You are currently viewing পাখির আকাশে উড়তে পারার কারন
  • Post category:পাখি
  • Reading time:2 mins read

পাখির আকাশে উড়তে পারার কারন

আকাশে উড়ে বেড়ানো প্রানীদের মধ্যে পাখিই উল্লেখযোগ্য। আকাশে উড়ন্ত প্রানীদের খেচর বলে। পাখিরা আকাশে উড়ে বেড়ানো মেকানিজমের উপর ভিত্তি  করে উড়োজাহাজ তৈরি করা হয়েছে। এই নিয়ে পূর্বে একটি আর্টিকেল লেখা হয়েছে। কিন্তু পাখির আকাশে উড়তে পারার কারন নিয়ে অনেকের বিভ্রান্তি আছে। সব পাখিই উড়তে পারে শুধুমাত্র উটপাখি ছাড়া। উটপাখি পৃথিবীর সবচেয়ে দ্রুতগামি প্রানী হল উটপাখি। অন্যান্য বন্য প্রানী উটপাখির চেয়ে দ্রুত দৌড়াতে পারে না। বাবুই পাখি, শালিক পাখি, ময়না, টিয়া পাখি সহ অন্যান্য পাখি মুক্তভাবে আকাশে উড়তে পারে। কিন্তু পাখির আকার এবং সাইজের কারনে পাখি দূরত্ব অতিক্রম করা নির্ভর করে। বাড়ির পাশের বাস করা পাখি এবং সমুদ্রের উপর উড়ে বেড়ানো পাখির উড়ার ক্ষমতা কোনভাবেই এক হবে না।

কেন সামুদ্রিক পাখি বেশি দূরত্ব অতিক্রম করতে পারেঃ

সামুদ্রের উপর যেসব পাখি উড়ে বেড়ায় তাদের নির্দিষ্ট কোন বাসকরার স্থান থাকে না। এরা অতিথি পাখি এবং পরিযায়ী পাখি নামেও পরিচিত। একটি বিষয় খুব ভালভাবে লক্ষ্য করলে দেখা যাবে যে সামুদ্রের উপরে উড়ন্ত  পাখি গুলোর ডানার আকার এবং সাইজ এর কারনে এমন হয়। পাখির উড়ার প্রধান অংশ হল এদের ডানা। সম্পূর্ন পরিমানে ডানার গঠনের উপর পাখির উড়ার ক্ষমতা নির্ভর করে থাকে। সমুদ্রের পরিযায়ী পাখিগুলো বেশী ভাগ সাদা রঙের হয়ে থাকে।

রাজ শকুন
ছবিঃ বড় ডানার পাখি

ঈগল পাখি,  সুইফট পাখি, ফ্যালকন পাখি সহ অন্যান্য আরও পাখির ডানার গঠন এবং সাইজ এর কারনে এরা বেশি দুরত্ব অতিক্রম করে। আরও একটি বিষয় গুরুত্বপুর্ন যে, যে কোন পাখি জন্মের পর যে জায়গায় বড় হয় সেই স্থানের পরিবেশে বেড়ে উঠে। হঠাৎ অন্য পরিবেশে নিয়ে গেলে তারা পরিবেশের সাথে খাপ খাইয়ে নিতে পারে না। পরিবেশের সাথে খাপ খাইয়ে নেওয়ার পদ্ধতিকে অভিযোজন বলে। এই কারনে এমনও কিছু পাখি পাওয়া যায়



যাদের ডানা ছোট আকারেও ছোট কিন্তু তারা ঐ অঞ্চলের পরিবেশে বড় হয়েছে। তখন তারা বেশি দূরত্ব অতিক্রম করে। এমন রেয়ার পাখির প্রজাতির সংখ্যা খুবই কম। তবে পাখি বেশি দূরত্ব অতিক্রম করার পিছনে সবচেয়ে বড় অবদান পাখির ডানার থাকে।

