You are currently viewing সুন্দরবন ও বাঘ এর মধ্যে সম্পর্ক কেমন তা কি জানেন
ছবিঃ টাইগার
  • Post category:বাঘ
  • Reading time:1 mins read

সুন্দরবন ও বাঘ এর মধ্যে সম্পর্ক কেমন তা কি জানেন

বাঘ বড় বিড়াল জাতের অন্তর্ভুক্ত একটি স্তন্যপায়ী প্রাণী। বাঘ কে ইংরেজীতে টাইগার ( Tiger ) বলে। ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দরবন বাঘ এর প্রাচীন বাড়ী। বাঘ লম্বায় ৩.৩ মিটার (১১ ফিট) এবং ওজনে ৩০০ কিলোগ্রাম (৬৬০পাউন্ড) পর্যন্ত হয়।এটি হালকা নীচের অংশের সাথে কমলা-বাদামী পশমের শরীর উল্লম্ব স্ট্রাইপের জন্য এটি সবচেয়ে বেশি স্বীকৃত। এটি একটি শীর্ষস্থানীয় শিকারী, মূলত হরিণ এবং বন্য প্রাণীকে শিকার করে। এটি আঞ্চলিক এবং সাধারণত একাকী কিন্তু সামাজিক শিকারি। বাঘ একসময় পশ্চিমের পূর্ব আনাতোলিয়া অঞ্চল থেকে আমুর নদীর অববাহিকা পর্যন্ত এবং দক্ষিণে হিমালয়ের পাদদেশ থেকে সুন্দা দ্বীপের বালিতে বিস্তৃত ছিল।



বিংশ শতাব্দীর শুরু থেকে, বাঘের জনসংখ্যা তাদের ঐতিহাসিক পরিসরের কমপক্ষে ৯৩% হারিয়েছে এবং পশ্চিম ও মধ্য এশিয়ায়, জাভা ও বালির দ্বীপপুঞ্জ থেকে এবং দক্ষিণ-পূর্ব এবং দক্ষিণ এশিয়া এবং চীনের বৃহত অঞ্চল গুলিতে নিঃশেষিত হয়েছে। আজকের বাঘের পরিসরটি খণ্ডিত, সাইবেরিয়ার নাতিশীতোষ্ণ বন থেকে ভারতীয় উপমহাদেশ এবং সুমাত্রার উপ-গ্রীষ্মমন্ডলীয় এবং ক্রান্তীয় বনাঞ্চল পর্যন্ত বিস্তৃত।

বাঘ
ছবিঃ বাঘ

বিভিন্ন প্রকার বাঘের মাঝে কয়েক প্রজাতি বাঘের বর্ননা নিচে দেওয়া হলো

রয়েল বেঙ্গল টাইগারঃ

রয়েল বেঙ্গল টাইগার বাঘের একটি বিশেষ উপপ্রজাতি। বেঙ্গল টাইগার সাধারনত রয়েল বেঙ্গল টাইগার ও ইন্ডিয়ান টাইগার নামেও পরিচিত। এদের ল্যাটিন নাম প্যান্থেরা টাইগ্রিস। এশিয়ার উত্তর ও দক্ষিন এলাকা জুড়ে এরা বিস্তৃত। এরা ভারতীয় উপমহাদেশে (ভারত, নেপাল, ভুটান, বাংলাদেশ) ছড়িয়ে আছে।  এদের পুরুষদের আকৃতি ১১০-১২০ ইঞ্চি এবং মহিলাদের আকৃতি  ৯৪-১০৪ ইঞ্চি হয়ে থাকে।



এদের পুরুষদের ওজন ৩৯৭ – ৫৬৯ পাউন্ড এবং মহিলা বাঘ ২২০-৩৫০ পাউন্ড হয়ে থাকে। এদের গায়ের রঙ হলুদ থেকে হালকা কমলা রঙের হয়, এবং ডোরার রঙ হয় গাঢ় ক্ষয়েরি থেকে কালো; পেটটি হচ্ছে সাদা, এবং লেজ কালো কালো আংটিযুক্ত সাদা। সুন্দরবন বাঘ এর লুক দেখেই এদের অ্যাটিটিউড বুঝা যায়।

Royal Bengal Tiger
ছবিঃ বেঙ্গল টাইগার

ইন্দোচিনাস টাইগারঃ

ইন্দোচিনাস টাইগার বাঘের অন্যতম উপজাতি। এদের সাধারন নাম ইন্দোচিনা বাঘ হিসেবে পরিচিত। এদের ল্যাটিন নাম প্যান্থেরা টাইগ্রিস করবেটি তবে কার্বেটের বাঘ নামেও পরিচিত। এরা দক্ষিণ-পূর্ব এশিয়ার (থাইল্যান্ড, ভিয়েতনাম, লাওস, বার্মা, চীন, পূর্বে কম্বোডিয়া) বিস্তৃত আছে। সমস্ত জীবিত বাঘের প্রজাতির মতো, ইন্দোচিনা বাঘও বিপন্ন এবং এর সংখ্যা দ্রুত হ্রাস পাচ্ছে।



