You are currently viewing দোয়েল পাখি সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য কি প্রকাশ পেল?

দোয়েল পাখি সম্পর্কে চাঞ্চল্যকর তথ্য কি প্রকাশ পেল?

দোয়েল আমাদের জাতীয় পাখি। এদের ইংরেজিতে Magpie Robin ( ম্যাগপাই রবিন ) বলা হয়। তবে বর্তমানে বাজারে দোয়েল নামের ল্যাপটপও রয়েছে। অনেকের কাছে এটাই মনে হতে পারে দোয়েল পাখি তো আমরা প্রায়ই দেখে  থাকি। এটা সম্পর্কে জানার কি আছে? কিন্তু এখনই কাউকে জিজ্ঞাসা করলে দোয়েল জাতীয় পাখি এই তথ্য ছাড়া অন্য কিছু আর বলতে পারবে না। যাই হোক, আজকে আমরা দোয়েল পাখি সম্পর্কে এমন কিছু তথ্য জানব যা অনেকের কাছেই নতুন হবে। সেজন্য এই রকম তথ্য জানতে শেষ পর্যন্ত আমাদের সাথেই থাকুন। 

দোয়েল পাখিকে দেখতে যেমন সুন্দর তেমনি মনোমুগ্ধকর। এরা খুব বেশি বড়ও নয় আবার খুব বেশী ছোটও নয়। বরং এদের আকার যা রয়েছে সাদা এবং কালো পালকের সমন্বয় সুন্দর দেখায়। পূর্বে শহরে এদের দেখা গেলেও বর্তমানে গ্রামের গাছ-পালা যেখানে বেশি সেসব জায়গায় দেখতে পাওয়া যায়।

বাসস্থানঃ

নগরীর ব্যস্ত জীবনে বিভিন্ন পার্ক ও বাগানের আশেপাশে এদের দেখা মিলে। বনের আশেপাশে অথবা লোকালয়ের মাঝেই এরা থাকতে পছন্দ করে দোয়েল পাখির সঙ্গী হিসেবে শ্যামা পাখিকে দেখতে পাওয়া যায়। শ্যামা পাখিকে নিচু এলাকার উপকূলীয় অঞ্চলগুলোতে দেখতে পাওয়া যায়। যদিও এরা একাকী থাকতে পছন্দ করে। এরা প্রজননের সময় একটি নির্দিষ্ট জায়গায় স্থায়ীভাবে অবস্থান করে। মার্চ থেকে আগস্ট মাস পর্যন্ত এই পাখিটা খুবই চুপচাপ থাকে এবং লাজুক প্রকৃতির। দোয়েলের মত সুন্দর পাখিদের সম্পর্কে জানতে ভিজিট করুন

দোয়েল পাখি
ছবিঃ গাছের ডালে দোয়েল বসে

জীবনকালঃ

জাতীয় পাখি  ওরিয়েন্টাল ম্যাগপাই রবিন এর গড় আয়ু ১০ -১৫ বছর পর্যন্ত হয়ে থাকে। প্রজননের সময় পুরুষ দোয়েল পাখির অনেক সুন্দর করে গান গেয়ে থাকে। এতে করে স্ত্রী প্রজাতির দোয়েল পাখি আকৃষ্ট হয়। মজার ব্যাপার হল দোয়েল পাখি যে প্রজাতির জন্য সর্বত্র পরিচিত সেই পাখিই তার অন্য সব প্রজাতির থেকে সবচেয়ে ইউনিক প্রকৃতির এবং আলাদা।

দোয়েল পাখি সম্পর্কে ১০টি বাক্য
ছবিঃ দোয়েল পাখি

কমিউনিকেশনঃ

দোয়েল পাখির অন্যান্য জ্ঞাতি গোষ্টির এরাই আমাদের জাতীয় পাখিই এই প্রজাতিই সবচেয়ে বেশী সুন্দর। তবে দোয়েল পাখির বাচ্চা যখন ডিম ফুটে বাচ্চা বের হয় তখন তা দেখতে সুন্দর দেখায়। দোয়েল এবং শ্যামা পাখি আওয়াজ করে ডাকার মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করে থাকে। তবে এদের আরও এক ধরনের মাধ্যম আছে যা তারা প্রায়ই পছন্দ করে। কারন এরা এদের শরীরের বিভিন্ন অঙ্গভঙ্গি এবং বাচন ভঙ্গির মাধ্যমে একে অপরের মাধ্যমে যোগাযোগ রক্ষা করে থাকে। এভাবেই এরা একে অপরের সাথে যোগাযোগ করে থাকে। থাইল্যান্ডের জাতীয় পাখি সম্পর্কে জানতে ভিজিট করুন

ম্যাগপাই রবিন
ছবিঃ ম্যাগপাই পাখির কমিউনিকেশন

আপনি কি জানেন?

ওরিয়েন্টাল ম্যাগপাই রবিন ( দোয়েল পাখি ) এর অন্যান্য প্রজাতির ( শ্যামা পাখি ) কারনে অনেক সময়ই মিলে যায়। ফলে মানুষ প্রায় ক্ষেত্রেই ধোকা খায়। অন্যান্য সকল প্রজাতির পাখির মধ্যে এরাই একমাত্র পাখি যা অন্য পাখিদের আওয়াজ নকল করতে পারে এবং গান গেয়ে থাকে। মাঝে মধ্যে এরা হুইসেল

জাতীয় পাখি
ছবিঃ দোয়েল

বা বাঁশি দেওয়ার মত করে আওয়াজ করে থাকে। দোয়েল আমাদের জাতীয় পাখি হওয়ায় এটি দুই টাকার নোটের উপর মুদ্রিত করা হয়ে থাকে। উল্লেখ্য যে দুই টাকার নোটকে/ ২ টাকার নোটকে  বিশ্বের মধ্যে সবচেয়ে সুন্দর নোট বা কাগজের মুদ্রা হিসেবে আখ্যায়িত করা হয়েছে। এরা রাতের বেলায় গান গেয়ে থাকে বেশি ভাগ।

২ টাকার নোট
ছবিঃ দুই টাকার নোট

ম্যাগপাই রবিন ( Magpie Robin ) শব্দটি এসেছে গ্রিক শব্দ ” কপশিখস ” থেকে। যার অর্থ কালো পাখি বা Black Bird. এটিই মূলত এই পাখির প্রাইমারি কালার।

দোয়েল কেন আমাদের জাতীয় পাখি তা জানতে ভিজিট করুন

পরিশেষে, দোয়েল পাখির সম্পর্কে আরও অজানা তথ্য আছে। কিন্তু তা একই আর্টিকেলে জানানো সম্ভব নয়। পরবর্তীতে দোয়েল পাখির সম্পর্কে আরও অজানা তথ্য শেয়ার করা হবে। সেসব তথ্যের সাথে অন্যান্য পশুপাখির অদ্ভুত তথ্য সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন। এবং আপনাদের মূল্যবান মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন। লেখাটি ভাল লাগলে আপনি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন, সুস্থ থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।