এখন বেশি দূরত্ব অতিক্রম করতে পারে এমন পাখি সম্পর্কে বিস্তারিত জানব

গ্রে ফ্যালকন বা বাজপাখিঃ

ফ্যালকন প্রজাতির পাখিকে আমরা বাংলায় বাজ পাখি হিসেবে পরিচিত। তবে এই ফ্যলকন প্রজাতির পাখির কয়েকটি প্রজাতি আছে। যেসব প্রজাতির পাখির মধ্যে গ্রে ফ্যালকন নামের পাখি পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় পাখি। এদের ডানা যেমন বড় তেমনি ভাবে এদের শরীরে  শক্তিও বেশী থাকে। বাজপাখি শিকার করার জন্য বিখ্যাত। এই কারনে এদের শিকারি পাখি বলে। শিকারী পাখি হওয়ার কারনে এদের শিকার করার একটি বিশেষ বৈশিষ্ট্য আছে। তা হল এরা যেহেতু উপরের দিকে উড়তে থাকে শিকার নজরে পড়লে তারা দ্রুত গতিতে  লক্ষ্য ঠিক রেখে নিচে নামে এবং শিকারকে ধরে ফেলে। এই বৈশিষ্ট্য অন্য পাখির সাথে মিল থাকে না।

আরবের বাজপাখি বলা হয় কাকে
ছবিঃ বাজপাখি



অ্যালবাট্রোস পাখিঃ

এন্টার্কটিক অঞ্চলের উপকূলীয় এলাকাতে এই পাখির দেখতে পাওয়া যায়। অলবাট্রোস পাখি ঘণ্টায় ১২৭ কিলোমিটার বেগে উড়ে বেড়াতে পারে। রিসার্চাররা গবেষনা দেখেছে  আলবাট্রোস পাখি একটানা ৯ ঘন্টা পর্যন্ত উড়তে পারে। এই বিষয়টি রিসার্চাররা একটি জার্নালে প্রকাশ করেছে। এদের আরও এক বিশেষত্ব হচ্ছে এরা সমুদ্রিক অঞ্চলে ঝড় শুরু হলেও ঐ পরিবেশেও এরা উড়তে পারে। এদের দ্রুতগতিতে উড়তে পারার ক্ষমতা এবং প্রতিকূল পরিবেশে উড়ার অভিজ্ঞতার কারনে অ্যালবাট্রোস পাখি সকলের  নিকট পরিচিত। অ্যালবাট্রোস পাখির পিছনে একটি গল্পও আছে যে কারনে এই পাখিটি যথেষ্ট জনপ্রিয়।

পাখির ছবি
ছবিঃ হাঁস পালন

সুইফট পাখিঃ

এই পাখি অন্যান্য প্রজাতির পাখির চেয়ে আকারে ছোট। এরাও দীর্ঘ পথ পাড়ি দিতে পারে। তবে অন্যান্য প্রজাতির পাখির মধ্যে এরা সবচেয়ে ছোট প্রকৃতির। কিন্তু স্বাভাবিকভাবে ছোট প্রজাতির পাখির আকার যেমন হয় তাড় চেয়ে এরা বড় আকারের। এদের ডানা অন্যান্য ছোট পাখিদের তুলনায় বড় এবং লম্বা প্রকৃতির।



সুইফট পাখির ডানা বড় এবং এদের বডি সাইজ ছোট হওয়ার কারনে এরা দ্রুত গতিতে উড়তে পারে। এই কারনে পৃথিবীর দ্রুতগামির পাখির নাম সুইফট। এরা স্বাভাবিকভাবে ঘন্টায় ৭৫ কিলোমিটার গতিতে উড়ে বেড়ায় স্বাভাবিকবভাবে। তবে সর্বোচ্চ গতিতে এরা উড়তে পারে। সর্বোচ্চ দ্রুতগতিতে উড়ার গতি ঘন্টায় ১১১.৬ কিলোমিটার।

পাখিদের নাম
ছবিঃ সুইফট পাখি

পরিশেষে, পাখির আকাশে উড়তে পারার কারন নিয়ে এতক্ষনে অবগত হয়েছেন সকলেই। সর্বোচ্চ গতিতে পাখির উড়ার স্পিডের উপর ভিত্তি করে পৃথিবীর দ্রুতগতির পাখিদের তালিকা তৈরি হয়। এমন আরও পাখি রয়েছে যারা দ্রুত গতিতে উড়তে পারে। সমুদ্রের উপর দিয়ে উড়ে বেড়ানো পাখির সংখ্যাও আরও বেশী রয়েছে। তবে একই আর্টিকেলে সব পাখিদের সম্পর্কে তুলে ধরা সম্ভব হবে না। লেখাটি আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করবেন। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন। আমাদের সাথেই থাকুন। ধন্যবাদ।


Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।