মানুষ হিসাবে পশুপাখিদের প্রতি অধিকার
পশুপাখি

মানুষ হিসাবে পশুপাখিদের প্রতি অধিকার

পশুপাখির অধিকার অর্থ হলো পশুপাখির প্রতি যত্নবান হওয়া, পশুপাখির প্রতি মনের মাঝে ভালবাসা তৈরি করা ও পশু-পাখির প্রতি সহনশীলতা সৃষ্টি করা। মানুষ হিসাবে প্রাণীদের অধিকার আছে কিনা এবং পশুর অধিকার বলতে কী বোঝায় তা নিয়ে অনেক মতভেদ রয়েছে। পশুপাখির অধিকার রয়েছে তা মেনে নেওয়ার পরিণতি সম্পর্কে খুব কমই দ্বিমত রয়েছে। পশুপাখি পৃথিবীতে অন্যতম উপাদান, পৃথিবীতে মানুষের যেমন সব কিছুতে অধিকার রয়েছে তেমন পশুপাখিদেরও সব কিছুতে অধিকার রয়েছে। এই পৃথিবীতে মানুষের পরেই পশুপাখির স্থান। পশুপাখিরা নিজের জীবনচক্রে বসবাস করে। প্রায় প্রতিটি প্রাণী জীবন ধারণের জন্য অন্য আরেকটি প্রাণীর উপর নির্ভরশীল। এটাকে বলে উদ্ভিদ ও প্রাণীর জীবনচক্র।  জীবনধারণের জন্য সাপ ব্যাঙ খায়, আবার ব্যাঙ পোকামাকড় খায়, বাজপাখি আবার সাপ খায়। এটা প্রকৃতির নিয়ম। প্রকৃতিতে ভারসাম্য আনার জন্যই এটা জরুরি। শত শত বছর ধরে এ নিয়ম চলে আসছে। এটা একটা সাইক্লিক অর্ডার বা একটা চক্র।

animals
ছবিঃ বিভিন্ন পশুপাখি

 

পশুপাখির অধিকার হলো সমস্ত পশুপাখি তাদের নিজস্ব অস্তিত্বের অধিকারের অধিকারী এবং তাদের সবচেয়ে বেশি মৌলিক স্বার্থ যেমন- দুর্ভোগ এড়ানো প্রয়োজন মানুষের অনুরূপ স্বার্থের মতো একই বিবেচনা বহন করা উচিত। এটি হলো, কিছু প্রজাতির প্রাণীদের অনিচ্ছাকৃত সম্পত্তি হিসাবে না বরং তাদের নিজস্ব ইচ্ছা ও চাহিদা সহ ব্যক্তি হিসাবে আচরণ করার অধিকার রয়েছে। কিছু মানুষ প্রায় জানতে চায় যে পশুপাখিদের  অধিকার থাকা উচিত কিনা, এবং বেশ সহজভাবেই উত্তরটি দিতে হবে হ্যা। পশুপাখি অবশ্যই তাদের জীবন দুর্ভোগ ও শোষণ থেকে মুক্তির জন্য প্রাপ্য। মানুষের দ্বারা নিপীড়ন, বন্দিদশা, ব্যবহার এবং অপব্যবহার মুক্ত থাকার অধিকার তাদের রয়েছে। মানুষ হিসাবে পশুপাখিদের অধিকার রয়েছে তা কি জানেন? পশুপাখির প্রতি কয়টা অধিকার পালন করা দরকার তা নিচে পয়েন্ট ভাবে দেওয়া হলোঃ

১। পশুপাখির নিরাপত্তা প্রদানঃ

পশুপাখি, মানুষ ও প্রকৃতি নিয়েই পৃথিবী। পশুপাখির জীবন সুরক্ষার জন্য সমস্ত ব্যবস্থা করা, পশুপাখি যে স্থানে থাকে তাকে সেই স্থানেই থকাতে দিতে হবে। পশুপাখিকে অন্যায় ভাবে হত্যা করা যাবে না বরং তাদেরকে ভালবাসা দিয়ে পুশতে হবে, নিজের অনুগত করতে হবে, প্রতিটা পশুপাখি মানুষের অনুকরন প্রিয় তাদের কে সহানুভতি দেখাইলে তারা মানুষের প্রতি আকৃষ্ট হয়ে মানুষের সাথে নিজেকে মিশে ফেলে। তবে একটা কথা মাথায় রাখতে হবে ভাল মন্দ নিয়েই পৃথিবীতে সবকিছু চলে, পশুপাখির মধ্যেও তেমন রয়েছে তাই সবার অধিকার সমান সব পশুপাখি কে সমান চোখে দেখতে হবে। পশুপাখির স্বাস্থ্য সেবা ও যত্ন সমুহ করতে হবে।

