You are currently viewing টপ ৭টি বন্ধুত্বপূর্ণ পোষা সাপের বৈশিষ্ট্য জেনে নিন।
ছবিঃ পোষা সাপ
  • Post category:সাপ
  • Reading time:1 mins read

টপ ৭টি বন্ধুত্বপূর্ণ পোষা সাপের বৈশিষ্ট্য জেনে নিন।

পৃথিবীতে হাজারো সাপ রয়েছে তার মাঝে কিছু সাপ আছে যা সর্বদা ছোট হয়ে থাকে, এরা পোষা সাপের জন্য বেশি পরিচিত। একটি সাধারণ ব্যক্তি যখন কোনও পোষা প্রাণী সাপকে কল্পনা করেন, তারা সম্ভবত একটি জিনরমাস বার্মিজ পাইথন বা জালিকাতিত পাইথন কল্পনা করেন। এটি কেবলমাত্র সাপকে ভয় পাওয়া লোকদের জন্য দুঃস্বপ্ন হতে পারে। যাইহোক, বিষয়টির সত্যতাটি হলো পোষা প্রাণী হিসাবে রাখা সমস্ত সাপ জীবনের চেয়ে বড় নয়। নিচে এমন কিছু সাপ আছে যা পোষার জন্য খুব জনপ্রিয়।

১। রোজি বোয়া স্নেকঃ

রোজি বোয়া স্নেকের ল্যাটিন নাম “ত্রিভীরগাতা” তাদের দেহের উপর দিয়ে চলমান তিন কমলা, বাদামী বা কালো ফিতেগুলির জন্য “তিনটি ফিতে” অনুবাদ করে। যাইহোক, পৃথক স্থানের উপর নির্ভর করে তাদের রঙ ব্যাপকভাবে পরিবর্তিত হয়। এই মরুভূমির সাপগুলি দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর-পশ্চিম মেক্সিকোতে জন্মগ্রহণ করে। এরা আকারে ছোট এবং শান্ত প্রকৃতির হয়ে থাকে এরা পোষা সাপ হিসাবে বেশ পরিচিত।এই সাপটি খুব কমই কামড়ায়না।

Rosy Boa snake পোষা সাপ
ছবিঃ রোজি বোয়া স্নেক

২। ওয়েস্টার্ন হোগনোজ স্নেকঃ

এই ছোট সাপগুলো আমেরিকা যুক্তরাষ্ট্রের স্থানীয় এবং তাদের নাম তাদের রোস্ট্রামে (নাক) উপরের উত্সাহিত স্কেল থেকে আসে, যা তাদের শূকর জাতীয় চেহারা দেয় তাই ওয়েস্টান হোগনোজ নাম দেয়া হয়েছে।  এই পশ্চিমা স্বীকৃতিযুক্ত সাপগুলি পোষা প্রাণী হিসাবে ক্রমবর্ধমান জনপ্রিয় হয়ে উঠছে এবং এগুলি বন্দীদশায় সহজেই পাওয়া যায়।

Western Hognose snake
ছবিঃ ওয়েস্টান হোগনোজ স্নেক

৩। কেনিয়ান স্যান্ড বোয়া স্নেকঃ

কেনিয়ান স্যান্ড বোয়া স্নেক গুলি উত্তর আফ্রিকার স্থানীয়। তাদের নাম থেকেই বোঝা যায়, তারা বেশিরভাগ সময় বালিতে ডুবে থাকে। কেনিয়ান স্যান্ড বোয়া স্নেক সহজেই ইঁদুর ধরে খাইতে পারে এবং এরা মজাদার স্বভাবের অধিকারী হয়ে থাকে। এরা পোষা সাপ হিসাবে খুব জনপ্রিয়।

Kenyan Sand Boa snake
ছবিঃ কেনিয়ান স্যান্ড বোয়া স্নেক

৪। রাবার বোয়া স্নেকঃ

রাবার বোয়া স্নেক আমেরিকা যুক্তরাষ্ট্রের স্থানীয়। এর শীতল পরিবেশে বসবাস করে। এরা সাধারনত বাচ্চা ইঁদুর খেতে পছন্দ। এদের অনেক নবজাতক বারো থেকে আঠার মাস পর্যন্ত খাদ্য না খেয়ে বেচে থাকে। এরা পোষা সাপ হিসাবে বেশ পরিচিত। এরা ১৫-৩৩ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। এরা প্রায় ২৫ বছরের বেশি বেচে থাকে।

Rubber Boa snake
ছবিঃ রাবার বোয়া স্নেক

৫। সানবিয়াম স্নেকঃ

সানবিয়াম সাপটি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ইন্দোনেশিয়ার কয়েকটি অঞ্চলের স্থানীয়ভাবে বসবাস করে। তারা তাদের বেশিরভাগ সময় মাটির নিচে কাটায়। এই প্রজাতির পোষা সাপগুলি খুব কমই কামড়ায়। এদের আঁশগুলি সাধারনত রংধনুর মতো রঙিন ও চকচকে হয়ে থাকে। এরা ৩৬-৪৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। এই সাপগুলি প্রায় ৯ বছরের বেশি বেচে থাকে।

Sunbeam Snake
ছবিঃ সানবিয়াম সাপ

৬। চিল্ড্রেন পাইথন স্নেকঃ

চিল্ড্রেন পাইথন স্নেক সাধারণত একটি স্থলজ প্রজাতির সাপ তাই ঘরের মেঝে বা ঘরের বিভিন্ন স্থান সর্বাধিক বাসা বাধে। এরা কোনও সুযোগ পেলে লুকানোর জন্য এবং অন্বেষণ করতে বাসা বাড়ীতে আরোহণ করে, এরা খুব সক্রিয় এবং কৌতূহলী সাপ। এই পোষা সাপগুলো সাইজে ছোট হয়ে থাকে। এরা ৩৬-৪৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে।

Children’s Python
ছবিঃ চিল্ড্রেন পাইথন স্নেক

৭। আফ্রিকান হাউজ স্নেকঃ

আফ্রিকান হাউজ স্নেক গুলো আফ্রিকার ঘরে বা বাসায় বসবাস করে। এদের আকার ছোট হয়ে থাকে, প্রচুর ক্ষুধা এবং কঠোরতার কারণে সাপ রক্ষাকারীদের কাছে খুব জনপ্রিয়। এরা প্রায় ২৪-৫৯ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। এরা প্রায় ২০ বছরের বেশি বেচে থাকে।

African House Snake
ছবিঃ আফ্রিকান হাউজ স্নেক

এমন আরো পশুপাখি সম্পর্কে মজার মজার তথ্য জানতে Poshupakhi.com এর সাথেই থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।