You are currently viewing বিভিন্ন দেশের জাতীয় পাখি কি দোয়েল এর মত সুন্দর
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

বিভিন্ন দেশের জাতীয় পাখি কি দোয়েল এর মত সুন্দর

পৃথিবীতে অনেক দেশ আছে যে গুলো  স্বাধীন এবং এখনও অনেক দেশে যুদ্ধ চলছেই। চলছে শান্তি প্রতিষ্টার প্রচেষ্টা। স্বাধীন দেশের সংখ্যা বর্তমানে ১৯৫ টি। স্বাধীন দেশগুলোর নিজেদের সার্বভৌমত্বের পাশাপাশি নিজস্ব প্রতীক আছে। এই প্রতীক জাতীয় প্রতীক হিসেবে পরিচিত। বাংলাদেশের জাতীয় পাখি দোয়েল। দোয়েলের সৌন্দর্য পূর্বের আর্টিকেলে বলা হয়েছে।

স্বাধীন দেশগুলোর প্রতীক সম্পর্কে ধারনা কম থাকতে পারে। কিন্তু এই সম্পর্কে বিস্তর ধারনা থাকা দরকার সেই সাথে সুন্দর  পাখি গুলো চেনার জন্য ছবিও অনেক গুরুত্বপূর্ন। সুন্দর পাখিদের তালিকার মধ্যে এই পাখি গুলোঅন্তর্ভুক্ত। তবে উড়ন্ত পাখিদের সৌন্দর্য এর শেষ নেই। উটপাখি উড়তে পারে না। তারপর উটপাখি অন্য সকল পাখিদের চেয়ে অন্যতম।

আমেরিকাঃ

ইউনাইটেড স্টেট অফ আমেরিকার জাতীয় পাখি ঈগল। ঈগল পাখি অন্য সকল পাখিদের চেয়ে অনেক উঁচুতে উড়ে বেড়ায় এবং একই সাথে এদের বিশেষ বৈশিষ্ট্যের কারনে অন্যান্য পাখিদের থেকে এরা আলাদা। ঈগল পাখি সম্পর্কে আরও জানতে ভিজিট করুন  এই পাখির অন্যান্য আরও প্রজাতি আছে তাদের গঠন বৈশিষ্ট্যও আলাদা হয়। আমেরিকার জাতীয় পাখি যে ঈগল তা মূলত টাক মাথার ইগল।

ঈগল
ছবিঃ ঈগল

কানাডাঃ

কানাডাকে ম্যাপল পাতার দেশ বলা হয়। এখন। এদের জাতীয় পাখির নাম হুইস্কি জ্যাক অথবা কানাডিয়ান জে। এরা ধূসর বর্নের মনে হয়। এরা ১৩ টি অঞ্চলে দেখতে পাওয়া যায়। এছাড়াও এরা বসত বাড়ির আশেপাশে জঙ্গল থাকলে সেই জঙ্গলে অথবা আশেপাশের পাহাড়ী অঞ্চলে এদের দেখা মিলবে।

কানাডিয়ান পাখি
ছবিঃ উড়ন্ত পাখি

ব্রাজিলঃ

২০০২ সালের ৪ অক্টোবর এই পাখিটি ব্রাজিলের জাতীয় পাখি হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। তবে জাতীয় পাখি হলে ব্রাজিলেই পাখিটি বিলুপ্তপ্রায়। দিন দিন জঙ্গলের পরিমান কমে যাওয়ার কারনে এরা গাছেও বাস করতে পারে না। পরিসংখ্যানগত দিক থেকে যদি বনাঞ্চলের তুলনায় গাছের সংখ্যা দিন দিন কমে আসছে এবং পশুপাখি গুলোর বাসস্থান সংকট দেখা দিচ্ছে।

ব্রাজিল
ছবিঃ রুফোস পাখি

দক্ষিন আফ্রিকাঃ

আফ্রিকার বিভিন্ন দেশের  মধ্যে দক্ষিন আফ্রিকা সবচেয়ে উন্নত মানের এবং পৃথিবীর মধ্যে একটি ব্যায়বহুল দেশ। এই দেশের মাটির নিচে যে খনি আছে তা তারা কাজে লাগিয়েছে। এবং উত্তোলন করে দেশ ও জাতির উন্নয়নে কাজে লাগিয়েছে। তবে অন্যান্য দেশের চেয়ে এই দেশের জাতীয় পাখি দেখতে যেমন সুন্দর তেমনি আকারেও বড়। এই দেশের জাতীয় পাখির নাম ব্লু ক্রেন। এদের শরীর সুন্দর হওয়ার একমাত্র কারন হল নীল, কালো এবং ধূসর রঙের সংমিশ্রন। এদের আমাদের দেশের সাদা বকের সাথে তুলনা করা যেতে পারে। কেননা এদের গলা এবং পা সাদা বকের মতই লম্বা।

দক্ষিন আফ্রিকার জাতীয় পাখি
ছবিঃ ব্লু ক্রেন পাখি

থাইল্যান্ডঃ

থাইল্যান্ড আমাদের দেশ হতে খুব বেশী দূরে নয় বরং পাশেই অবস্থিত। এই দেশের জাতীয় পাখির নাম মূলত সিয়াম। অনেকে সিয়ামিজ নামেও ডেকে থাকে। তবে এরা খুব বেশি উড়ে বেড়ায় না। আমাদের দেশের ময়ুরের মতই এরা। এদের শুধু মাত্র থাইল্যান্ড, কম্বোডিয়া, লাওস, ভিয়েতনাম দেশসমূহের জঙ্গলে দেখতে পাওয়া যায়। কিছু অঞ্চলে এদের Napoleon’s nephew বা নেপোলিয়নের ভাতিজাও বলা হয়ে থাকে। এরা সর্বভুক প্রানী এবং পুরুষ প্রজাতির পাখি গুলো অন্যদের থেকে সুন্দর হয় দেখতে।

সুন্দর পাখি
ছবিঃ সিয়ামিজ পাখি

পরিশেষে, সকল দেশের এমন নির্দিষ্ট প্রতীক আছে। আবার অনেক দেশেরই এমন জাতীয় প্রতীক থাকে না। জাতীয় প্রতীক বা national symbol সম্পর্কে আরও তথ্য আমরা অন্য আর্টিকেলে জানব। অন্যান্য দেশের জাতীয় পাখি সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন। এবং আপনাদের মূল্যবান মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন। লেখাটি ভাল লাগলে আপনি আপনার সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন, সুস্থ থাকুন।

 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।