You are currently viewing মানুষ কোন বৈশিষ্ট্যের জন্য পশুপাখি থেকে আলাদা হয়

মানুষ কোন বৈশিষ্ট্যের জন্য পশুপাখি থেকে আলাদা হয়

মানুষ আশরাফুল মাখলুকাত এবং সবচেয়ে বিবেক সম্পন্ন প্রানী। এই পৃথিবীতে প্রানীর সংখ্যা যেমন কম নয় তেমনি ভাবে প্রানের তথা পশুপাখি এর অস্তিত্বও গহীন অরন্য হতে আকাশ কিংবা মহাকাশেও রয়েছে। অনেকের কাছে এই বিষয়টি অবাক লাগা স্বাভাবিক যে মহাকাশে কীভাবে প্রানী থাকা সম্ভব? সেখানে তো অক্সিজেন নেই তাহলে কীভাবে সার্ভাইভ করে থাকে? এমন চিন্তা আসা স্বাভাবিক। সমুদ্রের তলদেশেও প্রানী এর অস্তিত্ব রয়েছে।প্রানীদের যেমন সংরক্ষন আইন র‍য়েছে। এই আইন প্রাণিসম্পদ অধিদপ্তর প্রণয়ন করে থাকে।



একই ভাবে কখনও যদি কোন জায়গায় প্রানীদের অস্তিত্ব এবং কিংবা নতুন প্রানীর খোঁজ মিলে তাহলে বিভিন্ন পত্র পত্রিকা এবং টিভি চ্যানেল এ নিউজ হয়। পত্রিকার মধ্যে উল্লেখযোগ্য পত্রিকা গুলো হল প্রথম আলো , নয়াদিগন্ত , বাংলাদেশ প্রতিদিন , ইত্তেফাক ইত্যাদি সহ আরও জনপ্রিয় পত্রিকাও রয়েছে। সুন্দরবন কেন প্রানীদের আতুড়ঁঘর বলা হয়? এই বিষয়টি নিয়ে আমাদের অনেক কিছুই ধোয়াসা আছে। বাঘ, কবুতর, পাখি, সাপ, টিকটিকি সহ আরও অনেক প্রানী  আছে যারা স্থান ভেদে বিভিন্ন স্থানে আমাদের দেশেই বাস করে।



কিন্তু কিছু মানুষের এ বিষয়টি অজানা যে জেলিফিশ এমন এক প্রানী যারা প্রাচীন কাল থেকে বর্তমান পর্যন্ত আছে কিন্তু বিলুপ্ত হয়নি। জেলিফিশ সামুদ্রিক প্রানী হওয়ার পরেও কীভাবে মহাকাশে থাকে? এই সম্পর্কে জানব পোষ্টের শেষের দিক।

বিবেকবোধঃ

এখন চলুন মানুষ এর কোন কোন বৈশিষ্ট্যের কারনে পশুপাখি থেকে আলাদা হয় তা জেনে নেওয়া যাক। পশুর গুনাবলি পশুত্ব এবং মানুষের গুনাবলি মনুষ্যত্ব। পশুত্ব ও মনুষ্যত্বের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য  হল বিবেক বোধ। এই বিবেকের এর কারনে মানুষ এমন কিছু কাজ আছে যা চেয়েও করতে পারে না। তার মধ্যে লজ্জা, করুনা সহ অন্যান্য গুনবলি বিরাজ করে। যা পশুদের মধ্যে কাজ করে না। তবে পশুদের মধ্যে মাতৃত্ব কাজ করে এবং এজন্য এরা নিজেদের চেয়ে তাদের সন্তানের রক্ষা বেশি করে থাকে।

মানুষের বুদ্ধি
ছবিঃ বিবেকবোধ

পশুপাখি এর পরিবেশে টিকে থাকাঃ

প্রানীদের মধ্যে এমন কিছু প্রজাতি আছে যারা নিরীহ প্রকৃতির এবং মানুষের মতই সামাজিক ভাবে বাস করে থাকে। এরা নিজেদের ফ্যামিলির সাথে বাস করে এবং সন্তান লালন পালন করে নিজেদের পরিবারে। যেমন উদাহরন স্বরূপ বলা যায় যে কুমির তারা জলের ভিতর আক্রমনে দক্ষ এবং অনেক শক্তিশালী।

বন্য প্রানী
ছবিঃ বন্য প্রানীর একত্রে টিকে থাকা

প্রাপ্ত বয়স্ক কুমির বাচ্চা কুমিরকে ট্রেনিং দিয়ে দক্ষ করে তোলে যাতে তারা প্রাপ্ত বয়স্ক হলে শক্তিশালী হতে পারে। এমন ভাবে গড়ে তোলার কারন হল নিজেদের আত্মরক্ষার পাশাপাশি টিকে থাকার লড়াইয়ে যেন নিজেদের অস্তিত্ব রক্ষা করতে পারে। প্রানীর মত মানুষকেও মাঝে মাঝে প্রতিকূল পরিবেশে টিকে থাকার লড়াইয়ে নিজেদের বেঁচে ফিরা অনেক জরুরি হয়ে পড়ে।


