You are currently viewing লাল পাখি গুলো কি লাল গোলাপ ফুল এর মতই সুন্দর
ছবিঃ লাল পাখি
  • Post category:পাখি
  • Reading time:3 mins read

লাল পাখি গুলো কি লাল গোলাপ ফুল এর মতই সুন্দর

পাখিদের কথা বলতে গেলে পৃথিবীর মধ্যে উল্লেখযোগ্য বৈচিত্র্য রয়েছে। এই কৌতূহলী প্রাণীর কয়েকটিতে খুব সুন্দর পালকের নিদর্শন রয়েছে যাতে বর্ণের উজ্জ্বল স্তর রয়েছে। সব রঙের মধ্যে, লাল সর্বাধিক প্রাণবন্ত এবং সহজেই দেখা পাখিগুলির মধ্যে এরা একটি।  প্রকৃতি আমাদের অনেকগুলি সুন্দর লাল পাখি উপহার দেয়। এখানে বিশ্বের ১০ টি সবচেয়ে লাল বর্ণময় পাখির একটি তালিকা বর্ননা করা হলো।

স্কারলেট আইবিসঃ

স্কারলেট আইবিস (ইউডোসিমাস রুবার) বিশ্বের অন্যতম উজ্জ্বল রঙিন ওয়েডিং পাখি। এটি গ্রীষ্মমন্ডলীয় দক্ষিণ আমেরিকার জলাভূমি এবং ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জগুলিতে বাস করে। এই লাল পাখি প্রাপ্তবয়স্কদের পরিমাপ ৫৫-৩৩ সেন্টিমিটার (২২-২৫ ইঞ্চি) দীর্ঘ হয় এবং ওজন প্রায় ১.৪ কেজি (৩.১ পাউন্ড) পর্যন্ত হয়ে থাকে। পুরুষদের চেয়ে মহিলাদের চেয়ে কিছুটা বড়।


Scarlet Ibis লাল পাখি স্কারলেট আইবিস
ছবিঃ স্কারলেট আইবিস

নর্দার্ন কার্ডিনালঃ

নর্দার্ন কার্ডিনাল (কার্ডিনালিস কার্ডিনালিস) উত্তর আমেরিকার বিস্তৃত বিশাল ক্রেস্ট ফিঞ্চ পাখি। এই লাল পাখি জমি, জলাভূমি এবং উদ্যানগুলিতে পাওয়া যায়। এটি একটি মাঝারি আকারের গানের পাখি যার দৈর্ঘ্য প্রায় ২০-২৩ সেন্টিমিটার (৭.৯-৯.৩ ইঞ্চি) পর্যন্ত হয়ে থাকে। প্রাপ্তবয়স্কদের ওজন ৩৩.৬-৬৫ গ্রাম পর্যন্ত হয়। পুরুষদের প্রাণবন্ত লাল দেহ এবং কালো মুখ থাকে।

Northern Cardinal
ছবিঃ নর্দার্ন কার্ডিনাল

ক্রিমসন ফিঞ্চঃ

ক্রিমসন ফিঞ্চ (নিউচিমিয়া ফাইটন) (ব্লাড ফিঞ্চ নামেও পরিচিত) অস্ট্রেলিয়া, পাপুয়া নিউ গিনি এবং ইন্দোনেশিয়ায় পাওয়া একটি সাধারণ প্যাসারিন পাখি। এই অত্যাশ্চর্য লাল পাখির পছন্দের আবাসস্থলগুলির মধ্যে রয়েছে ঘাসের সমভূমি, আর্দ্র শোভন্না নদী এবং জলাবদ্ধতা বরাবর। এই লাল পাখির প্রজাতিগুলি প্রায় ১২ সেন্টিমিটার পরিমাপ করে।


Crimson Finch ক্রিমসন ফিঞ্চ
ছবিঃ ক্রিমসন ফিঞ্চ

সামার ট্যান্জারঃ

গ্রীষ্মকালীন ট্যানগার (পাইরাঙ্গা রুব্রা) একটি মাঝারি আকারের আমেরিকান লাল পাখি। এই প্রজাতিগুলি গ্রীষ্মের সময় উত্তর-পূর্ব এবং মধ্য-পশ্চিমা মার্কিন যুক্তরাষ্ট্রে পাওয়া যায় এবং শীতকালে মেক্সিকো এবং মধ্য আমেরিকার ক্রান্তীয় অঞ্চলে চলে আসে। এই অত্যাশ্চর্য লাল পাখি ট্রিপস এবং লম্বা বন পছন্দ করে। প্রাপ্তবয়স্কদের দৈর্ঘ্য ১৭ সেমি (৬.৭ ইঞ্চি) এবং ওজনের ২৯ গ্রাম হয়।

