You are currently viewing কেন মানুষ  মারাত্মক স্তন্যপায়ী প্রানী বলুন তো
মানুষ এত আক্রমনত্মক কেন

কেন মানুষ মারাত্মক স্তন্যপায়ী প্রানী বলুন তো

প্রানী জগতে মেরুদন্ডী প্রানীদের আরও কয়েকটি ভাগে ভাগ করা যায়। এদের মধ্যে সরীসৃপ, স্তন্যপায়ী প্রানী সহ আরও অন্যান্য প্রানী আছে। এই দুই শ্রেনির প্রানী আমরা আমাদের চারপাশে চোখ দিলেই দেখতে পারি। বিভিন্ন ক্ষেত্রে এই দুই শ্রেনির মধ্যেই বেশি তুলনা করা হয়। সরীসৃপ প্রানী এর গুরুত্বপূর্ন বৈশিষ্ট্য হল এরা গাঁ অথবা বুক ঘেষে সর্বদা চলে। আমরা সাপের চলাচল কিংবা নিজেদের বাসা বাড়িতে দেওয়ালে টিকটিকি এর চলাফেরা দেখি নাই এমন মানুষ খুঁজে পাওয়া অনেক দুষ্কর প্রকৃতির।মানুষ মারাত্মক স্তন্যপায়ী প্রানী হওয়ার কারন জানতে শেষ পর্যন্ত আমদের সাথেই থাকুন।

সাদা ভাল্লুক
ছবিঃ সাদা ভাল্লুক

স্তন্যপায়ী প্রানী গুলোর গুরুত্বপূর্ন বৈশিষ্ট্য হচ্ছে এরা অন্য সব প্রানীদের থেকে আলাদা প্রকৃতির এবং উন্নত মানের। এদের মধ্যে মানুষ সবচেয়ে বেশি উন্নত প্রজাতির এবং বিবেক বুদ্ধি সম্পন্ন প্রানী। নীল তিমি মাছ পৃথিবীর স্তন্যপায়ী প্রানীদের মধ্যে সবচেয়ে বড় প্রানী। তিমি মাছের এমন অনেক তথ্য বা ফ্যাক্টর আছে যা নিয়ে যেমন রহস্য আছে তেমনি আছে অনেক জল্পনা কল্পনা। বর্তমানে মানুষ খোঁজ কিংবা গবেষনা করিয়ে এসব নতুন তথ্যের উদঘটন করছে।

স্তন্যপায়ী প্রানী
পশুপাখি

স্থল পথে বা ভূমির উপর হাতি স্তন্যপায়ী প্রানীদের মধ্যে বড় এবং শক্তিশালী। মানুষ রাতে ঘুমের মধ্যে স্বপ্ন দেখে। কিন্তু স্বপ্নে হাতি দেখলে কি হয় কিংবা হাতি ঘোড়া শব্দ কেন বার বার আমরা ব্যবহার করি তা অনেকটা ভাবার বিষয়। বলে রাখা ভাল মানুষ সারাদিন যা করে কিংবা ঘুমের আগে যদি সে কিছু নিয়ে চিন্তা করতে করতে ঘুম আসে তাহলে সে ঐ বিষয় নিয়ে স্বপ্ন দেখতে পারে। এমন সম্ভবনা আছে বলে গবেষনায় দেখা গেছে। এক্ষেত্রে হাতি ছবি ঘুমের আগে দেখলে সে হাতি নিয়ে স্বপ্ন দেখতে পারে।

ভাল্লুকঃ

হিংস্র প্রানীদের মধ্যে এরা সর্বদাই উপরে থাকে। কেননা এরা খুব হেলে দুলে হাটতে থাকলে শিকার এর সময় খুবই আক্রমনাত্মক হয়ে উঠে। সাধারনত প্রানী শিকার করার পর স্বাভাবিক ভাবেই এদের সম্পূর্ন অংশ খাওয়া দরকার। কিন্ত ভাল্লুক সামান্য ব্যাতিক্রম হয় এবং এরা শুধু মানুষের বা অন্য যে কোন প্রানীর মাংস ছাড়া বাকি সব কিছু খেয়ে থাকে।

Bear
ছবিঃ ভাল্লুক

আমরা সচরাচর কালো কিংবা বাদামী ভাল্লুক দেখে থাকি কিন্তু বরফ অঞ্চল কিংবা মেরুতে সাদা ভাল্লুক বা শ্বেত ভাল্লুক এর দেখা পাওয়া যায়।

