You are currently viewing পাখি কিভাবে মানুষের মত কথা বলতে পারে
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

পাখি কিভাবে মানুষের মত কথা বলতে পারে

অন্য যে কোন জীবজন্তুর মধ্যে আকাশে উড়তে পারা প্রানীর কথা বলতে শুধুমাত্র পাখিকেই বুঝিয়ে থাকে। আকাশে পাখি উড়ে বেড়ায় দেখে এদের খেচর প্রানী বলা হয়। পাখিরা খাঁচার চেয়ে মুক্ত আকাশে উড়ে বেড়ানো পছন্দ করে। সব পাখি উড়তে পারলেও উটপাখি উড়তে পারে  না। কারন এদের ওজন অন্য যে কোন পাখির চেয়ে বেশি এবং ভারী প্রকৃতির হয়ে থাকে। পাখিরা ডানার উপর ভর করে উড়ে বেড়ায় এবং এদের ডানায় এক প্রকারের মেকানিজম কাজ করে থাকে যার কারনে এরা আকাশে অনেক ভালভাবে উড়ে বেড়ায় এবং সামনের  দিকে এগিয়ে যায়।

তবে ভৌগলিক পরিবেশ এবং অঞ্চলের উপর ভিত্তি করে বিভিন্ন শ্রেনির পাখি দেখতেপাওয়া যায়। আমাদের বসবাসের জায়গার আশেপাশে যেমন ছোট প্রকৃতির পাখি  থাকে তেমনি ভাবে সারবছর ভ্রমন করে বেড়ায় এমন পাখিরও অস্তিত্ব রয়েছে। সমুদ্রের উপর দিয়ে বহুদুর পথ পাড়ি দিয়ে থাকে। এমনই সমুদ্রের উপর দিয়ে উড়ন্ত পাখি আলবাট্রস সম্পর্কে জানতে ভিজিট করুন

বর্তমানে আমরা বাসা বাড়িতে বিভিন্ন ধরনের কালার ফুল পাখি পালন করে থাকি। এবং এদের মধ্যে অনেক পাখিকেই আমরা বিভিন্ন ধরনের কথা বার্তা শিখিয়ে থাকি। পাখিদের ভোকাল কর্ডে এমন ব্যবস্থা আছে যা তারা খুব ভালভাবে অনুকরন করে পুনারায় নিজে নিজেই বলতে পারে। এমন সব প্রানীদের মধ্যে আজকে কয়েক প্রাজাতির পাখিদের সম্পর্কে জানব আমরা।

কাকাতু পাখিঃ

এরা অন্য যে কোন পাখির চেয়ে অত্যান্ত বুদ্ধিমান এবং সামাজিক প্রজাতির পাখি। এদের ভোকাবুলারি অনেক সমৃদ্ধ প্রকৃতির এবং বেশি পরিমান তথ্য মনে রাখতে পারে। এরা তিন উপায়ে শিখতে থাকে। অন্য কেউ এই পাখিকে যদি কোন কিছু শিখায়, প্রকৃতিতে বিভিন্ন ধরনের শব্দ শুনে নিজে নিজেই ঐ রকম আওয়াজ করে থাকে; অন্যটি হল মিমিকিরি করে। এই প্রজাতির পাখি ৩০-৫০ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে। আকারে এরা ১০-১৮ ইঞ্চি পর্যন্ত হয় এবং ৫০ টি শব্দ মনে রাখতে পারে।

পাখি
ছবিঃ কাকাতু পাখি

পার্কিট পাখিঃ

এরা পার্কিট প্রজাতির মধ্যে সবচেয়ে বড় পাখি এবং দ্বিরুপ প্রজাতির পাখি। এরা অত্যান্ত অন্য পাখিদের চেয়ে সতেজ প্রকৃতি এবং যথেষ্ট একটিভ ধরনের। তবে এরা অন্য যে কোন পাখির চেয়ে শব্দ বেশি করে থাকে। তবে এদের ট্রেনিং দিলে পর্যাপ্ত পরিমানের শব্দ বা ভোকাবুলারি আয়ত্ত করে থাকে। অন্য পাখিদের চেয়ে এরা বিরল প্রকৃতির পাখি।

তোতা পাখি
ছবিঃ সুন্দর পাখি

পরিশেষে, এই রকম বিশেষ বৈশিষ্ট্য সম্পন্ন পাখিদের একই স্থানে অথবা একই দেশে পাওয়া যায় না। এই কারনে সারা বিশ্বব্যাপী বিভিন্ন প্রজাতির পাখির মধ্যে খুজলে এদের দেখতে পাওয়া যায়। যেহেতু এসব পাখি মানুষের কথার নকল করতে পারে তাই এদের মিমিকিরি আর্টিস্টের সাথে বা কমেডিয়ানদের সাথে তুলনা করা যায়। লেখাটি পড়ে কেমন লাগল তা অবশ্যই জানাবেন কমেন্ট বক্সের মাধ্যমে। লেখাটি আপনি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। ভাল থাকুন, সুস্থ থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।