এদের পুরুষদের ওজন ৩৩১ থেকে ৪৩০ পাউন্ড হয় এবং মহিলা বাঘের ওজন ২২০ – ২৯০ পাউন্ড হয়। এদের পুরুষ বাঘদের আকৃতি ১০০- ১১২ ইঞ্চি এবং মহিলা বাঘের আকৃতি ৯১- ১০০ ইঞ্চি হয়ে থাকে। এই বাঘগুলি তাদের সমকক্ষ বাঘের চেয়ে ছোট।গ ইন্দোচিনা বাঘগুলি গা কালো রঙের – লাল-কমলা, হলুদ এবং স্ট্রাইপগুলি ইতিমধ্যে খাটো এবং কখনও কখনও দাগের মতো দেখায়। মাথা চওড়া এবং কম বাঁকা, নাক দীর্ঘ এবং দীর্ঘায়িত।

Indochina tiger
ছবিঃ ইন্দোচিনা টাইগার

সুমাত্রার টাইগারঃ

সুমাত্রার টাইগার দূর্বল প্রকৃতির বাঘ। সুমাত্রার টাইগার কে সাধারনত সুমাত্রা বাঘ নামে পরিচিত। এদের ল্যাটিন নাম প্যান্থেরা টাইগ্রিস সুমাত্রা। এদের চিড়িয়াখানার বাইরে সুমাত্রা বাঘ কেবল সুমাত্রার ইন্দোনেশিয়ান দ্বীপে পাওয়া যায়। এই বাঘ গুলো অন্যান্য বাঘের চেয়ে তুলনা মূলকভাবে আকারে ছোট। এদের পুরুষ বাঘদের আকার ৮৭ -১০০ ইঞ্চি এবং মহিলা বাঘ ৮৫- ৯১ ইঞ্চি হয়ে থাকে।



এদের পুরুষ বাঘের ওজন ২২০ – ৩১০ পাউন্ড এবং মিহিলা বাঘের ওজন ১৬৫-২৪৩ পাউন্ড হয়। সুমাত্রা বাঘের আরেকটি উল্লেখযোগ্য বিষয় হ’ল ইন্দোনেশিয়ায় বাঘের একমাত্র জীবিত প্রজাতি তারা। তারা সমালোচনা মূলকভাবে বিপন্ন, তবে তারা ঝুলছে। এটি তাদের একই সাথে বাসকারী বালু এবং জাভান বাঘ উভয়ের থেকে পৃথক করে কিন্তু বিলুপ্ত হয়ে গেছে।

সুন্দরবন বাঘ
ছবিঃ সুমাত্রার টাইগার

দক্ষিণ চীন টাইগারঃ

দক্ষিণ চীন বাঘ একটি অত্যন্ত বিরল প্রজাতির বাঘ। দক্ষিন চীন টাইগারদের সাধারন নাম দক্ষিন চীনা বাঘ নামে পরিচিত। এদের ল্যাটিন নাম প্যান্থেরা টাইগ্রিস অ্যামোয়েনসিস। এছাড়াও এরা অ্যাময় বাঘ, জিয়ামেন বাঘ, চাইনিজ বাঘ নামেও পরিচিত। এরা ছোট প্রজাতির, সম্ভাব্য নীল রূপান্তর বাঘ।



এদের পুরুষদের আকার ৯১ – ১০৪ ইঞ্চি হয়ে থাকে এবং মহিলাদের আকার ৮৭ – ৯৪ ইঞ্চি হয়। এদের পুরুষ বাঘদের ওজন ২৮৭ – ৩৮৬ পাউন্ড এবং মহিলা বাঘদের ২২০ – ২৫৪ পাউন্ড হয়ে থাকে। এরা মধ্য ও পূর্ব চীন (হুনান, ফুকিয়েন, গুয়াংডং এবং জিয়াংসি প্রদেশ) জুড়ে বিস্তৃত আছে।

south china tiger
ছবিঃ দক্ষিন চীন টাইগার

সাইবেরিয়ান টাইগারঃ

সাইবেরিয়ান বাঘ সাধারণত প্রজাতির মধ্যে বৃহত্তম হিসাবে বিবেচিত হয়, যদিও এটি বাঘের আকারের সাথে একই রকম। এই বাঘের ল্যাটিন নাম প্যান্থেরা টাইগ্রিস আলটাইকা। এছাড়াও কোরিয়ান বাঘ, আমুর বাঘ, মাঞ্চুরিয়ান বাঘ, অসুরিয়ান বাঘ নামেও পরিচিত। এরা পাহাড়ী পথ সহ শীতল, তুষারযুক্ত অঞ্চলে



বাস করে। এরা উত্তর এশিয়া (রাশিয়া, চীন, কোরিয়া) জুড়ে বিস্তৃত আছে। এই প্রজাতির পুরুষ বাঘদের আকার ৭০-৮২ ইঞ্চি হয় এবং মহিলা বাঘদের আকার ৬৬-৭২ ইঞ্চি হয়ে থাকে। এদের পুরুষ বাঘদের ওজন ৩৮৯ – ৪৭৫ পাউন্ড এবং মহিলা বাঘের ওজন ২৬০ – ৩০৩ পাউন্ড হয়ে থাকে। সুন্দরবন বাঘ একই সূত্রে গাঁথা।

সুন্দরবন বাঘ
ছবিঃ সাইবেরিয়ান টাইগার
Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।