১০টি সুন্দর পাখি সম্পর্কে আপনার জানা উচিত!
ছবিঃ ফ্লেমিংগো
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

১০টি সুন্দর পাখি সম্পর্কে আপনার জানা উচিত!

বিশ্বজুড়ে সুন্দর পাখি দেখা যায় তবে কোনটি সবচেয়ে সুন্দর তা আসলে কেউ সঠিক জানেনা। কারন পৃথিবীতে বেশির ভাগ পাখিই সুন্দর। তবে কিছু প্রজাতির পাখির আকর্ষণীয় বৈশিষ্ট্য রয়েছে যা মন কে প্রসান্তি দিতে পারে পারে। এখানে বিশ্বের ১০ টি সুন্দর পাখির তালিকা বর্ননা করবো। এই পাখি সম্পর্কে আপনি জানতে পারবেন এই সুন্দর পাখিগুলো জীবজগত কে কীভাবে অনন্য করে তোলে, তারা কোথায় থাকে, কী খায় এবং তাদের দেখতে কেমন লাগে।

সুন্দর পাখি
ছবিঃ সুন্দর পাখি

 

১। ফ্লেমিংগোঃ

ফ্লেমিংগো এর ল্যাটিন নাম ফিনিকোপটারাস, আমেরিকা যুক্তরাষ্ট্র (ক্যারিবিয়ান), আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের স্থানীয়। এই সুন্দর পাখিরা ৪ ফুট লম্বা হয়ে দাঁড়াতে পারে এবং ৭ পাউন্ড (৩.৫ কেজি) ওজনের হয়ে থাকে। তারা ছোট পোকামাকড়, চিংড়ি এবং নীল সবুজ শেওলাগুলি খায়। এরা দাঁড়িয়ে ঘুমায়। এরা চিংড়ি বেশি খায় কারন তারা যতটা চিংড়ি খাবে, তাদের পালক তত বেশি উজ্জ্বল হবে।

Flamingo ফ্লেমিংগো
ছবিঃ ফ্লেমিংগো

 

২। আফ্রিকান ক্রাউনড ক্রেনঃ

আফ্রিকান ক্রাউনড ক্রেন এর ল্যাটিন নাম বলিয়ারিকা রেগুলারাম, আফ্রিকার স্থানীয়। এরা ৩.৫ ফুট লম্বা হয়ে থাকে এবং ৭ পাউন্ড (৩.৫ কেজি) পর্যন্ত ওজন হয়ে থাকে। এই সুন্দর পাখিরা শস্য, বীজ, গাছপালা, কৃমি, ছোট মাছ এবং ডিম খায়। এই বর্ণময় পাখিগুলির ক্রিম রঙের লেজের পালক এবং একটি ব্রিশালি ক্রিম রঙের ক্রেস্টযুক্ত কালো এবং সাদা দেহ রয়েছে।

আফ্রিকান ক্রাউনড ক্রেন
ছবিঃ আফ্রিকান ক্রাউনড ক্রেন

 

৩। ডাস্কি লরিঃ

ডাস্কি লরি এর ল্যাটিন নাম সিউডোস ফসকাটা, নিউ গিনি এবং আশেপাশের দ্বীপগুলিতে পাওয়া যায়। এরা প্রায় ১০ ইঞ্চি লম্বা হয়। এই পাখি ফল, বীজ, অমৃত এবং পোকামাকড় খায়। তারা তাদের উজ্জ্বল প্রাণবন্ত কমলা এবং হলুদ পালকের জন্য পরিচিত। তাদের পালকগুলি নীল, সবুজ এবং হলুদও হয়ে থাকে।

ডুসকি লরি Dusky-Lory
ছবিঃ ডাস্কি লরি

 

৪। কাঠ হাঁসঃ

কাঠ হাঁস এর ল্যাটিন নাম আইস স্পন্সা, উত্তর আমেরিকার স্থানীয়। এই হাঁসগুলি ২১ ইঞ্চি পর্যন্ত লম্বা হয় এবং 2 পাউন্ড ( ১ কেজি) ওজনের হয়। তারা ফল, বাদাম এবং বীজ খায় তবে তাদের পুষ্টির প্রধান উত্স উদ্ভিদ থেকে। এই হাঁসগুলি হালকা পেটযুক্ত, মেরন চেস্টেড, কালো ডানাযুক্ত, সাদা অ্যাকসেন্ট এবং একটি নীল-সবুজ ক্রেস্টযুক্ত।

Wood Duck
ছবিঃ কাঠ হাঁস

 

৫। লিলাক ব্রেস্টেড রোলারঃ

লিলাক ব্রেস্টেড রোলার এর ল্যাটিন নাম করাকিয়াস কাডাটাস আফ্রিকার স্থানীয়। এগুলি দৈর্ঘ্যে 4 ইঞ্চি এবং 4 আউন্স এর নীচেও থাকে। এই পাখিগুলি পোকামাকড় পাশাপাশি ছোট উভচর এবং টিকটিকি খায়। এই সুন্দর পাখিগুলি সবুজ এবং নীল বর্ণের তাদের চোখ বাদামি এবং একটি কালো ঠোট থাকে।

