েছে।

গৃহপালিত প্রানীঃ

ফ্রিকার ঐতিহাসিক অ্যাবিসিনিয়া অঞ্চলের নাম অনুসারে এগুলির নামকরণ করা হয়েছে। অ্যাবসিনিয়ান গিনি পিগের অন্য কোনও জাতের মত নয়। আবিসিনিয়ার গিনি পিগের চুলগুলি প্রায় দেড় ইঞ্চি লম্বা এবং এটি গোলাপী হিসাবে পরিচিত এদের চুলের মাঝে ঘূর্ণি থাকে।

গৃহপালিত প্রানী
ছবিঃ অ্যাবিসিনিয়ার গিনি পিগ

 

২। আমেরিকান গিনি পিগঃ

এরা হলো গিনি পিগের প্রাচীনতম এবং জনপ্রিয় প্রজাতি। এরা গিনি পিগ প্রজাতির একটি সংক্ষিপ্ত মসৃণ প্রাণী। এই জাতগুলি দক্ষিণ আমেরিকার শছুদি গিনি পিগ জাতের বংশধর। এরা সাধারণত অন্যান্য গিনি পিগ প্রজাতির তুলনায় কম সাজসজ্জার হয়ে থাকে। এই আমেরিকান গিনি পিগ গুলি সামাজিক এবং খুব লোকমুখী হয়ে থাকে এরা শান্ত প্রকৃতির পোষা প্রাণী। এরা বিভিন্ন রঙের হয়ে থাকে।

আমেরিকান গিনি পিগ
ছবিঃ আমেরিকান গিনি পিগ

 

৩। করোনেট গিনি পিগঃ

করোনেট গিনি পিগ গুলি সিল্কিজের সাথে বেশ মিল আছে, তবে তাদের মাথার শীর্ষে একটি ক্রেস্ট রয়েছে। করোনেট গিনি পিগ গুলি কৌতুকপূর্ণ, কৌতূহলী এবং স্নেহময়ী প্রাণী। তারা আকর্ষন করে তাদের মজার অ্যান্টিক্স এবং অস্বাভাবিক চেহারার মধ্যেমে। এরা একটি দুর্দান্ত পছন্দনীয় গিনি পিগ যা পোষার জন্য অত্যান্ত জনপ্রিয়।

Coronet guinea pig
ছবিঃ করোনেট গিনি পিগ

 

৪। পেরুভিয়ান গিনি পিগঃ

বিভিন্ন দীর্ঘ কেশিক গিনি পিগ জাত রয়েছে, তার মধ্যে সর্বাধিক পরিচিত পেরুভিয়ান। এর চুল ৫০ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। এই গিনি পিগ জাত মনোমুগ্ধকর, সতর্ক ও কৌতূহলযুক্ত প্রাণী। যদি তাদের পোষা প্রাণী হিসাবে রাখা হয় তবে তাদের চুল সেরা ছাঁটাই হয় এবং তাদের নিয়মিত সাজসজ্জা এবং স্নানের প্রয়োজন হয়।

Peruvian Guinea Pig
ছবিঃ পেরুভিয়ান গিনি পিগ

 

৫। সিল্কি গিনি পিগঃ

সিল্কি গিনি পিগ সেলফ ব্ল্যাক গিনি পিগ এবং পেরুভিয়ান গিনি পিগের ক্রস ব্রিডিং দ্বারা তৈরি করা হয়েছিল। সিল্কি গিনি পিগ সাধারণত শেল্টি নামে পরিচিত। এদের পশমের একটি নরম, বিলাসবহুল “পর্দা” থাকে যা প্রাকৃতিকভাবে মুখ থেকে দূরে পড়ে এবং পিছনের দিকে কাছে কিছুটা দীর্ঘ হয়।

Silkie guinea pig
ছবিঃ সিল্কি গিনি পিগ

 

৬। টেডি গিনি পিগঃ

টেডি গিনি পিগ বাসাবাড়িতে পোষার জন্য খুব জনপ্রিয়। এরা আকারে খুব ছোট, এদের চুলও খুব ছোট। এদের বৈশিষ্ট্য একটি সংক্ষিপ্ত ঘন কোট রয়েছে। অন্যান্য গিনি পিগের তুলনায় এরা কিছুটা ছোট। এরা পুরোপুরি বড় হওয়ার পরে তার ওজন ১ থেকে ৩ পাউন্ড পর্যন্ত লম্বা হয়ে থাকে। এদের মধ্যে সবচেয়ে বড় হয় প্রায় এক ফুট লম্বা।

গৃহপালিত প্রানী
ছবিঃ টেডি গিনি পিগ

 

৭। হোয়াইট ক্রেস্টড গিনি পিগঃ

হোয়াইট ক্রেস্টড গিনি পিগ আমেরিকান গিনি পিগের মতোই ছোট, মসৃণ, লজ্জাবতী এবং কোমলমতী প্রাণী। এই সংক্ষিপ্ত কেশিক গিনি পিগ শরীলের কোটটি যে রঙেরই হোক না কেন হোয়াইট ক্রেস্টের কপালের মাঝে সর্বদা একাটা সাদা চিহ্ন থাকে। তবে তাদের শরীলের অন্য কোন জায়গায় সাদা নেই।

White Crested guinea pig
ছবিঃ হোয়াইট ক্রেস্টেড গিনি পিগ

 

৮। টেক্সেল গিনি পিগঃ

টেক্সেল গিনি পিগ জাতের একটি খুব অনন্য কোট রয়েছে। এই জাতটি তার কোঁকড়ানো লম্বা চুল থাকে এবং পশম গুলো খুব নরম হয়ে থাকে। টেক্সেল গিনি পিগ গুলি শান্ত, মধুর স্বভাবের এবং ধৈর্যশীল হয়ে থাকে। এরা পোষা প্রানীদের মধ্যে অন্যতম।

গৃহপালিত প্রানী
ছবিঃ টেক্সেল গিনি পিগ

 

৯। সাটিন গিনি পিগঃ

গিনি পিগ অন্যান্য জাতের মতো সাটিনগুলি দীর্ঘকাল বেঁচে থাকার ঝোঁক রাখে না, তবে এরা আকর্ষণীয় হওয়ায় খুব জনপ্রিয়। সাটিন গিনি পিগটির নামকরণ করা হয়েছে কারণ এরা চকচকে মসৃন ও নরম হয়ে থাকে। এদের এই চমৎকার বৈশিষ্ট্য হওয়ায় গৃহে পালনের জন্য জনপ্রিয়।

Satin guinea pig
ছবিঃ সাটিন গিনি পিগ

 

গৃহপালিত প্রানী গুলোর মধ্যে গিনিপিগ খাঁচায় বা বাসাবাড়িতে পালনের জন্য অত্যান্ত উপযোগী। এছাড়াও আরও পাখি আছে যাদের অনেকে খাঁচায় বন্দী করে রাখে কিন্তু বাস্তবে পাখিরা মুক্ত আকাশে উড়তে  পছন্দ করে। এই রকম পশুপাখি সম্পর্কে আরও তথ্য জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে কমেন্ট বক্সের মাধ্যমে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।