You are currently viewing অন্য যে কোন প্রানীর চেয়ে ঘোড়া কেন দ্রুত দৌড়ায়

অন্য যে কোন প্রানীর চেয়ে ঘোড়া কেন দ্রুত দৌড়ায়

ঘোড়া কেন দ্রুত দৌড়ায় কেন দ্রুত দৌড়ায়? এই প্রশ্ন শুরুতেই করার কারন হচ্ছে আমরা ছোট  বেলা থেকে  ” ঘ  তে ঘোড়া দ্রুত দৌড়ায় পড়ে আসছি। কিশোর অবস্থায় স্কুলের সামাজ বইয়ের ইতিহাসে যুদ্ধের মধ্যে ঘোড়ার সংখ্যা কিংবা অবদান অনেক বেশী দেখা যায়। এখন ঘোড়া নিয়ে এই কৌতুহল ছোট থেকে বড় সবারই থেকে থাকে। ঘোড়ার অন্য যে কোন প্রানীর চেয়ে অনেক বেশি সুন্দর এবং মানুষের নিকট পছন্দের। ঘোড়ার মত অন্য প্রানীর জেব্রা, গাধা, ইত্যাদি শুধু পপুলারিটি থাকলেও এদের মধ্যে ঘোড়ার ব্যাবহার মানুষ বর্তমানেও বহুলাংশে করে আসছে। ঘোড়াদের অনেক প্রজাতি আছে তাদের মধ্যে কোন প্রজাতি সবচেয়ে সুন্দর ঘোড়া তা কি জানতে চান? ঘোড়া কেন দ্রুত দৌড়ায় এর কারন জানতে আমদের সাথে শেষ পর্যন্ত থকুন।

ঘোড়ার এই পৃথিবীতে ৫০ মিলিয়ন বছর পূর্ব হতে সার্ভাইভ করছে। এত পুরাতন হওয়ার কারনে এই প্রজাতির মানুষের সাথে অনেক বেশী খাপখাইয়ে নিয়েছে। এই কারনে মানুষ অনেক কাজে এদের ব্যবহার করে  থাকে। ১৫০ থেকে ২০০ বছর পূর্বে এরাই ছিল মানুষের একমাত্র দ্রুত যোগাযোগের মাধ্যম। এখন ঘোড়ার ব্যবহার কমে গেলেও ট্রেডিশনাল কিছু কাজে ঘোড়ার ব্যবহার এখনও রয়েছে। ঘোড়ার সম্পর্কে এমন কিছু তথ্য আছে যা আমাদের বিশ্বাস করতে একটু কষ্টকর হবে। কেননা এসব তথ্য আমাদের চিন্তারও বাহিরে। ঘোড়ার সাথে মানুষেরও কিছু সাদৃশ্য রয়েছে কিন্তু তা কেন এবং কিভাবে এর উত্তর জানা নেই। কেউ কখনও জানার চেষ্টাও করে নি। নিচে এই বিষয়গুলো তুলে ধরা হল।

ঘোড়া
ছবিঃ ঘোড়ার দৌড়

মানুষের সাথে ঘোড়ার মিলঃ

মানুষের শরীরে ২০৬ টি হাড় থেকে এই বিষয় আমরা সবাই জানি। কিন্তু আপনি জানেন কি ঘোড়ার শরীরে হাড়ের সংখ্যা ২০৫ টি। তবে কিছু অ্যারাবিয়ান প্রজাতির ঘোড়ার শরীরে এর থেকে কিছু বেশি হাড় থেকে। এদের পাজর এবং লেজের দিকে একটু হাড় বেশি থাকে তা প্রায় সংখ্যায় ১৭ থেকে ১৮ টি হয়ে থাকে।

ঘোড়ার চোখ অন্য যে কোন স্থলচর স্তন্যপায়ী প্রানীদের  চেয়ে আকারে বড় হয়ে থাকে। এছাড়াও এদের চোখের ভিতরে আইলিড বা চোখের পাতা থাকে যা চোখের ভিতরের দিকে থাকে। এই কারনে এদের চোখ ডাবল প্রোটেকশন পেয়ে থাকে। এখন ঘোড়া মরুর বুকে কিংবা ঝড়ের মধ্যে প্রতিকূল পরিবেশেও দেখতে পাওয়া যায়। প্রতিকূল পরিবেশে এদের চোখের পাতার মাধ্যমে তা প্রোটেকশন পাওয়া যায়।

ঘোড়া পালন
ছবিঃ সুন্দর ঘোড়া

মানুষ শুয়ে ঘুমালেও ঘোড়া দাড়িয়ে ঘুমায়। কিন্তু কখনও কখনও ঘোড়া দাড়িয়ে ঘুমায় এবং মাঝে মাঝে শুয়েও ঘুমায়। প্রাপ্ত বয়স্ক অবস্থায় এদের ৪০ টি  দাঁত থাকে এবং এসময় এদের বয়স হয় ৫ বছর। ঠিক একই সময়ে মাদী ঘোড়ার ৩৬ টি দাঁত থাকে। তবে এদের মাথার মধ্যে মস্তিষ্ক যে পরিমান জায়াগা নেয় ঘোড়ার দাঁত তার থেকে বেশী জায়গা নিয়ে থাকে। মানুষের চোখ মাথার ঠিক সামনে থাকে এই কারনে সরাসরি সামনে দেখতে পারে। কিন্তু ঘোড়ার চোখ মাথার দু পাশে থাকে যে কারনে এদের দৃষ্টি শক্তি অনেক বেশি প্রশস্ত এবং বেশি দুর পর্যন্ত দেখতে পারে। এদের  দৃষ্টি শক্তি  ৩৬০ ডিগ্রী এর কাছাকাছি।

ঘোড়দৌড়
ছবিঃ বনের মধ্যে ঘোড়া দৌড়াচ্ছে

ঘোড়া কেন দ্রুত দৌড়ায়ঃ

ঘোড়ার শরীরের মধ্যে পরিবহন টিস্যু আছে যা সংখ্যায় বেশি হওয়ার কারনে এদের টিস্যুর পরস্পরের সাথে যুক্ত হয়ে লম্বা এবং বড় পেশীতে রুপান্তর হয়। এই কারনে দৌড়ানোর সময় এরা দীর্ঘ লাফ দিতে পারে এবং বেশি দূর দুরত্ব অতিক্রম করে থাকে। স্বাভাবিক ভাবে আপনার চেয়ে অনেক লম্বা কোন ব্যাক্তি সাথে আপনার দৌড় প্রতিযোগিতা দিলে অবশ্যই লম্বা ব্যাক্তি বেশি দুর যাবে। কেননা ওর পা লম্বা বেশি এবং বেশি দূরত্ব অতিক্রম করবে। পায়ের পেশি অনেক লম্বা এবং গ্রোথ বেশি হয়েছে তাই সে লম্বা হয়েছে। ঘোড়ার দৌড়ের সময়ও ঘোড়ার মাংসপেশি এমনই ভাবে প্রসারিত হয়।

পরিশেষে, উপরের  তথ্য গুলো এমন বিচিত্র রকমে যা মানুষ কখনও কল্পনাও করে নি। ঘোড়ার প্রজাতি সম্পর্কে আরও বিস্তারিত জানতে আমাদের লেখা আর্টিকেল আছে দেখতে তা দেখতে পারেন। ততক্ষনন পর্যন্ত ভাল থাকুন। লেখাটি ভাল লাগলে আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।