You are currently viewing কচ্ছপের একটি প্রজাতি আছে নাকি একাধিক প্রজাতি আছে?

কচ্ছপের একটি প্রজাতি আছে নাকি একাধিক প্রজাতি আছে?

সবচেয়ে ধীর গতি প্রাণীদের মধ্যে অন্যতম. খরগোশ এবং কচ্ছপের রূপকথার গল্প আছে যেখানে ধীর-স্থির যেকোনো কিছুই সবশেষে জয়লাভ করে এবং এটা একটা বাস্তব জীবনের শিক্ষা ও বটে। বর্তমানে অনেকেই মিথ গল্প সত্য কিনা তা জানার জন্য অনেক ক্ষেত্রেই খরগোশ এবং কচ্ছপের প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এবং দেখা গেছে রূপকথার গল্পের যা ঘটেছে হুবাহু তাই ঘটে।

যে বিষয় নিয়ে আমাদের ইন্টারেস্ট কম সে বিষয়ে আমরা একটু কমই জানার চেষ্টা করি। এ কারণে অনেক ক্ষেত্রে আমাদের অজানাই থেকে যায়। যেমনেই কচ্ছপের কথা যদি আমরা বলি তাহলে আমরা সাধারণত এটাই চিন্তা করে থাকি যে  কচ্ছপের আবার বিভিন্ন কিছু সম্পর্কে জানার দরকার কি? কিন্তু এদের ও কয়েক ধরনের প্রজাতি রয়েছে। এখন কি কি ধরনের হতে পারে তা আজকে আমরা জানবো। তবে অবশ্যই আপনারা আপনাদের মন্তব্য আমাদের সাথে কমেন্ট বক্স এর মাধ্যমে শেয়ার করবেন।

কচ্ছপ পোষা প্রানীঃ

এরা ৬ থেকে ১০ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে এবং স্বাভাবিক ভাবে আমরা জানি সব পৃথিবীতে সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা প্রাণীদের মধ্যে কচ্ছপ অন্যতম। এ কথা বলে থাকে যে কচ্ছপ ৪০০ বছর পর্যন্ত বাঁচতে পারে কিন্তু এই প্রজাতির কচ্ছপ ১০০ বছর পর্যন্ত বাঁচতে পারে।

পোষা প্রানী
ছবিঃ পোষা প্রানী

 মিশরীয় কচ্ছপঃ

নাম শুনেই বোঝা যায় এই প্রজাতির কচ্ছপ এবং এর আশেপাশে অঞ্চলগুলোতে পাওয়া যায়। উপরের প্রজাতির থেকে এদের পিঠটা উঁচু প্রকৃতির। এরা ৫ ইঞ্চি কত সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয় এবং ৭০ থেকে ১০০ বছর পর্যন্ত বেঁচে থাকে। কচ্ছপ পোষা প্রানী হিসেবে অনেকেই বাচ্চা কচ্ছপ পোষ মানিয়ে থাকে।

মিশরীয় কচ্ছপ
ছবিঃ মিশরীয় কচ্ছপ

রাশিয়ান কচ্ছপঃ

এরা ১৩ থেকে ২৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। তবে এদের রাশিয়াতে উৎপত্তির না হয়ে বরং অন্য জায়গা থেকে কোনো একসময় এদেরকে রাশিয়াতে নিয়ে যাওয়া হয়েছে তারপর সেখানে তারা বংশবিস্তার করে। এ প্রজাতির কচ্ছপ ৪০ থেকে ৫০ বছর পর্যন্ত বেঁচে থাকে। এই কচ্ছপ কাল এবং হলুদের সংমিশ্রণ।

রাশিয়ান কচ্ছপ
ছবিঃ রাশিয়ান কচ্ছপ

পরিশেষে কচ্ছপ পোষা প্রানী হিসেবে বর্তমানে অনেকেই কচ্ছপ পালন করে থাকে। যাদের জায়গার সমস্যা কম হয় তারা অবশ্যই বড় বেশি জায়গা নিয়ে পোষ মানিয়ে থাকে কিন্তু আপনি যদি বাসাবাড়িতে একুরিয়ামে কচ্ছপ পালন করতে চান তাহলে বাচ্চা কচ্ছপ অনেক ভাল অপশন।

এবং এ  বিষয়টি বাচ্চারা অনেক পছন্দ করেন। যদি আপনার ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। এবং আপনি কোন প্রাণীকে পোষা প্রাণী হিসেবে পোষ মানাতে চান তা আমাদের কমেন্ট বক্সে জানাবেন এবং পোষ মানাতে চান?

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।