You are currently viewing বিশ্বস্ত কুকুর,গিনেস ওয়ার্ল্ড বুকে রেকর্ডধারী

বিশ্বস্ত কুকুর,গিনেস ওয়ার্ল্ড বুকে রেকর্ডধারী

বিশ্বস্ত কুকুর প্রাণী হিসাবে মন্দ নয়। কুকুর যেমন বুদ্ধিমান, অনুগত,এবং বিপদের সময় সবচেয়ে বেশি কাজে আসা প্রাণী তেমনি এটিকে অনেকে পোষা প্রাণী হিসাবেও পালন করে থাকে। কিছু প্রজাতির কুকুর এর কান বড় আবার অনেকের ভিন্নরকম বৈশিষ্ট্য রয়েছে। এরকম সবপ্রজাতির মধ্যে থেকে কিছু সংখ্যক কুকুর নিজেদের নাম গিনেস বুকে রেকর্ড করেছে। আজকে আমরা এমনই সব কুকুরদের সম্পর্কে জানব।

বিশ্বস্ত কুকুরঃ 

২০০৪ সালে মাস্টিফ প্রজাতির কুকুর একই সাথে চব্বিশটি বাচ্চার জন্ম দেয়। কুকুরের প্রজনেরক্ষেত্রে যা সাধারনত হয় না।এসব বাচ্চা কুকুরের বাবার নাম ছিল সিজার। বাচ্চাদের মধ্যে ৯টি স্ত্রী কুকুর এবং ১৫ টি পুরুষ কুকুর ছিল। এদের মধ্যে একটি এখনও জীবিত আছে এবং ৩টি জন্মের প্রথম সপ্তাহে মারা গেছে। এ রকম বেশি বাচ্চা জন্ম দেওয়ায় এর নাম গিনেজ রেকর্ড বুকে লিখা হয়েছে। কুকুর সম্পর্কে আরও জানতে ক্লিক করুন

কুকুর Dog
ছবিঃ বাচ্চা কুকুর

বড় কানওয়ালা কুকুরঃ 

২০০৪ সালে টাইগার স্নেগেড নামের সবচেয়ে বড় কানের অধিকারী হওয়ায় গিনেজ বুকে নাম লিখেছে। এর প্রতিটি কানের দৈর্ঘ্য ১৩.৭ ইঞ্চি। এ প্রজাতির অন্যান্য কুকুরের এমনটা হয় না। কিন্ত কুকুরটি ২০০৯ সালে মারা যায় যা অত্যান্ত দুঃখ জনক। বিশ্বস্ত কুকুর নিজের জীবন দিয়েও মালিকের জীবন রক্ষা করে।

Dog
ছবিঃ লম্বাকান বিশিষ্ট কুকুর

বড় লেজওয়ালা কুকুরঃ

কিওন নামের আইরিস প্রজাতির কুকুরের লেজ সবচেয়ে বড় প্রকৃতির। ফিতা দিয়ে মেপে দেখা গেছে এর লেজ ৩০.২ ইঞ্চি লম্বা। কুকুরটি বেলজিয়ামে থাকে। বেশিভাগ সময়ই এ কুকুর শুয়ে থেকে নিজে লেজ নাড়ানো পছন্দ করে। এটিকে ভদ্র কুকুরও বলা হয়।

কুকুর
ছবিঃ লম্বা লেজওয়ালা কুকুর

বড় জিহ্বাওয়ালা কুকুরঃ 

মোচি নামের স্ত্রী প্রজাতির বিশ্বস্ত কুকুরের বড় জিহ্বা রয়েছে। এর জিহ্বা ৭.৩ ইঞ্চি পর্যন্ত লম্বা। এর জিহ্বা ২০১৬ সালে মাপা হয়। এ কুকুর তার মালিকের সাথে বিভিন্ন জায়গায় ভ্রমণ করে। এরা বর্তমানে সাউথ ডাকোটায় রয়েছে।

কুকুর Dog
ছবিঃ বড় জিহ্বার কুকুর

গোলকিপার কুকুরঃ 

এরা সবচেয়ে কম সময়ে বেশি সংখ্যক বল ধরতে পারে। ছোটদের ফুটবল খেলায় এরা ১ মিনিটে ১৪ টি গোল আটকাইতে পারে। এটি স্ত্রী বীগল প্রজাতির কুকুর। ২০১৫ সালে এর এই ঘটনা গিনেজ বুকে রেকর্ড করেছে। মানুষ এদের বিশ্বস্ত তার কারনে পালন করে।

Dog বিশ্বস্ত কুকুর
ছবিঃ গোলকিপার কুকুর

পরিশেষে কুকুর অনেক প্রজাতির রয়েছে কিন্ত সবাই গিনেজ বুকে নাম লিখাতে পারে নি।তবে এর মধ্যে কোন বিশেষ প্রজাতির গুটিকয়েক অথবা একটি কুকুরের মধ্যে আলাদা বৈশিষ্ট্য রয়েছে। এজন্য এরা নিজেদের নাম গিনেজ বুকে রেকর্ড করতে পেরেছে। এরকম বিভিন্ন প্রজাতির প্রাণী এবং সম্পর্কে জানতে আমাদের  সাথেই থাকুন  এবং সোশ্যাল মিডিয়ার কমেন্ট বক্স এর মাধ্যমে আপনাদের মতামত আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।