পশুর রাজা সিংহঃ

সিংহ হল পশুর রাজা হওয়াই আফ্রিকার বিভিন্ন অংশে এদের দেখতে পাওয়া যায়। সাব-সাহারান আফ্রিকান অঞ্চলে দেখা মিলে। তবে আফ্রিকার উত্তপ্ত পরিবেশে এরা নিজেদের খুব সহজেই মানিয়ে নিয়েছে। এরা নিজেদের পরিবারের সাথে বাস করে এবং ওৎ পেতে থাকে শিকার ধরার জন্য।স্ত্রী প্রজাতির সিংহ শিকারের দিক থেকে সবচেয়ে বেশি দক্ষ হয়ে থাকে।

জঙ্গলের রাজা
পশুর রাজা সিংহ

এজন্য এরাই বেশি ভাগ সময় শিকার করে থাকে। পুরুষ প্রজাতির সিংহ একবার আহারে সর্বোচ্চ ৩৪ কেজি পর্যন্ত মাংস খেয়ে থাকে। এ প্রানী দিন রাত ২৪ ঘন্টার মধ্যে ২-৩ ঘন্টা সময় মাত্র শিকারের পিছনে ব্যায় করে থাকে এবং বাকি সময় আনুষাঙ্গিক কাজে ব্যায় করে।

রয়েল বেঙ্গল টাইগার বাঘঃ

বাংলাদেশের জাতীয় পশু এবং সুন্দরবন সহ সারা বিশ্বের নিকট এই বাঘ পরিচিত। বেঙ্গল টাইগারের অন্য নাম হল বাংলার বাঘ। এদের স্থায়ী বাসস্থান হল সুন্দরবন। এজন্য সুন্দরবন বাঘের জন্য পরিচিত। রয়েল বেঙ্গল টাইগার ওজনে ৩০০ কেজি পর্যন্ত হয়ে থাকে।

সুন্দরবনের বাঘ
ছবিঃ সুন্দরবনের বাঘ

সুন্দরবনে ঘুরতে গেলে এদের কাছ থেকে দেখা যায়। এক্ষেত্রে বাঘ প্রায় সময় পানি খাওয়ার জন্য নদীর তীরে দেখা যায়। বাঘদের মধ্যে মেছো বাঘ নামের এক ধরনের প্রজাতি আছে। সুন্দরবনের বাঘ অন্যান্য প্রানীর পাশাপাশি সুন্দরবনে থাকে। তবে এদের নিজস্ব এলাকা আছে। এরা হরিন সহ অন্যান্য প্রানীও শিকার করে খায়।

হরিনঃ

এরা নিরীহ প্রকৃতির প্রানী হলেও কখনও কখনও এরাও আক্রমনাত্মক হয়ে উঠে। এদের শিং বিশেষ করে ক্ষতির কারন হয়। কেননা এরা যখন আক্রমন করে তখন শিং দিয়ে প্রতিপক্ষকে ঘায়েল করে। হরিন এর শিং এবং চামড়া অনেক দামী কিন্তু হরিন শিকার নিষিদ্ধ। হরিন শিকার নিষিদ্ধ হলেও কিছু অসাধু লোক হরিন এবং হরিনের চামড়া পাচার করে থাকে।

মানুষ মারাত্মক স্তন্যপায়ী প্রানীঃ

ভাবতে অবাক লাগলেও স্তন্যপায়ী প্রানী গুলোর মধ্যে মানুষ কিছুটা মারাত্মক প্রকৃতির হয়ে থাকে। কেননা মানুষ বিবেকবান প্রানী হওয়া সত্ত্বেও যখন রাগ উঠে কিংবা নিজের বিবেক হারিয়ে ফেলে তখন অমানুষের মত আচরন করে। কিছু কিছু ক্ষেত্রে পশুর চেয়ে বেশি বর্বর হয়ে থাকে। কিছু বিকৃত মন মানসিকতা সম্পন্ন মানুষ এমন কাজ করে থাকে।তবে মানুষের আবার সঠিক হওয়ার অপশনও আছে। তারা সঠিক ভাবে তাদের মস্তিষ্কের চর্চা করলে সুন্দর মন মানষিকতার উন্নতি ঘটে।

মানুষ মারাত্মক স্তন্যপায়ী প্রানী
ছবিঃ স্তন্যপায়ী প্রানী

পরিশেষে, মানুষ মারাত্মক স্তন্যপায়ী প্রানী হওয়া কারন জানা গেল। এছাড়াও আরও অনেক স্তন্যপায়ী প্রানী গুলোর সম্পর্কেও জানা গেল। এমন সব অসাধারন সব তথ্য জানার জন্য আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মূল্যবান মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যেমে আমাদের সাথে শেয়ার করুন। ভাল থাকুন সুস্থ থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।