You are currently viewing বিড়াল কেন পছন্দনীয় পোষা প্রানী

বিড়াল কেন পছন্দনীয় পোষা প্রানী

বিড়াল এবং কুকুর অন্য যে কোন পোষা প্রানীদের চেয়ে মানুষের নিকট অধিক প্রিয়। তবে বিড়াল অধিকতর বেশি পছন্দনীয় কারন কুকুরের চেয়ে বিড়ালের আকার আকৃতি অনেক ছোট। তবে পোষা কুকুর রাখলে জায়গা তুলনা মূলক বেশি লাগে এই কারনে অনেকেই কুকুরকে পোষা প্রানী হিসেবে কুকুরকে এড়িয়ে যায়। তবে বিড়াল চাইলে ঘরের কোন এক কোনেও রাখা যায়। একই সাথে তুলনা মূলক ভাবে বিড়ালের খাবার এবং জায়গা কম লাগে। বিড়াল দুধ খেতে বেশি পছন্দ করে এবং মাছ ও মাছের কাটা খেতে পছন্দ করে।

বিড়াল আমাদের আশেপাশে সারাক্ষন ঘুরে বেড়ালেও বিড়ালের অনেক তথ্য আছে যা আমাদের জানার বাহিরে। আজকের আর্টিকেলে আমরা বিড়াল সম্পর্কে নতুন কিছু জানব এবং কিছু সাধারন প্রশ্ন মনের মধ্যে থাকে তার উত্তর জানব।

সুন্দর প্রানী বিড়াল
ছবিঃ বিলাই

বিড়াল হাটার সময় শব্দ হয়না। কিন্তু কেন?

বিড়ালের শরীরের পেটের নিচের দিকে অনেক বেশি পরিমান চর্বি থাকে যে কারনে এরা পায়ের থাবাতে নখ থাকে এবং এদের শরীর অনেকটাই চর্বিযুক্ত। তবে এই চর্বি খুব বেশী নয় যা খালি চোখে দেখে বুঝা যায়। এই কারনে এদের থাবা অনেক নরম হয়। প্রজাতিভেদে এসব বিড়ালের স্বাস্থ্য কমবেশী হয়ে থাকে। বিদেশী প্রজাতির বিড়ালের শরীর কিছুটা চর্বিযুক্ত। সে তুলনায় দেশি প্রজাতির বিড়ালের স্বাস্থ্য তেমন উন্নত ধরনের হয়  না। বিড়াল বাচ্চা দিলে এদের বাচ্চা গুলো অনেক ছোট আকারের হয় এবং চলাফেরা শিখলেই জেখানেই ঘুরে বেড়াক না কেন সারাক্ষন মিউ মিউ করে ডাকতে থাকে। বিড়াল মাটি থেকে নিজদের উচ্চতার ৫ গুন উচুতে লাফাতে পারে।

Domestic Cat
ছবিঃ গৃহপালিত বিড়াল

বাঘের মাসি বিড়াল

প্রবাদে আছে বাঘের মাসি বিড়াল। এমন বলা হয় কারন বিড়ালের জিন  বা জিনোম বাঘের জিনোমের সাথে ৯৫.৬ % পর্যন্ত মিল থাকে। সময়ের বিবর্তনের সাথে সাথে বাঘের সাথে বিড়ালের অনেক মিল আছে আচরনগত দিক থেকেও। বিড়ালের শরীরের উপর কালো দাগ দিয়ে দিলেও তা দেখতে বাঘের মত দেখায়। স্তন্যপায়ী প্রানীদের মধ্যে বিড়াল একমাত্র প্রানী যারা মিষ্টি কিংবা মিষ্টি জাতীয় খাবারের কোন স্বাদ পায় না। বিড়াল নিকট দৃষ্টি সম্পন্ন তবে এদের দৃষ্টিশক্তি মানুষের চেয়েও অনেক বেশী উন্নত ধরনের। এই কারনেই এরা রাতের অন্ধকারেও দেখতে পারে এবং এদের পেরিফেরাল দৃষ্টি সম্পন্ন এই কারনে এরা রাতেও দেখতে পায় এবং বিড়ালের চোখের দিকে তাকালেও দেখা যায় বিড়াল চোখের গঠন আলাদা।

বাঘের মাসি বিড়াল
ছবিঃ বাঘের সাথে মিল

বিড়ালের সাথে অন্য প্রানীর মিলঃ

যদিও বিড়াল তাদের শিকারী প্রানীদের দ্রুত গতিবিধি লক্ষ্য করলেও বাস্তবে এদের শিকারীদের প্রতি রেসপন্স অনেক ধীরেই হয়ে থাকে। তবে বিড়ালের ক্ষেত্রে লক্ষ্য করলে দেখবে এরা যখন লাফ দেয় তখন তাদের লাফ অনেকটা হাই জাম্পের মতই দেখায়। ইউটিউবে স্লো মোশনে এমন অনেক ভিডিও আছে যা অনেক বেশি আকর্ষনীয় প্রকৃতির। বিড়ালের সাথে মরুভূমির জাহাজ উট এবং সবচেয়ে বেশি লম্বা প্রানী জিরাফ এর মত হাটতে পারে। এই বৈশিষ্ট্যের দিক থেকে এদের এমন মিল আছে।

Beautiful Animals
ছবিঃ বিড়ালের সাথে মিল

পরিশেষে, বিড়াল পোষা প্রানী এ নিয়ে এমন কিছু কমন প্রশ্ন থাকে যা নিয়ে মানুষের কিউরোসিটি থাকে। যে প্রানী সম্পর্কে মানুষের কিউরোসিটি বেশী থাকে সেখানে মানুষের আগ্রহ বেশী। এই রকম কিউরোসিটি মানুষের সাপ নিয়ে দেখা যায়। সরিসৃপ প্রানীদের নিয়ে মানুষের কিউরোসিটি থাকে যা কখনও কখনও সাপ এবং কখনও টিকটিকির। আপনাদের লেখাটি পড়ে কেমন লাগল তা কমেন্টের মাধ্যমে জানাবেন এবং লেখাটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।