You are currently viewing পৃথিবীর সবচেয়ে হিংস্র পাখির ছবি
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

পৃথিবীর সবচেয়ে হিংস্র পাখির ছবি

পাখির ছবি যে কোন অচেনা পাখি সম্পর্কে সাধারন ধারনা দিতে সহযোগিতা করে। পাখি অত্যন্ত নিরীহ প্রাণীদের মধ্যে একটি। সচরাচর পাখিরা বেশি অন্যান্য জীব জন্তুর মত হয়না।  তবে কিছু পাখি একটু বেশি ভয়ঙ্কর হলেও স্থলপথে বন্য জীবজন্তু চেয়ে বেশি শক্তিশালী মনে করা হয় না। সবচেয়ে ছোট আকৃতির সবচেয়ে বড় সাইজের পাখির  নিজস্ব কিছু বৈশিষ্ট্য থাকে নিজস্ব কিছু বৈশিষ্ট্য থাকে যা তাদের একে অপর থেকে আলাদা করে রাখে এবং নিরীহ বা হিংস্র  বিভিন্ন ধরনের শর্তে তৈরি করে থাকে।

পাখিরা যেমন সুন্দর হয় তেমনি ইউনিক এদের আকার। যে কোন প্রানীর চেয়ে পাখি মানুষের নিকট যথেষ্ট প্রিয়। ফলে পছন্দের তালিকায় অনেক শীর্ষে থাকলেও নিচের পাখিগুলো তেমন নিরীহ নয়। কেননা নিচের এসব পাখি গুলো সুযোগ পেলে মানুষের ক্ষতি করে থাকে।


হিংস্র পাখির ছবিঃ

এরা পৃথিবীর সবচেয়ে প্রাচীন প্রজাতির শকুনদের মধ্যে একটি।  এদের এ কারণে বিয়ার্ড শকুনও বলা হয়।এরা ওজনের দিক থেকে প্রায় ৭ কেজি পর্যন্ত হয়ে থাকে। শকুন এবং ঈগলদের পাখা যথেষ্ট পরিমান বড় হয়। শকুনের ডানার প্রশস্ততা ২.৩ মিটার থেকে ২.৮ মিটার পর্যন্ত হয়ে থাকে। এদের ইউরোপের দক্ষিনাংশে ও এশিয়া এবং আফ্রিকার দক্ষিনাংশে দেখা পাওয়া যায়। স্বাভাবিকভাবে পাখিদের হাড় অনেক ছোট হলেও এদের হাড় যথেষ্ট শক্তিশালী এবং বড় হয়। এদের নাম ল্যামারগিয়ার।

পাখির ছবি
ছবিঃ হিংস্র পাখির ছবি

প্যাঁচাঃ

এরা দেখতে আমাদের দেশের প্যাঁচার মতই এবং কিন্তু কিছুটা লম্বা প্রকৃতির। তবে উত্তর আমেরিকাতে এক ধরনের প্যাঁচা পাওয়া যায় যারা দেখতে যার মুখ দেখতে আমাদের দেশের প্যাঁচার মতই কিন্তু অনেকটা লম্বা আকৃতির। লম্বার দিক থেকে এরা ২১ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে এবং ডানা মেললে এদের দুই ডানার প্রান্ত থেকে প্রান্ত পর্যন্ত ৪১ থেকে ৪৩ ইঞ্চি পর্যন্ত হয়। এদের অন্যান্য বৈশিষ্ট্যের চেয়ে গুরুত্বপূর্ন অংশ হল এদের বিশেষ ভাবে উড়ার ধরন। নিশাচর প্রানী হওয়াই এরা শুধুমাত্র রাতের বেলা শিকার করে থাকে। নিশাচর প্রানী সম্পর্কে জানতে ভিজিট করুন।