Lilac Breasted Roller
ছবিঃ লিলাক ব্রেস্টেড রোলার

 

৬। স্কারলেট ম্যাকোউঃ

স্কারলেট ম্যাকাউ এর ল্যাটিন নাম আরা ম্যাকাউ। অন্যান্য ম্যাকাউগুলির মতো এগুলির দৈর্ঘ্য প্রায় ৩ ফুট এবং ওজন (১কেজি) ২ পাউন্ডেরও বেশি হয়ে থাকে। এই সুন্দর পাখিরা ফল, বাদাম এবং বীজ এবং সেইসাথে অন্যান্য প্রাণীদের জন্য বিষাক্ত ফল খায়। স্কারলেট ম্যাকাওগুলি লাল, ইলো এবং ব্লুজগুলির একটি সুন্দর মিশ্রণ রয়েছে।

Scarlet Macaw স্কারলেট ম্যাকাও
ছবিঃ স্কারলেট ম্যাকাও

 

৭। ব্রড-বিলড হামিংবার্ডঃ

ব্রড-বিলড হামিংবার্ড এর ল্যাটিন নাম স্যানানথাস ল্যাট্রোস্ট্রিস উত্তর আমেরিকার বাসিন্দা। এগুলি মাত্র ১০ সেমি লম্বা এবং ৪ মিলিগ্রাম ওজনের হয়ে থাকে। ব্রড-ঠোটযুক্ত হামিংবার্ডস সাধারনত ফল ও ছোট পোকা মাকড় খায়। এই সুন্দর পাখি গুলি নীল এবং সবুজ রঙের দেহ হয়ে থাকে, লম্বা একটি দীর্ঘ চঞ্চল ঠোট থাকে। এরা খুব দ্রুত উড়তে পারে।

Broad-Billed Hummingbird
ছবিঃ ব্রড-বিলড হামিংবার্ড

 

৮। বোহেমিয়ান ওয়াক্সউইংঃ

বোহেমিয়ান ওয়াক্সউইং এর ল্যাটিন নাম বোম্বাইসিলা গারুলাস, উত্তর আমেরিকা, ইউরোপ এবং এশিয়ার স্থানীয়। এই সুন্দর পাখি গুলির দৈর্ঘ্য প্রায় 8 ইঞ্চি হয়ে থাকে। এই পাখিগুলি প্রাথমিকভাবে ফল খায় তবে কখনও কখনও পোকামাকড় খায়। বোহেমিয়ান ওয়াক্সওয়িংস বেশিরভাগ ক্ষেত্রে হালকা বাদামী এবং ধূসর হয়ে থাকে।

Bohemian Waxwing
ছবিঃ বোহেমিয়ান ওয়াক্সউইং

 

৯। রেইনবো লরিকিটঃ

রেইনবো লরিকিট এর ল্যাটিন নাম ট্রাইকোগ্লোসাস মলুকানাস। স্থানীয়ভাবে অস্ট্রেলিয়ায় বসবাস করে। এই সুন্দর পাখি গুলির দৈর্ঘ্যে এক ফুট পর্যন্ত বেড়ে যায়। এরা ফল, ছোট পোকামাকড় এবং ফুল থেকে পরাগ গ্রহণ করে। এদের গায়ের রঙ বিভিন্ন রকম হওয়ায় এদের রংধনু লরিকিট বলে। এদের রঙিন নিদর্শনগুলি প্রকৃতিকে অবিশ্বাস্য করে তোলে।

Rainbow Lorikeet রেইনবো লরিকেটস
ছবিঃ রেইনবো লরিকেটস

 

১০। আটলান্টিক পাফিনঃ

আটলান্টিক পাফিন এর ল্যাটিন নাম ফ্রেটারকুলা আর্টিকা। এদেরকে আটলান্টিক মহাসাগরের নিকটে পাওয়া যায়। এগুলির উচ্চতা প্রায় এক ফুট এবং ওজন প্রায় এক পাউন্ড। আটলান্টিক পাফিনরা ক্রাস্টেসিয়ান এবং মাছ খায়। এই সুন্দর পাখি গুলির একটি কালো শরীর, একটি সাদা বুক এবং প্রাণবন্ত কমলা পা রয়েছে।

আটলান্টিক পাফিন Atlantic Puffin
ছবিঃ আটলান্টিক পাফিন

 

পৃথিবীর অসম্ভব সুন্দর পাখির সম্পর্কে জানলেন। এই থেকেও আরো সুন্দর ও তথ্যমূলক পোষ্ট পড়তে Poshupakhi.com এর পাশেই থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।