You are currently viewing দোয়েল কেন বাংলাদেশের জাতীয় পাখি?
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

দোয়েল কেন বাংলাদেশের জাতীয় পাখি?

দোয়েল আমাদের জাতীয় পাখি। দোয়েল পাখি দেখেনি এমন লোক খুঁজে পাওয়া মুশকিল।তবে বাংলাদেশের সুন্দর পাখিদের মধ্যে দোয়েলের অবস্থান শীর্ষে। এ পাখির ছবি দুই টাকার নোটের উপর রয়েছে। একটি সমীক্ষা অনুসারে দেখা গেছে যে, দুই টাকার নোট বিশ্বের সবচেয়ে সুন্দর নোট গুলোর মধ্যে একটি। দোয়েলকে ইংরেজীতে “ম্যাগপাই রবিন” বলা হয়। এ পাখি বংলাদেশ এবং তার প্রতীকের সাথে নিবিড় ভাবে সংযুক্ত।জাতীয় প্রতীক, মুদ্রা, ঢাকা শহরের ল্যান্ড-মার্ক হিসাবে “দোয়েল চত্বর”  ইত্যাদিতে ব্যাবহার করা হয়। সংক্ষেপে দোয়েল বাংলাদেশের সবচেয়ে সুন্দর, বুদ্ধিমান, রহস্যময়ী হওয়ায় এটি বাংলাদেশের জাতীয় পাখি। ম্যাগপাই এর বিভিন্ন জাতের মধ্যে ম্যাগপাই রবিন একটি বিশেষ প্রকৃতির। ম্যাগপাই এর আরও কয়েক রকম জাত রয়েছে।নিচে এসব জাত সম্পর্কে বিস্তারিত বিবরন দেওয়া হলঃ

ম্যাগপাই (Magpie)
ছবিঃ ম্যাগপাই

 

ম্যাগপাই রবিনঃ

এরা এশীয় অঞ্চলের ছোট আকারের ভ্রমনকারী পাখি। কিন্তু বর্তমানে এদের প্রাচীন দুনিয়ার ফ্লাই ক্যাচার হিসাবে ধরা হয়। তাদের শরীরের পালক সাদা-কালো এর সংমিশ্রণে সম্পূর্ন শরীর যেন ফুটে উঠেছে। মাথা থেকে লেজ পর্যন্ত কালো পালক দ্বারা আবৃত এবং এর ডানায় কিছুটা সাদা পালক রয়েছে।

ম্যাগপাই রবিন
ছবিঃ ম্যাগপাই রবিন

ব্লু ম্যাগপাইঃ

এরা সেলন ম্যাগপাই নামেও পরিচিত। শ্রীলংকায় এদের দেখতে পাওয়া যায়। শ্রীলংকার সব পাখিদের মধ্যে এরা সবচেয়ে বেশি সুন্দর। বেশি ঘন বন-জঙ্গলে এরা অনেক দক্ষ শিকারী। তারা ক্ষিপ্র গতিতে শিকার করে  থাকে। শিকারী পাখিদের তুলনায় এদের ডানা অনেক দূর্বল প্রকৃতির। এ কারনে এরা কম সময়ে খুব বেশি দূরত্ব অতিক্রম করতে পারে না।

 

ব্লু ম্যগপাই ( Blue Magpie )
ছবিঃ ব্লু ম্যগপাই

 

গ্রীন ম্যাগপাইঃ

এরা ক্রো ফ্যামিলির অন্তর্ভুক্ত এবং দেখতে অনেকটা আমাদের দেশের দোয়েল হতে আকারে কিছুটা ছোট। এদের শরীর উজ্জল সবুজ বর্ণের এবং চোখে কিছুটা কালো বর্নের দাগ আছে। এদের ঠোঁট  লাল বর্নের। সব কিছুর সমন্বয়ে পাখিটি দেখতে অনেক সুন্দর ।

গ্রীন ম্যাগপাই
ছবিঃ গ্রীন ম্যাগপাই

 

কোকিল পাখির সম্পর্কে জানতে ক্লিক করুন 

ইউরেশিয়ান ম্যাগপাইঃ

ইউরেশিয়ান  উপ-মহাদেশে উত্তরাংশে এদের দেখতে পাওয়া যায়। এরা বাসত-বাড়িতে ঘর বানায় এবং বংশ বিস্তার করে থাকে। এরা ক্রো ফ্যামিলির মধ্যে একটি উল্লেখযোগ্য এবং “মনোক্রম” ম্যাগপাই এর অন্তর্ভুক্ত। এরাই আমদের দেশে বাস করে ।

