You are currently viewing পৃথিবীর ১০টি বৃহত্তম প্রাণীর অদ্ভুত তথ্য
ছবিঃ বৃহত্তম প্রাণী

পৃথিবীর ১০টি বৃহত্তম প্রাণীর অদ্ভুত তথ্য

যদিও আমরা নিশ্চিতভাবে জানি না যে পৃথিবীতে কত প্রজাতির প্রাণী রয়েছে। তবে এই পৃথিবিতে অনেক বড় প্রাণী আছে। বিশ্বের বৃহত্তম জীবন্ত প্রাণীগুলি সমুদ্রকে তাদের আবাস বলে অভিহিত করে। তবে প্রকৃতপক্ষেই, পৃথিবীতে এখন পর্যন্ত সবচেয়ে বড় প্রাণীগুলি সমুদ্রের মধ্যে বাস করে। এর মধ্যে কিছু প্রাণী অধরা এবং বন্য রহস্যজনক থেকে যায়। এমন একটি বিষয় যা আমরা নিশ্চিত তা হলো এমন বিশাল প্রাণী এই পৃথিবীতে রয়েছে যা মানুষের চেয়ে অনেক লম্বা এবং ভারী। এই নিবন্ধে, আমরা আপনাদের কে বিশ্বের ১০ বৃহত্তম প্রাণী সম্পর্কে বলব।

বৃহত্তম প্রাণী
ছবিঃ বৃহত্তম প্রাণী

* বৃহত্তম প্রাণী সম্পর্কে নিচে বর্ননা করা হলোঃ

নীল তিমিঃ

পৃথিবীতে বেঁচে থাকা সবচেয়ে বড় প্রাণী হলো প্রাপ্তবয়স্ক নীল তিমি। এই প্রাণীগুলি এখনও যে কোন ডাইনোসরের চেয়ে বড় এবং আজকের গ্রহের বৃহত্তম জীবন্ত ভূমির চেয়ে এগুলি অনেক বড়। নীল তিমিগুলি ১০৫ ফুট (৩২ মিটার) পর্যন্ত বাড়তে পারে। এদের ওজন ৪৪,১০০ পাউন্ড (১৫০টন) পর্যন্ত হয়।

Blue whale নীল তিমি
ছবিঃ নীল তিমি

কুমিরঃ

বিশ্বের বৃহত্তম সরীসৃপ হলো লবণাক্ত জলের কুমির। এদের পুরুষদের দৈর্ঘ্যে ২০ ফুট (৬.১ মিটার) পর্যন্ত হয়ে থাকে এবং এদের ওজন ২৩৭০ পাউন্ড (১০৭৫ কেজি) যা গ্রিজলি ভালুকের ওজনের দ্বিগুণ। কুমিরদের মহিলাগুলি অনেক ছোট হয়ে থাকে। এদের খুব কমই ৯.৮ ফুট দীর্ঘ (৩ মিটার) এর চেয়ে বড় হয়।

কুমির Saltwater Crocodile
ছবিঃ কুমির

উট পাখিঃ

উটপাখি যদিও উড়তে পারে না তবে এরা অনেক দ্রুতগামী। এরা এক ঘন্টায় ৪৩ মাইল অবধি যেতে পারে। এরা চলার সময় দিক বদলাতে সহায়তা করতে ডানাগুলিকে “রডার” হিসাবে ব্যবহার করে। উটপাখি শক্তিশালী ও লম্বা পাখি এদের দৈর্ঘ্য ১০ থেকে ১৬ ফুট পর্যন্ত হয়ে থাকে। এদের ওজন ২২০-৩৫০ পাউন্ড পর্যন্ত হয়ে থাকে। এরা প্রায় ৩০-৪০ বছর পর্যন্ত বেচে থাকে।

উটপাখি
ছবিঃ উটপাখি

কমডো ড্রাগনঃ

পৃথিবীর বৃহত্তম টিকটিকি হলো কমডো ড্রাগন। এই বিপজ্জনক প্রাণীটির দৈর্ঘ্য ১০ ফুট ( ৩মিটার) লম্বা হয় এবং এদের ওজন সাধারণত ২০০ পাউন্ড (৯১ কেজি) হয়। মহিলা ড্রাগন পুরুষদের চেয়ে ছোট হয়ে থাকে। এই টিকটিকিগুলি জলের মহিষ, শূকর এবং হরিণের মতো বড় শিকারের শিকার করে এবং এমনকি মানুষদেরও শিকার করে।

