You are currently viewing রেইন ফরেস্টের আকর্ষনীয় পাখি সমূহ
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

রেইন ফরেস্টের আকর্ষনীয় পাখি সমূহ

 আকর্ষনীয় পাখির অভাব নেই অ্যামাজনে।আমাজন রেইনফরেস্ট বিশ্বের মধ্যে সবচেয়ে বড়  বন।এটি কখনও একটি দেশের অন্তর্ভুক্ত নয়।বরং এই রেইন ফরেস্ট একসাথে কয়েকটি দেশ কে একত্রিত করে রেখেছে।এই রেইনফরেস্ট নিয়ে মানুষের কৌতূহলের শেষ নেই।কেননা এখানে যেমন বিচিত্র রকমের প্রাণী রয়েছে তেমনি বিভিন্ন প্রজাতির অদ্ভুত অদ্ভুত উদ্ভিদ রয়েছে।কোন কোন উদ্ভিদ যে গাছের মগডাল হতে সূর্যের আলো শেকড় পর্যন্ত পৌছাতে পারেনা।যে কারণে এই  বন জঙ্গলের মাটির সর্বদা স্যাঁতস্যাঁতে এবং ভেজা থাকে।

রেইন ফরেস্ট এর বিভিন্ন প্রাণীর মধ্যে অন্যতম হচ্ছে আকর্ষনীয় পাখি।এই জঙ্গলকে এত বেশি গুরুত্ব দেওয়ার কারণ হল এর যথেষ্ট বেশি পরিমাণ উদ্ভিদ।এসব উদ্ভিদের কারণে প্রচুর পরিমাণ অক্সিজেন উৎপন্ন হয় যা পৃথিবীর বায়ুমন্ডলে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।একই সাথে মানুষের  ত্যাগকৃত কার্বন ডাই অক্সাইড এসব  উদ্ভিদ গ্রহণ করে।চলুন অ্যামাজন রেইন ফরেস্টের পাখিদের সম্পর্কে জেনে নেওয়া যাক।

হোয়াটজিন পাখীঃ

অ্যামাজনের রোমাঞ্চকর পাখিদের মধ্যে এরা অন্যতম। এদের দেখতে  চাঞ্চল্যকর দেখায় এবং মানুষের অনেক পছন্দনীয়।এদের ঠোঁট এবং মুখ নীল বর্ণের। সম্পূর্ণ শরীরের বেশিরভাগ পালক কালো বর্ণের এবং মাথার দিকে বাদামী বর্ণের পালক রয়েছে। সবকিছু মিলিয়ে পাখিটাকে আকর্ষণীয়  হয়ে উঠেছে। ধারণা করা হয় ডাইনোসরের আমল থেকে বর্তমান পর্যন্ত এ পাখির সার্ভাইভ করছে। প্রায় ১৫০ মিলিয়ন বছর পূর্বে এদের উৎপত্তি।

Hoatzin
ছবিঃ হোয়াটজিন পাখি

জাবিরু স্টকঃ

এই আকর্ষনীয় পাখিটি দেখতে অনেক সুন্দর প্রকৃতির এবং বার্বি ডলের মতো। এদের সম্পূর্ণ শরীর এমনভাবে সাজানো দেখে মনে হয় শরীরের দুটি অংশ আলাদা।মুখ থেকে মাথা পর্যন্ত সম্পূর্ণ কালো রংয়ের ঘাড় লালচে বাদামী রঙের  এবং শরীরের বাকি অংশ সম্পূর্ণ সাদা প্রকৃতির।সবকিছু সমন্বয়ে পাখিটিকে অন্যান্য সব পাখির থেকে আকর্ষণীয় করে তুলেছে।এরা স্বচ্ছ পানিতে মাছ শিকার করে এবং খাদ্য হিসেবে গ্রহণ করে।স্বচ্ছ জলাশয় এর আশেপাশে এরা এদের ঘর তৈরি করে এবং সেখানে এদের সহজেই দেখা পাওয়া যায়।