পশুপাখির নিরাপত্তা
ছবিঃ পশুপাখির নিরাপত্তা

২। পশুপাখিদের স্বাধীনতা প্রদানঃ

পৃথিবীতে সব কিছুই নিজের গতিতে চলতে ভালবাসে এবং নিজের স্বাধীনতা অনুযায়ী চলতেই প্রফুল্লতা অনুভব করে। তাই পশুপাখিদের ক্ষেত্রেও স্বাধীনতা আছে। কোনও পোষা প্রাণী যখন এটি খাচ্ছে বা তার খাবার বা পানি দূরে টেনে তুলবে তখন কখনই বিরক্ত করা যাবে না। কুকুর বা বিড়ালটিকে জ্বালাতন করা যাবে না বা এর লেজ বা কান টানা টানি করা যাবে না । ঘুমন্ত অবস্থায় কোনও পোষা প্রাণীকে কখনই বিরক্ত করা যাবে না। খেলনা বা হাড়টিকে বিড়াল বা কুকুরের কাছ থেকে দূরে নিয়ে যাবে না বা প্রাণীর নাগালের বাইরে রাখা যাবে না। প্রতিটা সময় তাদের কে সহানুভুতি দিয়ে তাদের নিজের গতিতে চলতে সাহায্য করতে হবে।

 Freedom of animals
ছবিঃ স্বাধীন প্রাণী

৩। পশুপাখির স্বাস্থ্য সেবা প্রদানঃ

পৃথিবী সৃষ্টি থেকে পশুপাখি ও মানুষ সবকিছুতে অসুস্থ্যতা রয়েছে। তাই পশুপাখি অসুস্থ্য হইলে তার সেবা করতে হবে। পশুপাখি স্বাস্থ্যের উপর নজরদারি করতে হবে এবং পশুপাখির রোগের প্রকোপ রোধ করা এমন কি প্রয়োজন হলে চিকিৎসা করতে হবে। সুস্থ্যতা অমুল্য সম্পদ তাই পশুপাখি কে সুস্থ রাখতে মানুষের ভুমিকা পালন করতে হবে।

পশুপাখির স্বাস্থ্য সেবা
ছবিঃ পশুপাখির স্বাস্থ্য সেবা

৪। পশুপাখিদের খাবার সরবরাহঃ

প্রতিটা প্রাণী তার শরীরে শক্তি সঞ্চার করতে খাবার খায়। তাই পশুপাখিও তাদের শক্তি সঞ্চার করতে খাবার খায়। সেই খাবার যদি ঠিক মত সরবরাহ করা হয় তবে তাদের শরীর স্বাস্থ্য ভাল থাকে। প্রকৃতি তে পশুপাখি ছাড়া মানায় না তাই প্রকৃতি সুন্দর কে ধরে রাখতে পশুপাখি কে সুস্থ্য রাখতে হবে। তাই সঠিক সময় তাদের খাদ্য সরবরাহ করে তাদের শক্তি সঞ্চার করার জন্য মানুষ কে সাহায্য করতে হবে। মানুষ যদি সাহায্য সহযোগিতা করে তবেই পশুপাখি সুন্দর ভাবে জীবনযাপন করতে পারবে।

পশুপাখিদের খাবার প্রদান
ছবিঃ পশুপাখিদের খাবার প্রদান

তাই সর্বপরি এটাই বলবো আসুন পশুপাখির পাশে দাঁড়ায় সুন্দর পরিবেশ গড়তে দশে মিলে হাত বাড়াই। পশুপাখি কে আপন করুন প্রকৃতি কে ভালবাসুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।