Komodo Dragon
ছবিঃ কমডো ড্রাগন

জাপানী স্পাইডার ক্র্যাবঃ

আর্থ্রোপড পরিবারে গলদা চিংড়ি, কাঁকড়া, মাকড়সা, বিচ্ছু, পোকামাকড় এবং অন্যান্য প্রাণীদের অন্তর্ভুক্ত রয়েছে এক্সোস্কলেটন। জাপানী মাকড়সার কাঁকড়া যে কোন আর্থ্রোপডের চেয়ে সর্বো বৃহত্তম  প্রাণী। এদের দৈর্ঘ্য ১২ ফুট (৩.৮ মিটার) হয়ে থাকে এবং এদের ওজন ৪২ পাউন্ড (১৯ কেজি) পর্যন্ত হয়।

জাপানিজ স্পাইডার ক্রাব
ছবিঃ জাপানিজ স্পাইডার ক্র্যাব

দৈত্য অ্যানাকোন্ডাঃ

বিশ্বের বৃহত্তম সাপ দৈত্য অ্যানাকোন্ডা। এই বিশাল প্রাণীটির ৫৫০ পাউন্ড (২৫০ কেজি) ওজন হয়ে থাকে, এরা প্রায় ২৬ ফুট (8 মিটার) পর্যন্ত লম্বা হয়ে থাকে। এরা হরিণ, মাছ,পাখি এবং অন্য যে কোন কিছু তারা ধরতে পারে এমন স্তন্যপায়ী প্রাণী সহ সকল প্রকার শিকারকে গ্রাস করার জন্য তাদের প্রচুর পরিমাণে জায়গা আছে।

দৈত্য অ্যানাকোন্ডা
ছবিঃ দৈত্য অ্যানাকোন্ডা

চীনা দৈত্য সালামান্ডারঃ

চীনা দৈত্য সালামান্ডার পুরো জীবন পানির নীচে বেঁচে থাকে। এই প্রাণী তার ত্বকের মাধ্যমে অক্সিজেন শোষণ করে। এই উদ্ভট চেহারার প্রাণীটি অনেক বড় আকারের হয়। এদের দৈর্ঘ্য ৫ ফুট ৯ ইঞ্চি (180 সেমি) অবধি হয়ে থাকে এবং এদের ওজন ১১০ পাউন্ড (৭০ কেজি) পর্যন্ত হয়। এদের প্রজননের সময় স্ত্রীলোকরা ৫০০ টি ডিম দেয়।

Chinese giant salamander
ছবিঃ চীনা দৈত্য সালামান্ডার

ক্যাপিবারাঃ

ক্যাপিবারা দেখতে অনেকটা দৈত্য গিনিপিগের মতো এরা আকারে বড়। এদের দৈর্ঘ্য ৪.৬ ফুট (১.৪ মিটার) পর্যন্ত লম্বা হয়ে থাকে। এরা প্রাপ্তবয়স্ক বেভারের চেয়ে দ্বিগুন বড়। এই ক্যাপিবারাটির ওজন ১৪৩ পাউন্ড (৬৫ কেজি) হয়ে থাকে। এদের পুরুষ এবং মহিলা প্রায় একই আকারের হয়।

Capybara
ছবিঃ ক্যাপিবারা

রানী আলেকজান্দ্রার প্রজাপতিঃ

রানী আলেকজান্দ্রার প্রজাপতি বৃহত্তম জীবিত প্রজাপতির মধ্যে প্রথম স্থানে রয়েছে। এদের মহিলাদের গায়ের রঙ বাদামী। এদের ডানা ১১ থেকে ১২ ইঞ্চি (২৮ থেকে ৩১ সেন্টিমিটার) হয়ে থাকে। তবে এদের হলুদ, সবুজ, কালো এবং নীল রঙের পুরুষরা কিছুটা ছোট, ৬.৭ থেকে ৭.৪ ইঞ্চি (১৭ থেকে ১৯ সেমি) লম্বা হয়ে থাকে। বর্তমানে এই প্রজাপতিটিকে বিপন্ন হিসাবে জানা যায়।

Queen Alexandra's birdwing
ছবিঃ রানী আলেকজান্দ্রার প্রজাপতি

হাতীঃ

হাতী হলো সবচেয়ে বড় স্থল প্রাণী। হাতীদের পুরুষরা গড়ে প্রায় ৩ মিটার অবধি হয়ে থাকে এবং এদের ওজন প্রায় ৬ টন হয়ে থাকে। এরা ২২ ফুট (৭ মিটার) লম্বা হয় এবং ১১ ফুট (৩.৫ মিটার) উচ্চ হয়। হাতীরা প্রতিদিন প্রায় ৪৪০ পাউন্ড (২০০ কেজি ) খাবার খায়।

Elephant (হাতী)
ছবিঃ হাতী

পরিশেষে, পৃথিবীর বৃহত্তম প্রানীদের সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম।আরও বড় ধরনের প্রানী রয়েছে।এমন আরও বড় ধরনের প্রানীদের সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন।আপনাদের মুল্যবান মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন।সুস্থ থাকুন ভাল থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।