You are currently viewing মরুভূমির প্রানী গুলো কিভাবে উষ্ণ অঞ্চলে সার্ভাইভ করে
ছবিঃ মরুভূমির প্রাণী

মরুভূমির প্রানী গুলো কিভাবে উষ্ণ অঞ্চলে সার্ভাইভ করে

বিশ্বের বেশিরভাগ উষ্ণ স্থান মরুভূমি। মরুভূমি এমন অঞ্চল যেখানে খুব কম বৃষ্টি হয়। যেহেতু জীবন্ত জিনিসের বেঁচে থাকার জন্য পানির প্রয়োজন, মরুভূমিতে তুলনামূলকভাবে কয়েকটি গাছ এবং মরুভূমিতে বসবাসকারী প্রাণী রয়েছে। মরুভূমিগুলি খুব গরম বা খুব শীতল হতে থাকে। মরুভূমির প্রাণীদের সাধারণত পানির অভাব এবং চরম তাপমাত্রা উভয়কেই মোকাবেলার জন্য বিশেষ অভিযোজন রয়েছে। নীচের তালিকার সমস্ত প্রাণী ‘আফ্রিকার সাহারা ও কালাহারি মরুভূমি, উত্তর আমেরিকার সোনারান এবং মোজভে মরুভূমি, অস্ট্রেলিয়ার গ্রেট ভিক্টোরিয়া মরুভূমি এবং মধ্য প্রাচ্যের আরবীয় মরুভূমির মতো’ গরম মরুভূমিতে বাস করে।

মরুভূমির প্রাণী
ছবিঃ মরুভূমির প্রাণী

 

১। আফ্রিকান পাইক্সি ব্যাঙঃ

আফ্রিকান পাইক্সি ব্যাঙ হলো একটি মরুভূমি উভচর প্রাণী যা আফ্রিকা ও অস্ট্রেলিয়ার শুষ্ক মধ্য অঞ্চলে দেখা যায়। এই ব্যাঙ মাটিতে বাস করে। প্রকৃতপক্ষে এই প্রজাতির ব্যাঙ গুলি তার জীবনের বেশিরভাগ সময় ১ মিটার (৩.২৮ ফুট) ভূগর্ভস্থ মাটি নিচে বসবাস করে। এরা কেবল ভারী বৃষ্টিপাতের পরেই উত্থিত হয়, এরা বংশবৃদ্ধির জন্য জলাবদ্ধের দিকে যায়। আমাদের চারপাশে যেমন ব্যাঙ দেখতে পাওয়া যায় তেমনি ভাবে মরুভূমিতে ব্যাঙ রয়েছে।

আফ্রিকান পাইক্সি ব্যাঙ African Pyxie Frog
ছবিঃ আফ্রিকান পাইক্সি ব্যাঙ

 

২। মরুভূমির ইগুয়ানাঃ

মরুভূমির ইগুয়ানা দক্ষিণ-পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্র এবং উত্তর মেক্সিকোয় পাওয়া যায়। এরা এই অঞ্চলের মরুভূমির সবচেয়ে সাধারণ একপ্রজাতির টিকটিকি।  এগুলোর দৈর্ঘ্য প্রায় ২৪ ইঞ্চি (৬০ সেমি) পর্যন্ত বৃদ্ধি পায় যা দেহের দৈর্ঘ্যের প্রায় ১.৫ গুণ পর্যন্ত হয়ে থাকে। এদের বেস রঙ ধূসর / হালকা বাদামী হয়ে থাকে। এরা উচ্চ তাপমাত্রায় দিনের বেলা সক্রিয় থাকে। এরা খুব শক্তিশালী হয়ে থাকে। মরুভূমির প্রানী গুলোর মধ্যে এরাই শুধু মাত্র দেখতে বড় টিকটিকির মত।

Desert Iguana
ছবিঃ মরুভূমির ইগুয়ানা

 

৩। মরুভূমির প্রানীঃ

উট সমস্ত মরুভূমির প্রানী গুলোর মধ্যে সর্বাধিক বিখ্যাত। এই স্তন্যপায়ী প্রানী গুলো মরুভূমি অঞ্চলে একটি অসাধারণ দৃশ্য, যেখানে এরা প্রায় ৪,০০০ বছর আগে তাদের গৃহপালিত হয়েছিল। এখনও উট খাদ্য এবং পোশাক পরিবহনের জন্য ব্যবহৃত হয়। উট সাধারনত তিনটি প্রজাতিতে বিভক্ত হয়ে থাকে  সিঙ্গেল-কুঁচকানো ড্রোমডারি,  দ্বি কুঁচকানো উট এবং  বন্য উট। ড্রোমডারি হলো এদের মধ্যে সবচেয়ে বৃহত্তম। এরা সমস্ত উটের প্রতিনিধিত্ব করে। উটকে মরুভূমির জাহাজ বলা হয়।

Camels উট
ছবিঃ উট

 

