You are currently viewing বিশ্বের সবচেয়ে সাদা প্রাণীগুলোর কীর্তিকলাপ

বিশ্বের সবচেয়ে সাদা প্রাণীগুলোর কীর্তিকলাপ

বিভিন্ন প্রাণী বিভিন্ন রঙের হয়ে থাকে। স্বাভাবিকভাবে এর মধ্যে অনেক প্রাণীই সাদা রঙেরও হয়।কিন্তু আমরা যে সব প্রাণীকে যে রঙের দেখতে অভ্যস্ত সেই রং ব্যতিত সাদা রঙের দেখলে যে কারও কাছে অবাক লাগবে। হঠাৎ কালো প্রাণীকে যদি সাদা রঙের দেখা যায় তাহলে কেমন লাগবে? এমনই সব অদ্ভুত প্রাণী সম্পর্কে আজকে তুলে ধরা হবে। সবচেয়ে সাদা প্রাণীগুলো কেমন আচরন করে এবং মানুষ সেসব প্রাণীর প্রতি কেমন কৌতুহল তা নিচে তুলে ধরা হলঃ

সাদা কাকঃ

পাখিদের মধ্যে সবচেয়ে কালো রঙের হল কাক। আমাদের মধ্যে এমন কেউ নেই যে কাক দেখেনি। কিন্তু কাক যদি সাদা রঙের হয়ে থাকে এবং আকাশে উড়ে বেড়ায় তাহলে মানুষ অবাকই হবে। পৃথিবীতে বিরলতম পাখি আছে যা এক সময় কালের বিবর্তনে বিলুপ্ত হয়ে যায়। সাদা কাক বিরলতম পাখিদের মধ্যে একটি। এদের বেশিভাগ পোষা প্রাণী হিসাবে ব্যবহার করে থাকে। গ্রীষ্মকালে রোদের মধ্যে এদের উড়ে বেড়াতে অসুবিধায় পড়তে হয়। কালো স্ত্রী কাক এদের সঙ্গ দিতে চায় না। এ জন্য এরা বেশিভাগ ক্ষেত্রে একাই থাকে এবং বংশবিস্তার করতে পারে না। সাদা প্রাণী হওয়াই এরা এ রকম পরিস্থিতির শিকার হয়।

White crow ( সাদা প্রাণী )
ছবিঃ সাদা কাক

সাদা সাপঃ

সাপ মানুষের নিকট রোমাঞ্চকর প্রাণী। সাদা পাইথন সাপ বিরল প্রজাতির প্রাণী। এরা প্রাকৃতিক পরিবেশে বেঁচে থাকতে পারে না। এজন্য এদের পোষা প্রানী হিসাবে রাখতে চাইলে আলাদ ভাবে পরিবেশ তৈরি করতে হয়। এরা ছোট অবস্থায় সুন্দর এবং চিকন থাকে। বড় হলে  এরা লম্বায় প্রায় ১০ ফিট পর্যন্ত হতে পারে। সবচেয়ে বিস্ময়কর তথ্য হল এরা বিষহীন। তবে মাঝে মাঝে আক্রমনাত্মক হয়ে উঠে। সাদা প্রাণীরা অনেক আকর্ষনীয় এবং সুন্দর দেখতে।

white snake python পাইথন
ছবিঃ সাদা সাপ

সাদা ক্যাঙ্গারুঃ

অস্ট্রেলিয়ায় ক্যাঙ্গারু কমন প্রনীদের মধ্যে একটি। তবে যে কেউ এই প্রানীটিকে পছন্দ  করে। তবে সাদা প্রজাতির ক্যাঙ্গারু হল বিরল প্রজাতির প্রাণীদের মধ্যে একটি। এরাও প্রাকৃতিক পরিবেশে খুব কমই পাওয়া যায়। এদের চোখ এবং চামড়া অতি সংবেদনশীল হয়। চোখ অনেক দুর্বল হওয়ায় এরা দেখতে পারে না। এদের চামড়া অধিক সংবেদনশীল হওয়ায় রোদে ঝলসে যায়। এ কারনে এদের বিশেষ পরিবেশে পোষা প্রাণী হিসাবে রাখা যায়।

white kangaroo
ছবিঃ সাদা ক্যাঙ্গারু

সাদা জিরাফঃ

জিরাফ প্রাণীদের মধ্যে সবচেয়ে লম্বা গলা বিশিষ্ট প্রাণী। এরা সাধারনত হলুদ রঙের হয়। কিন্তু ২০১৬ সালের দিকে বিজ্ঞানীরা তানজিনিয়া দেশের জঙ্গলে সাদা জিরাফ দেখতে পায়। পরবর্তীতে কেনিয়তেও এদের দেখা যায়। বিজ্ঞানিরা সাদা জিরাফ এর রহস্য খুঁজতে গেলে তাদের শরীরে “ডই-সলুশন ” নামক পদার্থের কারনে এদের রং সাদা হয়। সাদা প্রাণী হওয়াই এরা আলোচনার শীর্ষে এসেছিল।

