You are currently viewing গরিলাদের সম্পর্কে বিস্ময়কর তথ্য

গরিলাদের সম্পর্কে বিস্ময়কর তথ্য

বিস্ময়কর তথ্য জন্য সর্বদাই আকর্ষনীয়।গরিলা মানুষের পূর্ববর্তী বংশধরদের যেমন বানর ও শিম্পাঞ্জি এর সাথে অনেকটা মিল রয়েছে। কিন্তু বানর এবং শিম্পাঞ্জি প্রজাতি আলাদা হওয়ার কারনে এদের মধ্যে পার্থক্য বেশি পরিলক্ষিত হয়। গরিলার মানুষের অনেক মিল রয়েছে। তবে গরিলার এবং মানুষের সাথে মিল অনেকটাই মানুষের জীবনের মতই। আজকে আমরা গরিলার সম্পর্কে কিছু বিস্ময়কর তথ্য জেনে নিই।

বিষ্ময়কর তথ্যঃ

এদের ১০৬৩ ধরনের প্রজাতির অস্তিত্ব রয়েছে।পৃথিবীব্যাপী  পূর্ব অঞ্চলীয় এবং পশ্চিম অঞ্চলীয় এলাকায় এদের মধ্যে এত ধরনের প্রজাতির দেখা মিলে। তবে এদের মধ্যে কিছু কিছু প্রজাতির অনেকটা বিলুপ্ত হওয়ার পথে। আগামি কয়েক বছরের মধ্যে কিছু প্রজাতি দেখা নাও মিলতে পারে।এরা চাইলে সারাদিন খেতে পারে  তবুও এদের ক্ষুধা কমে না। বরং বাড়তেই থাকে। গাছের লতা-পাতা এবং মূলও খেয়ে থাকে বেশিভাগ থাকে।

বিস্ময়কর তথ্য
ছবিঃ গরিলা

গ্রুপিংঃ

সেন্ট্রাল আফ্রিকায় গরিলা গুলো তাদের নিজেদের মত দুটি আলাদা গ্রুপে ভাগ হয়ে থাকে।এরা গ্রুপের সবাই একসাথে থাকে। কিন্তু গ্রুপ দুটি আলাদা ভাবে চলাফেরা করে, এজন্য এদের আইসোলেটেড গ্রুপিং এর কথা বলা হয়। উগাণ্ডা, বিউন্ডি ইন্টারন্যশনাল পার্কে এমন দেখা যায়।এদের ওজনে ৩০ টি পাথরের সমান বা ১৮০ কেজি। আফ্রিকার প্রানীদের সম্পর্কেও বিস্ময়কর তথ্য রয়েছে।

Gorilla group
ছবিঃ গ্রুপে চলাচল

মানুষের সাথে মিলঃ

গরিলার সাথে মানুষের ৯৮% মিল রয়েছে। অর্থাৎ মানুষের মত এদের জ্বর, সর্দি সহ অন্যান্য অসুখ হয়ে থাকে। একই ভাবে অসুস্থতা থেকে মুক্তিরও উপায় রয়েছে।মানুষের সাথে গরিলার জেনেটিক্যালি মিল থাকে। তবে এদের মধ্যে ইমিউনিটির তেমন উৎপত্তি হয়নি। অন্যান্য প্রানীদের মধ্যে এরা সবচেয়ে শক্তিশালী প্রাইমেট। আকারে অত্যান্ত বড় হওয়ায় অন্যান্য প্রানীর চেয়ে এরা অনেক বড়। এমন বিস্ময়কর তথ্য এর মিল পাওয়া যায়।

গরিলা
ছবিঃ গরিলার বিষ্ময়কর তথ্য

বিশ্রামঃ

রাতের বেলায় এরা নিজেদের বাসা বাড়িতে একত্রে ঘুমায় থাকে। এদের মাঝে মানুষের মত মার্তৃত্ব কাজ করে। এজন্য বেশিভাগ নতুন জন্ম নেওয়া বেবিগুলা মায়ের কাছে থাকে।এতে তারা নিরাপদ বোধ করে। মানুষের মত এরাও নিজের বাচ্চাদের আদর করে এবং পরিচর্জা করে থাকে।এদের মধ্যে ১৬ ধরনের যোগাযোগের মাধ্যম কাজ করে। রেগে গেলে এরা জোরে গর্জন করে থাকে। এমন পোষা প্রানীদের বাড়িতে রাখতে চাইবেন না জানতে ভিজিট করুন 

Resting Gorilla
ছবিঃ বিশ্রামরত গরিলা

ফ্যামিলিঃ

মানুষ ফ্যামিলির  সাথে থাকতে স্বাচ্ছন্দ্য বোধ করে। এরা নিজেদের ফ্যামিলি নিয়ে আলাদা এক যায়গায় সপরিবারে বাস করে থাকে।এরাও পুরুষ প্রধান সমাজে বাস করে। কিন্তু কিছু কিছু ক্ষেত্রে নারী প্রধান এর দেখা পাওয়া যায়। বন্য পরিবেশে এরা ৪০ সাল পর্যন্ত বেঁচে থাকতে পারে। ৮-১২ বছর বয়স পর্যন্ত এরা কৈশোর পার করে। পরবর্তীতে এদের শরীরের শক্তি বৃদ্ধির সাথে সাথে  বিভিন্ন পরিবর্তন দেখা যায়।

প্রানীদের খাবার
ছবিঃ পাতা খাচ্চে

পরিশেষে, গরিলা সম্পর্কে  অনেক কিছু নতুন তথ্য জানলাম। অন্যান্য প্রানীদের সম্পর্কে বিস্ময়কর তথ্য জানার জন্য আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন।ভাল থাকুন সুস্থ থাকুন।

 

 

 

 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।