প্যাঁচা
ছবিঃ প্যাঁচা

লুন পাখিঃ 

হাঁস কিন্তু পাখি তা আমরা অনেকেই জানি না। কেননা হাঁস সর্বদাই পানিতে থাকে এবং ভেসে বেড়ায়। তবে মাঝে মাঝে উড়ে থাকে এ হাঁস গুলো। গৃহপালিত প্রানী গুলোর মধ্যে হাঁস- মুরগি অন্যতম। সামুদ্রিক কিংবা Wild Life এর ক্ষেত্রে এমন ক্যাটাগরির অনেক প্রানী আছে যারা উড়তে পারে এবং ভেসেও বেড়ায়। লুন পাখি তেমনি এক ধরনের। এদের দুই ডানার মধ্যবর্তী অংশের প্রশস্ততা ৬০ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে। মাইগ্রেশন করে এক উড়ে বেড়ায় নির্দিষ্ট সময় পর্যন্ত, এই জন্য এদের মাইগ্রেটরি পাখি বা কোন কোন দেশে অতিথি পাখি হিসেবেও ধরা হয়। তবে এদের গ্রীষ্মকালে উত্তর আমেরিকা, কানাডা ও গ্রীনল্যান্ডে দেখা মিলে। একই পাখি শীতকালে দক্ষিনের দিকে প্রশান্ত এবং আটলাণ্টিক মহাসাগরের দিকে দেখতে পাওয়া যায়। এই জায়গায় এরা মাইগ্রেশন করে যায়।


সুন্দর হাঁস
ছবিঃ লুন হাঁস

অষ্ট্রেলিয়ান ম্যাগপাইঃ

এরা পৃথিবীর মধ্যে সবচেয়ে বেশী ভয়ংকর এবং হিংশ্র প্রজাতির পাখি। এরা অষ্ট্রেলিয়ার ঘাস, মাঠ, পার্ক কিংবা বাগান যেখানে হোক না কেন এদের দেখতে পাই এবং কিছু বিশেষ ক্ষেত্রে এদের বিভিন্ন মডেলিং এ দেখা যায়। বসন্তকালে এসব পাখির প্রজনন কাল হওয়াই এ সময় এরা সবচেয়ে বেশি আক্রমনাত্মক হয়ে উঠে। এমনটি হওয়ার কারন তারা তাদের বাসাকে সকল ধরনের হুমকি থেকে রক্ষা করতে চায়। ফলে কোন রকমভাবে যদি এরা বুঝতে পারে ( তাদের ) পাখির বাসা টির কেউ ক্ষতি করার চেষ্টা করছে তাহলে তারা নিঃসংকোচে তাদের উপর আক্রমন করে বসবে। যেহেতু পাখিটি লোকালয়ে থাকে তেমনি মানুষকে এই বিষয়ে যথেষ্ট সতর্ক থাকতে হবে।

পাখির ছবি
ছবিঃ ম্যাগপাই পাখি

বড় হাঁসঃ

এমন ধরনের হাঁস ২৮ পাউন্ড বা ১২.৫ কেজি বা তার বেশি পর্যন্ত হয়ে থাকে। এরা ইউরোপের সবচেয়ে বড় জলাশয় কিংবা লেকের দিকে থাকে। এরা বেশিভাগ সময়ই ভিজে এবং স্যাঁতস্যাতে জায়গায় থাকে। অন্যান্য আরও পাখির মধ্যে এদের ডানা সবচেয়ে বড় এবং যা মেললে ২.৪ মিটার পর্যন্ত হয়ে থাকে। এরা এমন সুন্দর হলেও বাস্তবিক অর্থে এরা যথেষ্ট আক্রমনাত্মক এবং আপনার ক্ষতির কারন হতে পারে। এরাও বসন্ত কালে এদের বাড়ি রক্ষার জন্য যথেষ্ট পোজেসিভ হয় এবং কেউ তাদের বাড়ির উপর হুমকির কারন হলে আক্রমনাত্মক হয়ে উঠে।


পাখির নাম সহ ছবি
ছবিঃ সুন্দর হাঁস

পরিশেষে, এমন অনেক ধরনের সুন্দর পাখির ছবি ও পোষা পাখি রয়েছে যাদের সম্পর্কে আমরা জানি না। তবে এসব পাখির নাম সহ ছবি দেখতে এবং তাদের সম্পর্কে সঠিক তথ্য জানতে পশুপাখির সাথেই থাকুন।  এছাড়াও হিংস্র পাখিদের সম্পর্কে জেনে কেমন লাগল তা জেনে আপনার মন্তব্য আমাদের সাথে কমেন্ট বক্সের মাধ্যমে শেয়ার করুন। 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।