You are currently viewing রাজহাঁস কেন সুন্দর এবং বড় আকৃতির হয়
ছবিঃ সুন্দর রাজহাঁস
  • Post category:পাখি
  • Reading time:3 mins read

রাজহাঁস কেন সুন্দর এবং বড় আকৃতির হয়

রাজহাঁস যেমন সুন্দর তেমনি বড় আকারের। পাতিহাঁস কম জায়গায় পালন করা গেলেও এদের পালনে একটু জায়গা বেশি লাগে। হলো বাসা বাড়ির সৌন্দর্যের প্রতিক। সুন্দর হাঁস পরিবারের সদস্যরা হান্টিস আনাটিডিয়ের সবচেয়ে বড় উড়ন্ত পাখির মধ্যে রয়েছে। এদের কে সাধারনত পানিতে এবং জমিতে দেখা যায়। এদের বিভিন্ন রকম প্রজাতির রয়েছে তার মধ্যে কয়টা প্রজাতি সম্পর্কে নিচে বর্ননা করা হলোঃ

সাইলেন্ট রাজহাঁসঃ

এরা হ’ল রাশিয়ান ব্যালে এবং ইউরোপীয় রূপকথার মার্জিত পাখি। যদিও তারা শহর পার্কে এবং প্রশান্ত মহাসাগরীয় উত্তর-পশ্চিম, গ্রেট লেকস, উত্তর-পূর্ব, এবং মিডাটলান্টিকের উপসাগর ও উপকূলগুলিতে প্রচুর পরিচিত, নিঃশব্দ হাঁসটি উত্তর আমেরিকার স্থানীয় নয়। তাদের আক্রমণাত্মক আচরণ এবং উদাসীন ক্ষুধা প্রায়শই স্থানীয় লোদের কে বিঘ্নিত করে। তাই এদের প্রজাতিগুলি স্থানচ্যুত করে।

মিউট রাজহাঁস mute swan
ছবিঃ মিউট বা নিঃশব্দ রাজহাঁস



কালো রাজহাঁসঃ

কালো সুন্দর রাজহাঁস (সিগনাস অ্যাট্রাটাস) হ’ল একটি বড় জলছবি, সুন্দর রাজহাঁসের একটি প্রজাতি যা মূলত অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রজনন করে। অস্ট্রেলিয়ায়, কৃষ্ণ হাঁস যাযাবর, জলবায়ু অবস্থার উপর নির্ভর করে অনন্য। কালো হাঁসের বেশিরভাগ অংশে কালো পালকযুক্ত থাকে এবং এদের ঠোট লাল হয়ে থাকে।

কালো রাজহাঁস
ছবিঃ কালো রাজহাঁস

কালো ঘাড়যুক্ত রাজহাঁসঃ

এটি একটি কালো ঘাড় বিশিষ্ট সুন্দর রাজহাঁস তাই এর আকার আকৃতি অনুসারে নাম রাখা হয়। এই সুন্দর পাখি টি বেশ সাধারণ তবে মাঝে মাঝে হ্রদ, ধীরে চলমান নদী, খোলা জলের জলাভূমি, মোহনা এবং উপকূলীয় জলের স্থানীয়। প্রায়শই দলে দলে দেখা যায়।  এদের সম্পূর্ন শরীল সাদা এবং ঘাড় টা কালো রঙের হয়ে থাকে। এদের বাচ্চা ফোটার পরে এক বা দু’মাসের মধ্যে এগুলি বড়দের মতো লাগে।


Black-necked_Swan
ছবিঃ কালো ঘাড়যুক্ত রাজহাঁস

হুপার রাজহাঁসঃ

হুপার রাজহাঁস বড় সাদা রঙের হয়ে থাকে। হুপার রাজহাঁসের সাধারনত হলুদ ঠোট থাকে এদের শরীল সম্পূর্ন সাদা রঙের হয়ে থাকে। এই সুন্দর পাখির বৈশিষ্ট্যযুক্ত দীর্ঘ ঘাড় থাকে। এরা উড়ন্ত ভাবে চলাচল করে। এরা প্রায় ৮০০০ ফুট উপরে উড়তে পারে। এরা সাধারনত স্কটল্যান্ড থেকে আইসল্যান্ডে অধিবাসী পাখি। এরা যুক্তরাজ্যের একটি খুব বিরল প্রজননকারী পাখি, তবে আইসল্যান্ড থেকে দীর্ঘ যাত্রা শেষে শীতকাল কাটাতে অনেক বেশি জনবসতি যুক্তরাজ্যে আসে।

Whooper swan
ছবিঃ হুপার রাজহাঁস

টুন্ড্রা রাজহাঁসঃ 

টুন্ড্রা রাজহাঁস পুরোপুরি সাদা প্লামেজ রয়েছে। এদের ঠোট বেশিরভাগই কালো এবং সাধারণত বেসের একটি হলুদ দাগ থাকে, পাগুলো কালো। অপরিণত পাখিগুলির ডানা, মাথা এবং ঘাড়ে ধূসর রঙের হয়ে থাকে। এই সুন্দর হাঁস যখন চলাচল করে তখন বড় বড় দলে উড়ে বেড়ায়। টুন্ড্রা সোয়ানস আর্কটিক টুন্ড্রায় বাসা বাঁধে।

Tundra swan
ছবিঃ টুন্ড্রা রাজহাঁস

বেউইকের রাজহাঁসঃ

বেউইকের রাজহাঁস হলো রাজহাঁস বংশের মধ্যে সবচেয়ে ছোট পাখি। বেউইকের হাঁস প্রাপ্তবয়স্করা পুরো সাদা এবং তরুণ পাখি গোলাপী বিলের সাথে ধুসর। অনুরূপ হুপার রাজহাঁসের তুলনায় এরা আনুপাতিকভাবে আরও কালো এবং কম বিস্তৃত হলুদ হয়ে থাকে। এই সুন্দর রাজহাঁস গত ৩০ বছরে এদের সংখ্যাগুলি হ্রাস পেয়েছে। এদের মত সুন্দর মুরগিদের সম্পর্কে জানার জন্য ভিজিট করুন।


বেউইকের রাজহাঁস
ছবিঃ বেউইকের হাঁস

ট্রাম্পেটার রাজহাঁসঃ

ট্রাম্পেটার হাঁস (সিগনাস বুকিনেটর) উত্তর আমেরিকাতে পাওয়া এক প্রজাতি রাজহাঁস। এরা হ’ল পানির পাখির বৃহত্তম বিদ্যমান প্রজাতি এবং উত্তর আমেরিকার সবচেয়ে ভারী এবং দীর্ঘতম পাখি। এই সুন্দর রাজহাঁসদের প্রাপ্তবয়স্করা সাধারণত ১৩৮-১৬৫ সেমি (৪ ফুট ৬ ইঞ্চি – ৫ ফুট ৫ ইঞ্চি) লম্বা হয়ে থাকে।


Trumpeter swan
ছবিঃ ট্রাম্পটার রাজহাঁস

সর্বপরি সুন্দর হাঁস সম্পর্কে যা জানলেন তা অবশ্যই কমেন্টে জানাবেন। পরিবেশ সুন্দর রাখতে পশুপাখির ভুমিকা অপরিসীম তাই বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের পশুপাখি সম্পর্কে জানতে আমাদের  সাথেই থাকুন এবং আপনাদের মন্তব্য সোশ্যাল মিডিয়া পেজের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।