You are currently viewing বৃহত্তম প্রাণী হাতীর অজানা কিছু তথ্য জেনে নিন।
ছবিঃ হাতী
  • Post category:হাতি
  • Reading time:1 mins read

বৃহত্তম প্রাণী হাতীর অজানা কিছু তথ্য জেনে নিন।

হাতী বিশ্বের বৃহত্তম ল্যান্ড স্তন্যপায়ী প্রাণী। এদের কে ইংরেজীতে এলিফেন্ট বলা হয়। এদের বৈজ্ঞানিক নাম এলিফাস ম্যাক্সিমাস। পুরুষরা গড়ে প্রায় ৩ মিটার অবধি হয়ে থাকে এবং এদের ওজন প্রায় ৬ টন  হয়ে থাকে। হাতীদের পুরুষরা কেবল ৩৫-৪০ বছর বয়সে তাদের পূর্ণ আকারে পৌঁছায়। বন্য হাতিগুলি ৬০-৭০ বছর পর্যন্ত বাঁচতে পারে।  এদের বড়রা নয় – এমনকি বাছুরগুলিও বিশাল! জন্মের সময় হাতিগুলি ১২০ কেজি ওজন হয়ে থাকে। আশ্চর্যজনক বিষয় হলো হাতির বাছুরগুলি জন্মের ২০ মিনিটের মধ্যে দাঁড়াতে সক্ষম হয় এবং ১ ঘন্টার মধ্যে হাঁটতে পারে। দুই দিন পরে, তারা পশুর সাথে রাখতে পারে। অবিশ্বাস্যভাবে বেঁচে থাকার এই কৌশলটির অর্থ হস্তের পশুপালগুলি সাফল্যের জন্য খাদ্য এবং জল সন্ধানের জন্য দেশান্তরে গমন চালিয়ে যেতে পারে। হাতির জন্য প্রতিদিন ১৫০ কেজি খাবারের প্রয়োজন। তারা এত বেশি খাবার খায় যে তারা তাদের দিনের খাওয়ার প্রায় তিন চতুর্থাংশ ব্যয় করতে পারে। হাতির চামড়া বেশিরভাগ জায়গায় ২.৫ সেমি পুরু। তাদের ত্বকের ভাঁজ এবং রিঙ্কেলগুলি সমতল ত্বকের চেয়ে ১০ গুণ বেশি জল ধরে রাখতে পারে, যা তাদের শীতল করতে সহায়তা করে। এগুলি তাদের ত্বক পরিষ্কার রাখে এবং নিয়মিত ধুলো এবং কাদার স্নান করে রোদ পোড়া থেকে রক্ষা করে।

হাতী (elephant)
ছবিঃ হাতী

 

পৃথিবীতে বসবাসকারী কয়েক প্রজাতি হাতীর বর্ননা তুলে ধরা হলোঃ

১। এশীয় হাতীঃ

এশিয়ান হাতী এশিয়ার বৃহত্তম জীবন্ত স্থল প্রাণী। এশীয় হাতী সাধারনত এশীয়াটিক হাতী নামে পরিচিত। এদের ইংরেজীতে এশীয়ান এলিফেন্ট বলে। এটি এলিফাস প্রজাতির একমাত্র জীবন্ত প্রজাতি এবং এটি ভারত উপমহাদেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার পশ্চিমে ভারত থেকে, উত্তরে নেপাল, দক্ষিণে সুমাত্রা , এবং পূর্বের বোর্নিও জুড়ে বিস্তৃত আছে। এশিয়ান হাতি আফ্রিকান গুল্মের হাতির তুলনায় ছোট । পিছনে উত্তল বা স্তর হয়। কানটি দীর্ঘস্থায়ী সীমানাগুলি দেরিতে ভাঁজ করে। এদের ২০ জোড়া পাঁজর এবং ৩৪ টি স্নেহকুণ্ডক রয়েছে। পায়ে আফ্রিকান হাতির চেয়ে নখের মতো কাঠামো রয়েছে। এই প্রজাতির হাতীদের পুরুষরা  প্রায় ২.৭৫৭৫ মিটার (৯.০ ফুট) লম্বা হয় এবং এদের মহিলা হাতীরা প্রায় ২.৪০ মিটার (9.৯ ফুট) হয়ে থাকে। এদের ওজন ৪-৪.৫ টন হয়ে থাকে।

Asian elephant
ছবিঃ এশীয় হাতী

 

