You are currently viewing আমেরিকার জর্জিয়ার আইকনিক সুন্দর উড়ন্ত পাখি ছোট কেন
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

আমেরিকার জর্জিয়ার আইকনিক সুন্দর উড়ন্ত পাখি ছোট কেন

সারাবিশ্বে পাখির বিচরন কম বেশি সকল জায়গায় হয়ে থাকে। পাখিদের মধ্যে কিছু প্রজাতি আছে যে গুলো হিংস্র প্রকৃতির। পাখিদের পায়ের নখ অত্যান্ত ধারালো হয় এবং হিংস্র পাখি গুলো পায়ের নখ দিয়েই বেশী ভাগ শিকার করে থাকে। যেমন ঈগল যদি শিকার করতে চায় তাহলে দূর থেকে লক্ষ্য ঠিক করে হঠাৎ করে উড়ে এসে পা দিয়ে ছো মেরে নিয়ে যায়। আমেরিকাতে স্টেট গুলোতে অঞ্চলভেদে বিভিন্ন রকম সুন্দর পাখি এবং প্রানীর দেখা মিলে। এখন আমেরিকার জর্জিয়াতে যেসব আইকনিক পাখি গুলো দেখতে পাওয়া যায় তা আজকে জানব। তবে এই পাখি গুলো তেমন হিংস্র প্রকৃতির না। এই কারনে যে কেউ এদের পছন্দ করে থাকে।

সুন্দর উড়ন্ত পাখি গুলোর তালিকায় এদের অন্তর্ভুক্ত করা যাবে। কারন আকারে যেমন ছোট তেমনি হিংস্র নয়। এই হিংস্র না হওয়ার কারনে লোকালয়ের মধ্যে সহজেই থাকতে পারে। এতে মানুষও যেমন প্রকৃতির বুকে এমন সব পাখি দেখে মুগ্ধ হয় তেমনি পাখিরাও গাছ-গাছালিতে বাসা বাঁধে এবং নিজেদের কুড়ে ঘর গড়ে তুলে।

রঙ্গিন সুন্দর পাখিঃ

এই প্রজাতির পাখিদের পালকের রং নীলাভ বেগুনি বর্নের। এরা সর্বভুক প্রজাতির পাখি। পাখিরা সাধারনত গাছের ফলমূল সহ তাদের অন্যান্য খাদ্যাদি খেয়ে থাকে। এরা জর্জিয়ার বনজঙ্গলের আশেপাশে যে লোকালয় গড়ে উঠেছে সেই সব জায়গায় এদের দেখতে পাওয়া যায়। এজন্য এদের বসবাস জঙ্গলের পাশে এবং মাঝে মাঝে লোকালয়ে বিচরন করে থাকে।

সুন্দর উড়ন্ত পাখি
ছবিঃ ব্লু জেই পাখি

সুন্দর পাখিঃ

এদের মকিং বার্ড বলা হয়। এই নামের অর্থ হল উপহাস করা পাখি। কিন্তু এদের এমন নাম হওয়ার কারন হল এরা অন্যদের নকল করে থাকে। এরা প্রকৃতির যে কোন শব্দ শুনে তার নকল করার চেষ্টা করে। মজার বিষয় হল যে এরা যে কোন ধরনের প্রাকৃতিক শব্দ শুনার পর তার নকল করে নিজেদের গলা দিয়ে ঐ আওয়াজ করে থাকে। এই প্রজাতির পাখির সকল ধরনের আওয়াজ বের করার জন্য ভোকাল কর্ড রয়েছে। শহুরে অঞ্চলে এদের দেখতে পাওয়া যায়।

সুন্দর পাখি
ছবিঃ মকিং পাখি

রুবি ক্রাউন পাখিঃ

শীতকালে জর্জিয়া অঞ্চলে এই ছোট প্রজাতির পাখিটিকে দেখা যায়। এদের ঐ অঞ্চলের জঙ্গল গুলোতে দেখতে পাওয়া যায় পোকা-মাকড়ের খোঁজে। পাখিরা পোকা-মাকড় খেয়ে থাকে যা তাদের নিত্য দিনের খাদ্য তালিকায় থাকে। তবে এদের মাথার উপর লাল রঙের ঝুটির মত থাকে যা বিপরীত লিঙ্গের পাখিকে আকৃষ্ট করতে সহযোগিতা করে থাকে। শীতের সুন্দর অতিথি পাখিদের আগমনী বার্তা কিভাবে দেয়?

ছোট পাখি
ছবিঃ রুবি পাখি

ছদ্মবেশী পাখিঃ

এদের নাম এমন হওয়ার কারন এদের শরীরের গঠন এবং দেহের সুন্দর পালকগুলো। যা এই পাখিকে অন্যান্যদের থেকে বেশ আকর্ষনীয় করে থাকে। চোখের চারপাশে কালো বর্নের পালক থাকায় এদের গুপ্তচর মত দেখায়। মাথায় তীক্ষ্ণ ধরনের ঝুটি থাকায় এদের আমাদের দেশের বুলবুলি পাখির মত দেখায়।

বসন্ত কোকিল
ছবিঃ সিডার পাখি

পরিশেষে, এমন সুন্দর উড়ন্ত পাখি শুধু বাহিরের দেশেই পাওয়া যায় না বরং আমাদের দেশেও পাওয়া যায়। এমন ধরনের কিছু  দেশী পাখি আছে যা আমাদের চারপাশেই দেখতে পাওয়া যায়। তবে বর্তমানে শহুরে অঞ্চলে তেমন পাখিদের দেখা মিলে না তবে গ্রামের দিকে বাগান কিংবা গাছ গাছালি আছে ঐ পাশের এলাকা গুলোতে এদের দেখতে পাওয়া যায়। সাধারন ভাবে বুঝতে হবে যে খানে খাদ্য এবং পানির সন্ধান আছে সেই সব এলাকা গুলোতেই কেবল মাত্র পাখিদের সন্ধান মিলে।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।