Jabiru Stork
ছবিঃ জাবিরু স্টক

আকর্ষনীয় পাখিঃ

ফ্যালকন প্রজাতির পাখিরদের মধ্যে এই বিশেষ বৈশিষ্ট্য দেখতে পাওয়া যায়।তারা বিশেষভাবে এক ধরনের শব্দ করে থাকে। যা সম্পূর্ণরূপে মানুষের হাসির মত।কিন্তু কেউ যদি প্রথমবার এই পাখির শব্দ শুনে থাকে তাহলে কোনোভাবেই বুঝতে পারবে না যে এটি পাখির শব্দ না মানুষের হাসির শব্দ।এদের এই বিশেষ বৈশিষ্ট্যের কারণেই মানুষ এতে সবচেয়ে বেশি পছন্দ করে।একারনে এদের ফরেস্ট লাভিং বার্ড বলা হয়।দেখতেও এরা অসম্ভব সুন্দর এবং এদের সম্পূর্ণ শরীর হলুদ এবং চকলেট কালারের পালক দ্বারা আবৃত।এদের হাসির পাখিও বলা হয়।

আকর্ষনীয় পাখি
ছবিঃ মানুষের মত হাসতে পারা পাখি

গ্রেট ইগ্রেট পাখিঃ

এই আকর্ষনীয় পাখি সর্বদা মাথা উঁচু করে চলাফেরা করতে পছন্দ করে।এদের ঠোঁট হলুদ এবং কমলার সংমিশ্রিত বর্ণের হয়ে থাকে।দেখতে অনেকটা আমাদের দেশের সাদা বকের মতো।এদের গলা অনেক লম্বা এবং মাংসল  প্রকৃতির।মাথা থেকে লেজ পর্যন্ত সম্পূর্ণ শরীর বকের মতই সাদা বর্ণের পালক দ্বারা আবৃত।প্রজননের সময় এদের সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায়। আকর্ষনীয় পাখি ম্যাকাউ সম্পর্কে জানতে ক্লিক করুন

Great Egret
ছবিঃ গ্রেট ইগ্রেট পাখি

গুয়ান পাখিঃ

কোন কিছু ভেঙে গেলে যেমন শব্দ হয়, জঙ্গলের মধ্যে হাটার সময় যদি ঠিক তেমনি শব্দ পাওয়া যায়; তাহলে বুঝতে হবে যে, টার্কি পাখির আগমন ঘটেছে।এদের গুয়ান পাখি  নামেও ডাকা হয়।সব পাখি কমবেশি ফলমূল খেয়ে থাকে কিন্তু এরা খাদ্য হিসাবে বিভিন্ন ধরনের ফল কেই প্রাধান্য দিয়ে থাকে।এরা অনেকটা আইকনিক প্রকৃতির পাখিদের মধ্যে একটি।তবে জঙ্গলের মধ্যে এদের সহজে দেখতে পাওয়া যায় না।যদি কেউ এর দেখা পায় তাহলে বুঝতে হবে সে সঠিক সময়ে সঠিক জায়গায় উপস্থিত ছিল।

Spix’s Guan
ছবিঃ গুয়ান পাখি

পরিশেষে নতুন  কয়েক প্রজাতির আকর্ষনীয় পাখিদের সম্পর্কে জানা হল।এগুলো যেমন সুন্দর তেমনি আকর্ষণীয় এবং পরিবেশের উপর বিভিন্ন ভূমিকা পালন করে।পরিবেশের প্রতি এদের যেমন দায়িত্ব রয়েছে তেমনি পরিবেশের জন্য দায়িত্ব রয়েছে এবং তা হলো এদের অস্তিত্ব রক্ষা করতে সহযোগিতা করা।এই কাজে আমরা সহজেই গ্লোবাল ওয়ার্মিং এর হার কমিয়ে এনে পরিবেশ রক্ষায় সহযোগিতা করতে পারি।আপনাদের মন্তব্য কমেন্ট বক্স এর মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন এবং পরিবেশ রক্ষায় ভূমিকা রাখুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।