২। আফ্রিকার হাতীঃ

আফ্রিকার হাতী সাধারনত এক প্রজাতির স্তন্যপায়ী প্রাণী। এই হাতীর সাধারন নাম আফ্রিকান হাতী। এদের ইংরেজী নাম আফ্রিকান এলিফেন্ট। এদের বৈজ্ঞানিক নাম হলো লক্সোডোন্টা আফ্রিকা। এরা হাতী প্রজাতির মধ্যে বৃহত্তম প্রাণী। এদের উচ্চতা ৮.২ থেকে ১৩ ফুট পর্যন্ত হয়ে থাকে। এদের ওজন ২.৫ থেকে ৭ টন অবদি হয়। এই হাতিরা শিকড়, ঘাস, ফল এবং বাকল খায় এবং এগুলি প্রচুর পরিমাণে খায়। একজন প্রাপ্তবয়স্ক হাতি একদিনে ৩০০ পাউন্ড (প্রায় ১৫০ কেজি) পর্যন্ত খাবার গ্রহণ করতে পারে। এই ক্ষুধার্ত প্রাণীটি খুব বেশি ঘুমায় না এবং প্রচুর পরিমাণে খাদ্য গ্রহণের জন্য তারা তাদের বিশাল দেহগুলি বজায় রাখার জন্য প্রচুর পরিমাণে ঘোরাঘুরি করে। এদের গড় আয়ু প্রায় ৭০ বছর হয়ে থাকে।

African elephant
ছবিঃ আফ্রিকার হাতী

 

৩। শ্রীলঙ্কার হাতীঃ

শ্রীলঙ্কার হাতী অন্যান্য এশীয় হাতির উপ-প্রজাতিগুলি থেকে পৃথক করা হয়েছে। এদের ইংরেজী নাম শ্রীলঙ্কান এলিফেন্ট। এদের বৈজ্ঞানিক নাম এলিফাস ম্যাক্সিমাস ম্যাক্সিমাস। শ্রীলঙ্কার বৃহত্তম প্রাণী হাতীর জনসংখ্যা এখন মূলত শ্রীলঙ্কার উত্তর, পূর্ব এবং দক্ষিণ-পূর্বের শুষ্ক অঞ্চলে সীমাবদ্ধ। হাতিরা উদোলাওয়ে জাতীয় উদ্যান, ইয়ালা জাতীয় উদ্যান, লুনুগামভেহের জাতীয় উদ্যান, উইলপট্টু জাতীয় উদ্যান এবং মিনেরিয়া জাতীয় উদ্যানগুলিতে উপস্থিত থাকলেও সুরক্ষিত অঞ্চলের বাইরেও থাকে। অনুমান করা হয় যে এশিয়াতে শ্রীলঙ্কার হাতির সর্বাধিক ঘনত্ব রয়েছে। শ্রীলঙ্কার হাতিগুলি ২ থেকে ৩.৫ মিটার (৬.৬ এবং ১১.৬ ফুট) লম্বা হয়। এদের ওজন ২০০০ থেকে ৫৫০০ কেজি  এর মধ্যে রয়েছে এবং এদের ১৯ টি পাঁজর রয়েছে।

Sri Lankan elephant
ছবিঃ শ্রীলঙ্কার হাতী

 

৪। ভারতীয় হাতীঃ

ভারতের জাতীয় পশু হলো এই বৃহত্তম প্রাণী হাতী। এদের ইংরেজীতে ইন্ডিয়ান এলিফেন্ট বলে। এদের বৈজ্ঞানিক নাম এলিফাস মাক্সিমাস ইন্ডিকাস। ভারতীয় হাতিগুলি আফ্রিকান হাতীর তুলনায় ছোট। ভারতীয় হাতীগুলির উচ্চতা ২ থেকে ৩.৫ মিটার (৬.৬ এবং ১১.৫ ফুট) পর্যন্ত হয়ে থাকে, এদের ওজন ২,০০০ থেকে ৫০০০ কেজি (৪,৪০০ এবং ১১,০০০ পাউন্ড) হয়ে থাকে। প্রধানত ঘাসে খাওয়ায় তবে প্রচুর পরিমাণে গাছের ছাল, শিকড়, পাতা এবং ছোট কান্ডও খাওয়া হয়। কলা, চাল এবং আখের মতো চাষাবাদযোগ্য ফসলও অনুকূল খাবার যেহেতু তাদের প্রতিদিন অন্তত একবার পান করা দরকার, তাই এই হাতিগুলি সর্বদা মিষ্টি পানির উত্সের কাছাকাছি থাকে।

ভারতীয় হাতী
ছবিঃ ভারতীয় হাতী

 

বিভিন্ন পশুপাখির অজানা তথ্য সমুহ জানতে আমাদের সাথেই থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।