Eurasian Magpie
ছবিঃ ইউরেশিয়ান ম্যাগপাই

 

ইন্দো-চিন ম্যাগপাইঃ

এরা সবুজ বর্নের ম্যাগপাই; এদের শরীরে বুকের দিকে হালকা হলুদাভ বর্ন রয়েছে। এরা ক্রো ফ্যামিলির ভ্রমনকারি পাখি। এরা দক্ষিন এশিয়া এবং চীন এর অন্তর্গত অঞ্চলে এদের দেখতে পাওয়া যায়। এদের গলার নিচে যে হলুদের মত রং অন্য সব পাখিই  হতে আলাদা করেছে।

ইন্দো-চিন ম্যাগপাই
ছবিঃ ইন্দো-চিন ম্যাগপাই

 

তাইওয়ান ব্লু ম্যাগপাইঃ

এদের বাস্তবে ব্লু ম্যগপাই বলা হয়। এদের তাইওয়ান দেশে দেখতে পাওয়া যায়। এদের লেজ অনেক লম্বা হওয়ায় “লং টেইল মাউন্টইন লেডি” বলা হয়ে থাকে। অসম্ভব রকমের সুন্দর হওয়ায় এদের যে কেউ পছন্দ করে থাকে।

তাইওইয়ান দোয়েল ( Taiwan Magpie )
ছবিঃ তাইওয়ান ম্যাগপাই

বর্নেরিন ম্যাগপাইঃ

এরা ক্রো ফ্যামিলর ভ্রমনকারি দোয়েল এর মধ্যে পড়ে। এদের দক্ষিন-পূর্ব এশিয়ার বনেরিন নামক দ্বীপে এদের দেখতে পাওয়া যায়। এদের জাভান নামক দোয়েলের উপ-প্রজাতি হিসাবে ধরা হয়। এদের লেজ ছোট হওয়ায় ছোট লেজ বিশিষ্ট পাখি হিসাবে ধরা হয়।

Bornean Magpie ( বর্নেরিন দোয়েল )
ছবিঃ বর্নেরিন দোয়েল

হোয়াইট-উইং ম্যাগপাইঃ

এরা ভ্রমনকারি পাখির তালিকায় পড়ে। এদের হ্যানিয়ান ম্যাগপাইও বলা হয়। এদের লেজ সাধারনত বিস্তৃত প্রকৃতির হয়ে থাকে। এদের কিছু বৈশিষ্ট্য আছে জা অন্য পাখিদের সাথে অনেকটা বিরল প্রজাতির।

 

White winged magpie
ছবিঃ হোয়াইট উইং দোয়েল

 

মাছরাঙা পাখি কিভাবে মাছ শিকার করে তা জানতে পড়ুন 

হলুদ ঠোঁট যুক্ত ম্যাগপাইঃ

এদের দেখতে অনেকটা আমাদের দেশের ম্যাগপাই এর মতই। তবে কিছু পার্থক্য রয়েছে। এদের ঠোঁট আমাদের দেশের পাখি হতে আলাদা এবং তা হলুদ বর্নের। এদের লেজ আমাদের দেশের পাখির লেজ হতে একটু লম্বা প্রকৃতির এবং নিচের দিকে হেলানো। আমাদের দেশের পাখির লেজ তীর্জক ভাবে খাড়া।

Yellow Billed Magpie
হলুদ ঠোঁট যুক্ত দোয়েল

অ্যাজিওর উইং ম্যাগপাইঃ

এরা ক্রো ফ্যামিলির অন্তর্ভুক্ত। এরা লম্বায় ৩১-৩৫ সে.মি পর্যন্ত হয়ে থাকে। এদের দেখতে অনেকটা ইউরেশিয়ান ম্যাগপাই এর মত দেখতে। কিন্তু আনুপাতিক হারে এরা ইউরেশিয়ান ম্যাগপাই এর চেয়ে ছোট আকৃতির। ডানা হতে লেজ পর্যন্ত নীলাভ বর্নের এবং ছায়ে কালারের হয়ে থাকে। এদেরে চোখ মাথা এবং ঠোঁট সম্পূর্ণ গাঢ় বর্নের হয়ে থাকে।

Azzure Magpie ( দোয়েল )
ছবিঃ অ্যাজিওর ম্যাগপাই
Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।