৪। নামিব ডিজার্ট বা ফোগস্ট্যান্ড বিটলঃ

ফোগস্ট্যান্ড বিটল দক্ষিণ আফ্রিকার উপকূলীয় মরুভূমি নামিব মরুভূমিতে পাওয়া একটি পোকা। এই মরুভূমির পোকা পানি সংগ্রহের জন্য খুব দক্ষ। এরা প্রতিদিন খুব ভোরে কুয়াশা থেকে পানি সংগ্রহ করে। এদের এই পদ্ধতিতে পানি সংগ্রহের ব্যবহার দেখে অনেক উদ্ভাবক এমন উপকরণ কাজ করছেন যা বাতাস থেকে পানি সংগ্রহের জন্য অনুরূপ পদ্ধতি ব্যবহার করে।

নামিব ডিজার্ট ফোগস্ট্যান্ড বিটল
ছবিঃ নামিব ডিজার্ট বা ফোগস্ট্যান্ড বিটল

 

৫। ওয়ানগারঃ

ওয়ানগার এশিয়াটিক বন্য গাধা হিসাবে পরিচিত। ওয়ানগার ঘোড়া পরিবার ইক্যুইডে মরুভুমির স্তন্যপায়ী প্রাণী। এদের কে সাধারনত এশিয়াতে পাওয়া যায়, যেখানে মরুভূমি অন্যান্য শুকনো এবং খোলা আবাসে বাস করে। ওয়ানগার প্রজাতির চারটি জীবন্ত উপ-প্রজাতি রয়েছে: মঙ্গোলিয় বন্য গাধা, তুর্কমেনী কুলান, পার্সিয়ান দর্শনার্থী এবং ভারতীয় বন্য গাধা। প্রতিটি ওয়ানগার এশিয়ার একটি পৃথক অঞ্চলে পাওয়া যায়।

মরুভূমির প্রানী
ছবিঃ ওয়ানগার

 

৬। আরবিয়ান অরিক্স / হোয়াইট অরিক্সঃ

আরব অরিক্স হ’ল অন্যতম সেরা মরুভূমিতে অভিযোজিত বড় স্তন্যপায়ী প্রাণী। এরা উত্তপ্ত, উচ্চ বায়ুতে বাস করতে সক্ষম যেখানে কিছু সংখ্য প্রজাতি বেঁচে থাকতে পারে। আরবীয় অরিক্স স্টোনি সমভূমি, ওয়াদি এবং বালির টিলা সহ বিভিন্ন প্রান্তরে বাস করে। এরা সাধারনত গাছ পালা খেয়ে থাকে। আরবীয় অরিক্স সাদা রঙের হয়ে থাকে। এদের মুখে কালো চিহ্ন রয়েছে এবং গা বাদামী থেকে কালো রঙের হয়ে থাকে। লাজুক প্রানী গুলোর সম্পর্কে জানার জন্য ভিজিট করুন

Arabian oryx
ছবিঃ আরবিয় অরিক্স / হোয়াইট অরিক্স

 

৭। অ্যাডাক্সঃ

অ্যাডাক্সগুলি উত্তর আফ্রিকার অনুর্বর সাহারা মরুভূমিতে বাস করে। নির্মম শিকার এবং আধুনিক অস্ত্র ও মরুভূমি যানবাহনের আবির্ভাবের কারণে গত শত বছর ধরে অ্যাডাক্স জনসংখ্যা হ্রাস পেয়েছে। এখন এদের  দুটি মাত্র ছোট জনগোষ্ঠীর মধ্যে পাওয়া যায়।

মরুভূমির প্রানী
ছবিঃ অ্যাডাক্স

 

৮। অ্যান্টেলোপ জ্যাক্রাববিটঃ

অ্যান্টেলোপ জ্যাক্রাববিট দক্ষিণ আমেরিকা যুক্তরাষ্ট্রের মরুভূমি এবং অন্যান্য শুকনো আবাসে পাওয়া একটি খরগোশ। এরা বড় খরগোশ নামেও পরিচিত। এরা মাটির উপরে তাদের বাসা তৈরি করে। এরা মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর মেক্সিকো এবং অ্যারিজোনায় দেখা যায় এবং নিউ মেক্সিকো এবং দক্ষিণ-পূর্ব ক্যালিফোর্নিয়ার কিছু অংশ জুড়ে বসবাস করে।

মরুভূমির প্রানী
ছবিঃ অ্যান্টেলোপ জ্যাক্রাবিট

 

মরুভূমির বুকে এমন আরও প্রানী আছে যাদের আমাদের চোখে পড়ে না। কিন্তু মরুর বুকে আনাচে কানাচে বিভিন্ন জায়গায় এদের দেখা মিলাবে। মরুভূমির জাহাজ সহ অন্যান্য আরও প্রানীদের সম্পর্কে জানার জন্য  আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন। আপনাদের মূল্যবান মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।