You are currently viewing ছোট পাখি গুলো আকাশে কিভাবে উড়ে বেড়ায়
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

ছোট পাখি গুলো আকাশে কিভাবে উড়ে বেড়ায়

পাখি আকাশে উড়ে বেড়ানোর জন্য এদের খেচর নামে পরিচিত। ছোট পাখি কিংবা বড় যে কোন পাখিই আকাশে উড়ে বেড়ানোর পিছনে সবচেয়ে বড় অবদান হচ্ছে তার ডানার। ডানার উপর ভর করেই বিভিন্ন উচ্চতায় পাখি আকাশে উড়ে বেড়ায়। উড়োজাহাজ আকাশে উড়ে বেড়ানোর পিছনে যে ইঞ্জিনিয়ারিং কাজ করে তা পাখির ডানা যে ভাবে ফাংশন করে থাকে সেখান থেকেই আগত। বিজ্ঞানীরা পাখির ডানার উড়ে বেড়ানোর পদ্ধতি বিশ্লেষন করেই উড়োজাহাজের ইঞ্জিন তৈরি করতে পেরেছে। কিন্তু অনেকের মনে প্রশ্ন আসতে পারে যে পাখি কিভাবে আকাশে উড়ে বেড়ায় এবং ডানা ই বা কি ভাবে ফাংশন করে থাকে। এর উত্তর জানতে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন।

পাখিদের মধ্যে ছোট বড় যে কোন ধরনের হতে পারে এবং এদের সুন্দর-অসুন্দর, বড়-ছোট, যেমনই হোক না কেন বিভিন্ন ধরনের পাখিদের দেখা মিলে থাকে। পাখিদের মধ্যে রং বেরঙের পাখি বেশী উল্লেখ করা যায়। এমন রঙ্গিন হওয়ার কারনে মানুষ পাখিদের বেশি পছন্দ করে থাকে। তবে কিছু পাখি আকর্ষনীয় রঙের না হওয়ার কারনে মানুষের পছন্দের তালিকায় নিচের দিকে অবস্থান করে থাকে। পছন্দ-অপছন্দ ছাড়াও বিভিন্ন পাখি বিভিন্ন বৈশিষ্ট্যের কারনে নিজ নিজ অবস্থানে রয়েছে। ইংরেজিতে একটি কথা আছে Good things come from small package and small birds are good for companions. তাই আজকে আমরা ছোট পাখিদের সম্পর্কে জানব যেগুলো আকারে অনেক ছোট এবং সুন্দর পাখিদের তালিকায় রয়েছে।

ফিঞ্চঃ

কিছু মানুষ আছে যারা শুধু মাত্র দূর থেকে পাখি দেখতেই পছন্দ করে কিন্তু যদি পরিচর্চা বা যত্নের কথা আসে তাইলে অনীহা প্রকাশ করে থাকে। এদের শরীরে বিভিন্ন রঙ বেরঙের পালক থাকায় দেখতে সুন্দর দেখায়। দৈর্ঘ্যে এরা ৪ ইঞ্চি পর্যন্ত লম্বা হয় এবং ওজনে ০.৫ আউন্স পর্যন্ত হয়ে থাকে। এদের পালকে তিন থেকে পাঁচ ধরনের সংমিশ্রন দেখা যায়। এদের অন্যান্য প্রজাতির পাখিদের মধ্যে উল্লেখযোগ্য হল গোলাডিয়ান ফিঞ্চ এবং জেব্রা ফিঞ্চ।

ফিঞ্চ পাখি
ছবিঃ সুন্দর পাখি

ক্যানারিঃ

ম্যাক্রোনেশিয়ান দ্বীপের সংলগ্ন জায়গায় এদের দেখতে পাওয়া যায়। এদের উজ্জ্বল হলদে কালার এর কারনে এদের অনেক আকর্ষনীয় দেখায় এবং এদের কন্ঠের গানে অনেক সুন্দর দেখায়। ফিঞ্চ পরিবারের মধ্যে এরা অত্যান্ত ছোট প্রকৃতির হওয়ায় সর্বদাই লাফাতে থাকে। এই কারনে এদের কন্ট্রোল করা মুশকিল হয়। এরা ০.৫ থেকে ১ আউন্স পর্যন্ত হয়ে থাকে এবং ৫-৮ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। পালক হলুদ রঙের হওয়ার কারনে এদের দেখতে সুন্দর দেখায়।

beautiful birds
ছবিঃ হলদে পাখি

বাজেরিগারঃ

বাজেরিগার পাখি পার্কিট পাখি নামেও পরিচিত। এরা ছোট প্রকৃতির হওয়ার পরও ভালো পার্সোনালিটির অধিকারি। এরা মূলত ছোট আকারের তোতা পাখি। ওজনের দিক থেকে এরা ১ আউন্স পর্যন্ত হয়ে থাকে এবং ৬-৮ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। এদের পেটের দিক থাকে সবুজ রঙের হয়ে থাকে। সবুজের মধ্যে কালো রঙের পালক ছোপ ছোপ থাকে। এই বিষয়টি এই পাখিকে অনেক আকর্ষনীয় হয়ে থাকে।

টিয়া পাখি
ছবিঃ টিয়া পাখি

ছোট পাখি প্যারোটলেটঃ

এদের পকেট তোতা বলা হয়। কারন এদের দেখতে সম্পূর্ন তোতা পাখি কিন্তু সাইজে ছোট। এরা আকারে ৪-৫ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে এবং ওজনে ১ আউন্স হয়। এদের মাথা এবং সম্পূর্ন শরীর সবুজ রঙের হয়। ঠিক আমাদের দেশের তোতা পাখির মত। তবে এদের ঠোঁট সাদা রঙের হয়।

ছোট তোতা পাখি
ছবিঃ ছোট পাখি

পরিশেষে, পাখিদের নিয়ে অনেক পোষ্ট লিখা হলেও ছোট পাখিদের নিয়ে খুব কম জায়গায়ই উল্লেখ করা হয়েছে। পাখিদের নিয়ে আপনাদের মনে কোন প্রশ্ন থাকলে অথবা লেখাটি পড়ে কেমন লাগল তা কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করতে পারেন। লেখাটি পড়ে ভাল লাগলে আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন। পড়ার জন্য ধন্যবাদ।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।