Summer Tanager
ছবিঃ সামার ট্যান্জার

রেড মুনিয়াঃ

রেড মুনিয়া (আমান্ডাভা আমন্ডাভা) স্ট্রবেরি ফিঞ্চ বা লাল আভাডাভা নামেও পরিচিত, এটি একটি ছোটপাখি। এরা দেখতে চড়ুই পাখির মতো। এই পাখিগুলি প্রায় ৯-১০ সেমি (৩-৪ ইঞ্চি) পর্যন্ত । এ লাল পাখিগুলো ক্রান্তীয় এশিয়ার খোলা মাঠ এবং তৃণভূমিতে পাওয়া যায়। লাল মুনিয়া গোলাকার কালো লেজ এবং মরসুমে লাল যে ঠোট দিয়ে সহজেই চিহ্নিত করা যায়।

Red Munia রেড মুনিয়া
ছবিঃ রেড মুনিয়া

রেড-বিলযুক্ত ফায়ারফিন্চঃ

রেড-বিলযুক্ত ফায়ারফিন্চ (লাগোনোস্টিক্টিকা সেনেগালা) একটি ছোট্ট প্যাসারিন পাখি যা সাব-সাহারান আফ্রিকা জুড়ে বিস্তৃত। প্রজাতিটি তার স্কারলেট প্লামেজ, গোলাপী বিল এবং বাদামী ডানার জন্য পরিচিত। এমনকি পা পর্যন্ত লাল হয়ে থাকে। এই লাল পাখির একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হল এর উজ্জ্বল হলুদ চোখের রিং থাকে। রেড-বিলযুক্ত ফায়ারফিন্চ দৈর্ঘ্যে ১০ সেমি।

Red-billed Firefinch
ছবিঃ রেড-বিলযুক্ত ফায়ারফিন্চ



হেপাটিক ট্যান্জারঃ

হেপাটিক ট্যান্জার (পাইরাঙ্গা ফ্লাভা) উত্তর আমেরিকাতে প্রাকৃতিকভাবে দেখা যায় এমন পাঁচটি টিঙ্গার প্রজাতির মধ্যে একটি পাখি। এদের যুক্তরাষ্ট্রে,  অ্যারিজোনা, নিউ মেক্সিকো এবং টেক্সাসে পাওয়া যায়। তাদের পরিসর দক্ষিণে মেক্সিকো পর্যন্ত প্রসারিত। মাঝারি আকারের এই আমেরিকান লাল পাখিটি খোলা পাইন এবং পাইন-ওক বনে পাওয়া যায়। এটি দৈর্ঘ্যে প্রায় ৬.৭৫ ইঞ্চি হয়ে থাকে।

লাল পাখি
ছবিঃ হেপাটিক ট্যান্জার

স্কারলেট ম্যাকোঃ

স্কারলেট ম্যাকো (আরা মাকাও) দক্ষিণ আমেরিকার একটি বিশাল তোতা পাখি। এই লাল পাখিগুলো বন, জঙ্গল এবং ভাঙা কাঠের জমি পাওয়া যায়। এটি হন্ডুরাসের জাতীয় পাখি। এরা পুরুষ এবং স্ত্রী উভয় পাখিই একই রঙিন এবং চিহ্নযুক্ত হয়ে থাকে।

Scarlet Macaw
ছবিঃ স্কারলেট ম্যাকো




পাখি গুলো লাল গোলাপ ফুলের মতই সুন্দর কেননা এদের গায়ের রঙ যথেষ্ট গাঢ় এবং চোখে লেগে থাকার মত। গোলাপ ফুল কয়েক ধরনের হয়ে থাকে এদের মধ্যে উল্লেখযোগ্য হল লাল গোলাপ, সবুজ গোলপ, সাদা গোলাপ, হলুদ গোলাপ সহ আরও কয়েক ধরনে আছে। তবে পাখি নিয়ে লেখাতে ফুলের কথা কিছুটা অদ্ভুত লাগলেও পাখি এবং গাছ বা ফুলের মধ্যে ইনডিরেক্টলি একে অপরের পরিপুরক। পাখির মাধ্যমেও ফুলের পরগায়ন ঘটে থাকে এবং ফুল ফলে পরিনত হয়। লেখাটি পড়ে কেমন লাগল তা জানাতে আমাদের কমেন্ট বক্সে আপনাদের মতামত জানাতে পারেন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।