You are currently viewing পৃথিবীর দ্রুতগামি পাখি সম্পর্কে অবাক করা তথ্য…
ছবিঃ উড়ন্ত ঈগল
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

পৃথিবীর দ্রুতগামি পাখি সম্পর্কে অবাক করা তথ্য…

পৃথিবীতে বিভিন্ন ধরনের পাখির রয়েছে। বড়-ছোট, দ্রুতগামি বিভিন্ন ক্যাটাগরির পাখি রয়েছে। এসব পাখিদের সবার সব বৈশিষ্ট্য এক না। একে অপর থেকে আলাদা হওয়াটাই স্বাভাবিক।ভুমিতে চিতা বাঘ সবচেয়ে দ্রুতগামি হলেও আকশে গতির প্রতিযোগিতায় পাখিরাই সর্বদা এগিয়ে থাকাটাই স্বাভাবিক। আকাশে দ্রতগামিতা সবসময় উচ্চতা এবং গতি দিয়ে পরিমাপ  করা হয়। দ্রতগামি পাখির তালিকা বড় হইলেও শীর্ষ অবস্থানধারী পাখিরা নিজ নিজ অবস্থানে উচ্চতা এবং গতির দিক দিয়ে এগিয়ে রয়েছে। এদের ক্ষিপ্র গতির কারনে এসব পাখি বহুল আলচিত।

ডলফিন সম্পর্কে আরও জানতে পড়ুন

পৃথিবীর ৫ টি দ্রুতগামি পাখির তালিকা নিম্নরূপঃ

 ১। ফ্যালকন(peregrine Falcon):

এ প্রজাতির পাখির ২৪০মাইল/ঘণ্টায় ডাইভ দিয়ে থাকে। এরা আকাশে উড়তে থাকা অবস্থায় ডাইভ দেয় তখন তারা তাদের লম্বা ডানা একটি নির্দিষ্ট দিকে পয়েণ্ট করে থাকে। সচরাচর এটির মাধ্যমে তারা টার্গেট লক্ষ্য করে থাকে। তাদের শিকার করার তালিকায় ছোট পাখি সহ বিভিন্ন প্রাণী থাকে। ২০০৫ সালে আমেরিকায় ফ্রাইটফুল নামে একই প্রাজতির পাখি পাওয়া গিয়েছে। তখন এর গতি পরমাপ করা হয়েছিল ২৪২মাইল/ঘণ্টা।সে সময় হতে বর্তমান পর্যন্ত এত গতিতে কোন পাখি ডাইভ দেয় নি। খুব বেশি উচ্চতা হতে ডাইভ দেওয়ার কারনে এত বেশি গতি উৎপন্ন হওয়ায়, এ পাখি ডাইভিং দিয়ে থামার সময় সোজা ভাবে দাঁড়িয়ে যায়।

Falcon (দ্রুতগামি পাখি)
ছবিঃ ফ্যালকন

২। গোল্ডেন ঈগল(Golden Eagle):

এ পাখি ঘণ্টায় ১৫০ মাইল গতিতে উড়তে পারে। এর পালক সোনালী বর্ণের হয়ে থাকে। এদের শিকার এর আতলিকায় খরগোশ, কাঠবিড়ালি রয়েছে। এ পাখি তাদের টার্গেটকে ছিনেয়ে নেওয়ার জন্য পরিচিত।

Golden Eagle (দ্রুতগামি পাখি)
ছবিঃ গোল্ডেন ঈগল

৩। আলবাট্রস(Gray Headed Albatross):

বেশি উচ্চতায় উড়ার দিক থেকে এ পাখি শীর্ষে অবস্থান করছে। এ পাখি ৭৮ মাইল/ঘণ্টার চেয়ে বেশি গতিতে উড়তে পারে। এ পাখি গতি ছাড়াও নির্দিষ্ট বেগে অনেক বেশি দূরত্ব অতিক্রম করার জন্য বেশ পরিচিত। পূর্বের একটি রেকর্ড অনুসারে এ পাখি একটানা ৮ ঘন্টা পর্যন্ত উড়তে পারে। এরা অনেক সময় ঝড়ের এর চেয়েও বেশি গতিতে উড়ে।

Albatross (দ্রুতগামি পাখি)
ছবিঃ আলবাট্রস

৪। উটপাখি(Ostrich):

এটি মাটির উপরে পাখিদের মধ্যে সবচেয়ে দ্রুতগতির পাখি। এটি খুব বেশি গতিতে দৌড়াতে পারে। মজার বিষয় হল এটি পাখি হওয়ার সত্ত্বেও উড়তে পারে না। এরা ঘণ্টায় ৪৫ মাইল পর্যন্ত ছুটতে পারে। এরা অলিম্পিকের কোন দৌড়বিদকে ৪৫ মিনিট এর চেয়েও কম সময়ে হারাতে পারে। এ পাখি কোন মানুষকে সাধারন একটি লাথি মেরেও মেরে ফেলতে পারে।

বাঘ সম্পর্কে মজাদার তথ্য জানতে পড়ুন

Ostrich (দ্রুতগামি পাখি)
ছবিঃ উটপাখি

৫। হামিং বার্ড (Ruby-throated Hummingbird):

এ পাখি তার ডানা এক সেকেন্ডে ২০০ বার ঝাপটাতে পারে। এ বৈশিষ্ট্য বাকি সব পাখি হতে আলাদা করেছে। অন্য প্রাজাতির হামিং বার্ড এর ডানা ঝাপ্টানোর হার সেকেন্ডে ৯০ বার। তবে স্বাভাবিক  ভাবে উড়ার সময় গড়ে ৫৩ বার ডানা ঝাপটাতে পারে।

hummingbird (দ্রুতগামি পাখি)
ছবিঃ হামিং বার্ড

 

 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।