জীবনের অস্তিত্বঃ

ভবিষ্যত মানুষ কিংবা প্রানীর অনিশ্চিত। কারন আমরা কেউ ভবিষ্যতে কী  ঘটবে তা জানি না তবে পরিস্থিতি বিশ্লেষন করে আন্দাজ করতে পারি। এমন সেন্স প্রানীদের   মধ্যে কাজ করে। মানুষ সামাজিক জীব হওয়াই এরা একত্রে এক জায়গায় বাস করে এবং পারস্পারিক সম্প্রীতি বৃদ্ধি পায়। বিপদে একে অপরের পাশে আসে।

পশুপাখি
ছবিঃ টিকে থাকার লড়াই

হিংস্র প্রানীদের শিকার করার প্রবনতা বেশি হওয়াই এবং টিকে থাকার লড়াইয়ে বেঁচে থাকার জন্য খাদ্যের দরকার পরে। এক কারনে দেখা যায় এক প্রানী অন্য প্রানীকে শিকার করে খায়। প্রানীদের এই বিষয়টি খুব ভালভাবে চোখে পড়লেও মানুষও খাদ্য হিসেবে অনেক প্রানীই ভক্ষন করে নিজেদের বেঁচে থাকার জন্য। সমাজে একতাবদ্ধভাবে থাকায় এরা একে অপরকে নিরাপত্তা দিয়ে থাকে এবং সহযোগিতা করে থাকে।


বাকশক্তিঃ

মানুষ কথা বলতে পারে কিন্তু প্রানীরা কথা বলতে পারে না। মানুষের বাক স্বাধীনতা থাকায় তারা তাদের মনের ভাব ভালভাবে প্রকাশ করে থাকে কিন্তু প্রানীদের কথা বলার ক্ষমতা না থাকায় এরা কথা বলতে পারে না। বরং একই প্রজাতির বিভিন্ন প্রানী একে অপরের সাথে কমিউনিকেশন করতে পারে। এদের কমিউনিকেশন মানুষ সহজে না বুঝলেও এরা ঠিকই একে  অপরের সাথে তথ্য আদান প্রদান করে থাকে। তবে কিছু পাখি কথা বলতে পারে এমন আমরা জানি কিন্তু তারা মানুষের কথার নকল করে নিজদের মস্তিষ্ক খাটিয়ে কিছু বলতে পারে না।

পশুপাখি
ছবিঃ তারা একসাথে মিটিং করছে

সম্মান এবং সৌন্দর্যঃ

মানুষের বাহ্যিক সৌন্দর্য এদের আকার এবং আকৃতি যে কোন প্রানীর চেয়ে সুন্দর। মানুষের সমাজে সম্মান এবং খ্যাতি রয়েছে। তবে প্রানীদের সাথে মানুষের তুলনা সম্পূর্ন  সঠিক নয়। কারন প্রানীদের বিবেক বুদ্ধি না থাকায় তারা প্রানী আর মানুষের তা থাকায় তারা মানুষ। কিছু বন্য প্রানী যেমন পশুর রাজা সিংহ তাদের খ্যাতি রয়েছে জঙ্গলে। মানুষের খ্যাতি রয়েছে সমাজে। প্রানীদের চেয়ে মানুষের সৌন্দর্র কিছু কিছু ক্ষেত্রে বেশী আকর্ষনীয় হয়।


বাঘ
ছবিঃ সুন্দরবন এর বাঘ

অমর প্রানীদের মধ্যে এরা জেলিফশ আছে।বিজ্ঞানীরা গবেষনায় দেখেছে জেলিফিশকে যদি মহাকাশে ছেড়ে দেওয়া হয় তাইলে এরা শুন্যে ভাসতে থাকে। জেলিফিশের প্রজনন ক্ষমতার কারনে এরা একটি জেলিফিশ হতে যখন মারা যেতে নেয় তখন তা পুনারায় নিজেদের ক্লোন করে নতুন জেলিফিশের জন্ম দেয়। মহাকাশে অক্সিজেন না থাকাতেও এরা এদের শরীরের থকথকে পদার্থ হতে অক্সিজেন গ্রহন করেএবং বেঁচে থাকে মহাকাশে। ধারনা করা হয় মহাকাশে এদের সংখ্যা পর্যাপ্ত পরিমানে বৃদ্ধি পেয়ে তবে এর এখনও প্রমান খুব বেশি একটা পায়নি।


প্রথম আলো
ছবিঃ মহাকাশে জেলিফিশ

পরিশেষে, পশুপাখি সম্পর্কে এমন অনেক তুলনা মূলক তথ্য আছে যা আমাদের জানার পরিধির বাহিরে। কিন্তু জানার তো কোন শেষ নেই তাই আমাদের নতুন তথ্য পশুপাখি সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন। সকলে ভাল থাকুন, সুস্থ থাকুন। নিজের যত্ন নিন এবং মাস্ক পড়ুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।