পৃথিবীর সবচেয়ে ছোট প্রানীদের তালিকা

পৃথিবীর সবচেয়ে ছোট প্রানীদের তালিকা

সবচেয়ে ছোট প্রানীরও তালিকা রয়েছে বৈশিষ্ট্যের ভিত্তিত্তে।প্রাণী জগতের বিভিন্ন ধরনের প্রাণী রয়েছে।  কোন প্রাণী বিশাল বড়, আবার কোনোটি অত্যন্ত ছোট আকৃতির।আকৃতিতে বড় হলে কোন প্রাণীর যেমন বিশেষ কিছু সুবিধা পেয়ে থাকে, তেমনি ভাবে ছোট আকৃতির প্রাণীগুলো অনেক দিক থেকে সুবিধা পেয়ে থাকে।বড় প্রানীর চেয়ে এদের খাবার সহ নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র, সবকিছুই অল্প পরিমাণে লাগে।এতে করে তাদের অল্প চেষ্টাতেই খাবার এবং প্রয়োজনীয় জিনিস সংগ্রহ করতে পারে।ছোট  প্রাণীর বিশেষ সুবিধা হচ্ছে তারা প্রয়োজনের সময় শীতনিদ্রায় অল্প জায়গার মধ্যেই নিজের বাসস্থান নিশ্চিত করে থাকে; যা বড় প্রাণীর ক্ষেত্রে অনেকটা দুঃসাধ্য হয়।চলুন ছোট প্রাণীদের সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

সবচেয়ে ছোট প্রানীঃ

পিগমি প্রজাতির খরগোস পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট প্রজাতির। এদের নর্থ আমেরিকা দেখতে পাওয়া যায়।ওজনের দিক থেকে এরা মাত্র ৪০০ গ্রাম। এরা নিজেদের খাবার লুকিয়ে রাখতে বেশি পছন্দ করে।তবে মাঝে মাঝে শিকার এর হাত থেকে বাঁচার জন্য এরা নিজেরাও লুকিয়ে থাকে।

সবচেয়ে ছোট প্রানী
ছবিঃ খরগোশ

মারমোসেটঃ

পিগমি মারমোসেট প্রজাতির বানর কে পৃথিবীর সবচেয়ে ছোট প্রজাতির বানর হিসেবে গণ্য করা হয়।ব্রাজিল,পেরু,কলাম্বিয়া,ইকুয়েডর এবং বলভিয়ার সংলগ্ন রেইনফরেস্টে এদের দেখতে পাওয়া যায়।লেজ ব্যতীত এদের শরীর ১৪ থেকে ১৬ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে।এরা অত্যন্ত ক্ষুদ্র প্রকৃতির প্রাণী এবং জন্মের সময় এদের ওজন ১৫ গ্রাম হয়।

marmoset
ছবিঃ মারমোসেট

লেমুরঃ

যদিও, উপরের বানরকে আমরা সবচেয়ে ছোট প্রাণী হিসেবে অভিহিত করতে পারতাম; কিন্তু এর চেয়েও ছোট প্রজাতির প্রাণী রয়েছে। এ প্রাণীর নাম লেমুর।এদের মাদাগাস্কার দ্বীপে দেখতে পাওয়া যায়।এরা লম্বায় ৩.৫ ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে এবং ওজনে ৩০ গ্রাম পর্যন্ত হয়।

Lemur
ছবিঃ লেমুর

কচ্ছপঃ 

বিভিন্ন প্রজাতির কচ্ছপ এর মধ্যে পেডালফার প্রজাতির কচ্ছপ সবচেয়ে ছোট প্রকৃতির।এদের দক্ষিণ আফ্রিকায় দেখতে পাওয়া যায়।পুরুষ কচ্ছপ লম্বায় তিন ইঞ্চি পর্যন্ত হয়ে থাকে এবং স্ত্রী প্রজাতির কচ্ছপ পুরুষ প্রজাতির চেয়ে বড় আকৃতির হয়ে থাকে। কচ্ছপ সম্পর্কে আরও জানতে ক্লিক করুন

Tortoise
ছবিঃ কচ্ছপ

হামিং বার্ডঃ 

সকল প্রজাতির পাখির মধ্যে এরা সবচেয়ে ছোট প্রজাতির। উষ্ণ রক্ত বিশিষ্ট পাখিদের মধ্যে, হামিংবার্ডই সবচেয়ে ক্ষুদ্র। এরা ২ ইঞ্চির মতো লম্বা এবং এদের ওজন ১.৮  গ্রাম।ছোট হওয়ার পরও এরা দেখতে অনেক সুন্দর।পাখিদের মধ্যে এরা সবচেয়ে ছোট প্রানী প্রজাতি। 

Humming Bird
ছবিঃ হামিং বার্ড

বাদুড়ঃ

বাম্বেলবি প্রজাতির বাঁদুড়  পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট প্রজাতির।এদের বার্মা এবং থাইল্যান্ডে দেখতে পাওয়া যায়।এরা এতই ছোট যে, এরা  মাত্র ১.৫ ইঞ্চি এবং ওজনের ২ গ্রাম।অনেক নদীর আশেপাশে পাহাড়ি গাছপালায় এদের বসবাস।

বাদুড়
ছবিঃ সবচেয়ে ছোট প্রানী বাদুড়

অন্ধ সাপঃ

এই সাপ দেখতে অনেকটা সুতার মত।এরা দৈর্ঘ্যে ৪.৩ ইঞ্চি এবং এশিয়া,আফ্রিকা,উত্তর-দক্ষিণ আমেরিকার বিভিন্ন দেশে মোট ৮৭ টি প্রজাতির সাপ রয়েছে।চোখে দেখতে পায় না বলে, অন্ধ বলা হয় এবং এরা বিষাক্ত প্রকৃতির সাপ নয়।এরা সবচেয়ে ছোট প্রানী হিসেবে সাপদের মধ্যে বিবেচিত হয়। 

Blind snake
ছবিঃ অন্ধ সাপ

পরিশেষে, পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্র প্রাণীদের সম্পর্কে বিস্তারিত জানলাম। পড়ে কেমন লাগল এবং এ সম্পর্কে আপনাদের মতামত কমেন্ট বক্সের মাধ্যমে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।