You are currently viewing পোষা বিড়াল নিয়ে কিছু অস্বাভাবিক কিছু তথ্য
রঙিন বিড়াল

পোষা বিড়াল নিয়ে কিছু অস্বাভাবিক কিছু তথ্য

বিড়াল পোষা প্রানীর হিসেবে সকল স্তরের মানুষের মধ্যে অনেক জনপ্রিয়। বাচ্চাদের থেকে শুরু করে বৃদ্ধ পর্যন্ত সকলেই বিড়াল পছন্দ করে থাকে। মানুষ তার বয়সের তারতম্যের সাথে যেমন বিড়াল পছন্দের রুচি নির্ভর করে। এই কারনে সকলে সব ধরনের বিড়াল পছন্দ করে না।



অনেকেই বড় বিড়াল অথবা অনেকেই বিড়ালের ছানা পোষা প্রানী হিসেবে ব্যবহার করে থাকে। বিড়াল ছানা পছন্দের অন্যতম কারন হচ্চে বাচ্চারা যেমন পছন্দ করে তেমনি ছোট বিড়াল গুলো সহজে কারও কোন ক্ষতি করতে পারে না।

সাদা কালো বিড়াল
ছবিঃ অলস বিড়াল

পোষা প্রানীঃ

পোষা প্রানী কখনই তার মালিকের ক্ষতি করে না। পোষা কুকুর এবং পোষা বিড়াল সম্পূর্ন বিশ্বব্যাপী সকলেই কম বেশী পছন্দ করে। কুকুরের যেমন বিভিন্ন জাত রয়েছে তেমনি বিড়ালেরও এমন অনেক প্রজাতি রয়েছে। বিড়ালের বিভিন্ন প্রজাতির সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন এবং আপনাদের মন্তব্য



আমাদের সাথে শেয়ার করতে পারেন। কালো বিড়াল আপনার চলার পথ অতিক্রম করলে অনেকেই আনলাকি মনে করে থাকে। এমন ট্রেন্ড বিভিন্ন ক্ষেত্রেই আমরা দেখে থাকি। কিন্তু কালো বিড়াল এমন কুখ্যাতি কীভাবে পেল তা কি কখনও জানার চেষ্টা করা হয়েছে। উত্তর অনেকেরই আসবে অবশ্যই না। বিষয়টি কি শুধু কালারের কারনেই হয়ে থাকে চলুন জেনে নেওয়া যাক।

কালো বিড়াল
ছবিঃ সুন্দর প্রানী

বিড়াল কেন পছন্দ করে নাঃ

অন্যান্য প্রানীর মত বিড়াল পুকুর কিংবা ডোবা অথবা আবদ্ধ জলাশয়ে এরা খেলতে পছন্দ করে না। সামান্য পানির ছিটাফোটা বিড়ালের গায়ে দিলেও এরা বরাবরের ন্যায় কিছুটা বিরক্ত হয়। এরা শুধুমাত্র পানি পান করার জন্য ব্যবহার করতে পছন্দ করে। এর প্রকৃত কারন হচ্ছে বিড়াল নিজেরাই নিজেদের শরীর



পরিষ্কার করতে পছন্দ করে। এরা নিজেরাই নিজেদের শরীর জিহবা দিয়ে চেটে পরিষ্কার করতে পছন্দ করে। গরু যদি বাচ্চা জন্ম দেয় তারপর জন্মের পর থেকে নির্দিষ্ট সময় পর্যন্ত গাভী জিহ্বা দিয়ে বাচ্চার শরীর পরিষ্কার করে দেয়।

ভেজা বিড়াল
ছবিঃ পানিতে বিড়াল

বিড়াল হাঁটার সময় শব্দ হয় না কেন?

বিড়াল হাটার সময় শব্দ হয় না। কারন এদের পেটের নিচের দিকে চর্বি থাকে। এদের পায়ের থাবা অতটা শক্তিশালী না এবং সহজেই যেখানে সেখানে লাফ দিলেও শব্দ হয় না। শুধুমাত্র টিনের উপর লাফ দিলে শব্দ হয়। বিড়াল গ্রামে এবং শহরের একটা কমন প্রানীদের মধ্যে একটি। শহরে যেমন কাকের দেখা



মিলে প্রায়ই তেমনি ভাবে বিড়ালেরও দেখা মিলে। মানুষের সবচেয়ে পছন্দের প্রানী এবং পোষা প্রানীর তালিকায় পড়ে কুকুর এবং বিড়াল। কিন্তু বিড়াল এবং কুকুর কখনই এক সাথে থাকে না। প্রায়ই এরা নিজেরাই নিজেদের সাথে মারামারি করে থাকে।

সুন্দর প্রানী
ছবিঃ বিড়ালের চলাফেরা

বিড়ালের মধ্যে এমন কিছু প্রজাতি আছে যারা দেখতে সুন্দর ধরনের। একই ভাবে পার্সিয়ান বিড়ালের পাশাপাশি আরও অনেক প্রজাতির বিড়াল আছে কিন্তু সেই বিড়াল গুলো কি স্মার্ট প্রানী?



বিড়াল কিংবা কুকুর ছাড়াও আরও অন্যান্য গৃহপালিত প্রানী অথবা বন্য প্রানী যে কোন তথ্য প্রানীদের সম্পর্কে বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন। আপনার যদি লেখাটি ভালো লেগে থাকে তাহলে আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারেন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।