সাদা জিরাফ white girraf
ছবিঃ সাদা জিরাফ

সাদা তেলাপোকাঃ

পৃথিবীতে অনেক প্রাণী থাকলেও তেলাপোকার মত অসহ্য প্রাণী অন্য কোনটি আর নেই। প্রত্যেকের বাসা-বাড়িতেই এদের কীর্তিকলাপ দেখতে পাওয়া যায়। এরা লাল রঙের হয়ে থাকে। কিন্তু এরা এক সময় সাদা রঙেরও হয়। এদের শরীরের রঞ্জক পদার্থ কমে যাওয়ায় এরা সাদা রঙের হয়। আবার সাদা রং ধীরে ধীরে গোলাপি রঙে পরিবর্তিত হয়।

white cockraces সাদা তেলাপোকা
ছবিঃ সাদা তেলাপোকা

সাদা গুবরে পোকাঃ

এ পোকার সাথে আমারা সকলেই পরিচিত। গুবরে পোকা লাল রঙের হয়ে থাকে। বেয়ার গ্রেইল এ পোকা সার্ভাইভাল স্কিল দেখানোর সময় খেয়ে থাকে। এদের শরীরে লাল খোলসের ভিতর কালো কালো ছোপ ছোপ দাগ থাকে। তবে এদের নির্দিষ্ট এক প্রজাতি সাদা রঙের হয়ে থাকে। এদের দেখতে অনেক সুন্দর লাগে।

white lady bug সাদা প্রাণী
ছবিঃ সাদা গুবরে পোকা

সাদা ঘোড়াঃ

সাধারনত অ্যারাবিয়ান প্রজাতির ঘোড়াগুলো সাদা হয়। কিন্তু অ্যারাবিয়ান ছাড়াও  অ্যালবিনো  নামক এক প্রাকার ঘোড়া আছে যাদের গায়ের রঙ গোলাপি হয় কিন্তু তার উপর প্রাকৃতিক সাদা রঙ থাকে। এদের চোখ নীল কিংবা বাদামি হয়। সাদা প্রাণীদের মধ্যে এরা সবচেয়ে বেশি সুন্দর। ঘোড়া সম্পর্কে আরও জানতে ক্লিক করুন

albino horse সাদা প্রাণী
ছবিঃ অ্যালবিনো ঘোড়া

সাদা হাতিঃ

চিড়িয়াখানায় গিয়েছে অথচ হাতি দেখেনি এমন লোক খুব কমই পাওয়া যাবে। হাতি সচরাচর কালো রঙের হয়ে থাকে। কিন্তু সাদা হাতি পৃথিবীর সবচেয়ে বিরল প্রজাতির হাতিদের মধ্যে একটি। এদের রং লালটে বাদামি হয় যা পরে গোলাপি রঙে পরিনত হয়। বর্তমানে বার্মার রাজার কাছে কিছু সাদা হাতি এবং থাইল্যান্ডের রাজার কাছে ১১টি সাদা হাতি রয়েছে।

white elephant সাদা প্রাণী
ছবিঃ সাদা হাতি

সাদা ব্যাঙঃ

আমাদের চারপাশে অনেক রকম ব্যাঙ দেখা গেলেও সাদা ব্যাঙ সব জায়গায় দেখতে পাওয়া যায় না। এদের আফ্রিকার পাওয়া যায়। এদের আফিকার ক্লাউড ফ্রগ বলা হয়। গোলাপি রঙের হওয়ায় এদের দেখতে সুন্দর লাগে। এরা মানুষের সাথে অনেকটা বন্ধুত্বপূর্ন হয় এবং মাঝে মাঝে মনোরঞ্জন করে থাকে। এজন্য এদের বেশি ভাগ অ্যাকুরিয়ামে রাখার জন্য ব্যবহৃত হয়। সাদা প্রাণী অ্যাকুরিয়ামের সৌন্দর্জ বৃদ্ধি করে।

white frog সাদা ব্যাঙ
ছবিঃ সাদা ব্যাঙ

পরিশেষে বলা যায় যে, আমাদের এ জীবজগতে অনেক বৈচিত্র্যে ভরপুর। জীবদের এ বৈচিত্র্য জানতে আমাদের সাথেই  থাকুন এবং আমাদের সোশ্যাল মিডিয়ার পেজে আপনাদের মতামত শেয়ার করুন। পশুপাখিদের নিয়ে নিত্য নতুন রহস্য আপনাদের সামনে তুলে ধরা হবে।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।