লাজুক প্রাণীদের সম্পর্কে নির্বাক করা তথ্য

লাজুক প্রাণীদের সম্পর্কে নির্বাক করা তথ্য

প্রানিরা সাধারনত হিংস্র প্রকৃতির হয়ে থাকে। অবশ্য সকল প্রাণীই যে হিংস্র প্রকৃতির তা কিন্তু নয়। কিছু কিছু ক্ষেত্রে অনেক প্রাণী নিরীহ প্রকৃতির হয়ে থাকে। নিরীহ প্রকৃতির প্রাণীদের তালিকায় মানুষ শীর্ষে অবস্থান করছে। আবার কিছু কিছু প্রাণী অনেক বোকা প্রকৃতির। সচরাচর প্রাণীরা বনের মধ্যে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করে। কিন্তু  এরা লোকালয়ের মধ্যে চলে আসলে অনেক প্রানীই বেশী লজ্জা পায়। লোকালয়ের মধ্যে প্রাণীদের এমন রিয়েকশন তাদের সকলের সামনে তুলে ধরে। এ সময় তাদের দেখতে অনেক কিউট এবং আদুরে প্রানীর মতদেখায়।  প্রাণীরা লাজুক প্রকৃতির হতে পারে এটা অনেকেরই অজানা। লাজুক প্রাণীদের বৈচিত্র্য এবং হাস্যকর কর্মকান্ড সম্পর্কে তুলে ধরা হল।

লাজুক বানরঃ

ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফাররা যখন বনে বানরের ছবি তুলতে যায় তখন এরা গাছের আড়ালে লুকিয়ে নেয় নিজেদের। বানরগুলো কৌতুহলের সাথে নিজেদের  নিরা পদ জায়গায় নিয়ে দেখতে থাকে ফটোগ্রাফাররা কি করছে। এরা এমন করার কারন হল এরা অনেক লাজুক প্রাণী এবং নিরীহ প্রকৃতির। তবে এদের বেশি  নিকট যাওয়া বিপদজনক। কেননা এরা আঁচড় মারে থাকে মানুষদের।

লাজুক প্রাণী
ছবিঃ লুকানো বানর

লাজুক প্রাণীঃ

বাগান এবং বাগানের ঘাস ছোট কুকুর ছানার লুকনোর জন্য পার্ফেক্ট জায়গা।মানুষের কাছ হতে আড়ালে থাকার জন্য এরা এমনভাবে লুকিয়ে থাকে। এই বাগান এদের অনেক সুরক্ষা প্রদান করে থাকে। কুকুর সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন

লাজুক প্রাণী
ছবিঃ লাজুক প্রানী কুকুর

বাচ্চা হরিনঃ

ইন্ডিয়ার বিলিগিরিরাঙ্গা নামক পাহাড়ে এদের দেখতে পাওয়া যায়। এদের ডাক অনেকটা সুন্দর এবং এরা পাহাড়ি জঙ্গলে এদের দেখতে পাওয়া যায়। এরা পাহাড়ি অঞ্চলে খাবার খেতে পছন্দ করে। তার আশেপাশে কোন মানুষ আসলে সে সতর্ক হয় যেন মানুষ তার ক্ষতি  করতে না পারে।

লাজুক প্রাণী হরিন
ছবিঃ হরিন

হেজহগ প্রাণীঃ 

এরা দেখতে অনেক উতসাহি প্রকৃতির প্রাণী এবং অনেক অ্যাডভেঞ্চারাস প্রকৃতির প্রাণী। কিন্তু এরা এত সুন্দর হওয়ার পরেও বোকা প্রকৃতির। এদের দেখে কোলে তুলে নিতে মন চাইবে। কিন্তু এদের শরীরের কাটা থাকায় এদের কোলে নেওয়া যায় না।

লাজুক প্রাণী
ছবিঃ হেজহগ

মীরকাটঃ

এরা সহজেই কোন কিছু দেখতে কৌতুহলি এবং অবাকদৃষ্টিতে  তাকিয়ে থাকে। চারপাশের পরিবেশ সম্পর্কে তারা সর্বদা সচেতন থাকে। মানুষ এদের নিকটে গেলে এরা দৌড় দিয়ে পালায়। প্রাকৃতিক পরিবেশে এদের ঘ্রান শক্তি খুব প্রখর।

লাজুক প্রাণী
ছবিঃ মিরকাট

পরিশেষে , প্রাণীজগতে প্রাণীদের যেমন শেষ নেই তেমনি বিচিত্র রকমের প্রানীরও শেষ নেই। প্রানী জগতের বিচিত্র রকমের প্রাণীদের সম্পর্কে বিচিত্র তথ্য জানতে আমাদের সাথেই থাকুন। প্রাণীদের সম্পর্কে আপনাদের মন্তব্য আমাদের সাথে শেয়ার করতে আমাদের সোশ্যাল মিডিয়ার মাধ্যমে আপনাদের মন্তব্য আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।