সবচেয়ে বড় ঈগল পৃথিবীতে কোনটি
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

সবচেয়ে বড় ঈগল পৃথিবীতে কোনটি

সবচেয়ে বড় ঈগল স্পেসেফিক ভাবে কোনটি তা আমরা অনেকেই জানিনা।অন্যান্য পাখির মতো ঈগল পৃথিবীর মধ্যে সবচেয়ে তীব্র গতি সম্পন্ন। বিভিন্ন পাখি যেমন কন্ডর পেলি কান শিকারের জন্য ফাঁদ তৈরি করলেও   ঈগল এদের মধ্যে ফাঁদ তৈরি করতে সবচেয়ে বেশি এক্সপার্ট। পৃথিবীব্যাপী সর্বমোট ৬০ প্রজাতির রয়েছে। এদের মধ্যে বেশিরভাগ পাখি এশিয়া এবং আফ্রিকা অঞ্চলে বসবাস করে। তবে এক্ষেত্রে কিছু প্রজাতি বন জঙ্গলে বসবাস করে এবং কিছু প্রজাতি লোকালয়ের মধ্যে সবচেয়ে উঁচু গাছে বসবাস করে।

স্বভাবত আমরা মনে করি জঙ্গলে যেসব ঈগল বসবাস করে তাদের ডানা অনেক লম্বা হওয়ার কথা কিন্তু বাস্তবে তা হয় না। বরং জঙ্গলে বসবাসরত ঈগলের ডানা আকারে ছোট হয় এবং লোকালয়ের আশেপাশে বসবাসরত ঈগলদের ডানা বড় আকৃতির হয়। এমন অনেক কৌতুহল সম্পর্কিত তথ্য আজকে আমরা জানব।

ফিলিপাইন ঈগলঃ

এদের দেখতে অনেকটা বানরের মত দেখায় বলে এদের মানকি  ঈগলও বলা হয়। এদের ডানা৬.৫  ফুট পর্যন্ত লম্বা হয় এবং এদের সম্পূর্ণ শরীরের ওজন প্রায় 8 কেজির কাছাকাছি পর্যন্ত হয়। ফিলিপাইনের জাতীয় পাখি হিসেবে এই  ঈগলকে ধরা হয়।ধারণা করা হয়ে থাকে যে প্রায় ৫০০  জোড়ার মত  বর্তমানে  পৃথিবী বেঁচে রয়েছে। এরা বাদুর বানর কাঠবিড়ালি এবং বিভিন্ন ধরনের পাখি সহ আরো অনেক প্রাণী খাদ্য হিসেবে গ্রহণ করে।

Philippine Eagle
ছবিঃ ফিলিপাইন ঈগল

ভেরারাক্স ইগলঃ

এই প্রজাতির ঈগল দক্ষিণ পূর্ব আফ্রিকার অঞ্চলে দেখতে পাওয়া যায়। এরা বিভিন্ন ধরনের উচু পাহাড় পর্বতে ওপর বাসা বাঁধে। এদের ডানা ৭.৫  ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। ওজনের দিক থেকে এরা ৪ কেজির উপরে হয়ে থাকে। পাহাড়ি অঞ্চলের রুক্ষ পরিবেশে তারা নিজেদের মানিয়ে নিয়েছে এবং সেই পরিবেশে বেঁচে থাকে। পুরুষ এবং স্ত্রী প্রজাতির ঈগল দিনের ৫০ ভাগ  করে সময় তার বাসায়  ডিমের নিকট পাহারা দেয়। এভাবে তারা দুজনে একটা নির্দিষ্ট সময়ে খাবারের খোঁজে বের হতে পারে।

Verreaux’s Eagle
ছবিঃ ভেরারক্স ঈগল

হক ঈগলঃ

বিভিন্ন প্রজাতির ঘরের মধ্যে এদের সবচেয়ে বড় লেজবিশিষ্ট ঈগল হিসেবে ধরা হয়। এদের ডানা বিশালাকৃতির হওয়ায় যে কেউ একে  ছোট পাখি হিসেবে বলতে পারেনা।  এদের ডানা প্রায় ৭.৫  ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। ওজনের দিক থেকে এরা ৫.৫ কেজি পর্যন্ত হয়ে থাকে।অস্ট্রেলিয়া অঞ্চলে পাখি দেখতে পাওয়া যায় এবং সেখানে এরা বিভিন্ন  প্রাণীকে শিকারের জন্য ফাঁদে ফেলে। সুন্দর পাখিদের সম্পর্কে জানতে ক্লিক করুন

Wedge-tailed Eagle
ছবিঃ হক ঈগল

টাকমাথার ঈগলঃ

এই পাখিটির দেখতে অনেক আকর্ষণীয় লাগে। এর মাথা এবং রেস সাধারণ বিশিষ্ট পালক দ্বারা আবৃত থাকে এবং শরীরের বাকি অংশ বাদামি কালারের পালক দ্বারা আবৃত থাকে। এদের আমেরিকাতে সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায়।  মূল কথা হলো এরা আমেরিকার জাতীয় প্রতীকের অন্তর্ভুক্ত। এদের ডানা ৮.২ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে এবং ওজনের দিক থেকে এরা  ৭.৫  কেজির উপরেও  গিয়ে থাকে। এরা সবচেয়ে বড় ঈগল এর তালিকায় রয়েছে।

American Bald Eagle
ছবিঃ টাক মাথার সবচেয়ে বড় ঈগল

 সবচেয়ে বড় ঈগলঃ

আমেরিকান ঈগলকে  টক্কর দেওয়ার জন্য এই ঈগল তার বৈশিষ্ট্যের অনেকটা কাছাকাছি। ডানার দৈর্ঘ্য এবং ওজনের উভয় দিক থেকেই এই ঈগল বাকি সব  ঈগলের চেয়ে অনেকটাই এগিয়ে। এদের ডানার দৈর্ঘ্য ৮.৩  ফুট পর্যন্ত হয়ে থাকে এবং ওজনের দিক থেকে এরা ৯  কেজির চেয়ে সামান্য বেশি হয়ে থাকে। যেহেতু এদের নাম সী-ঈগল  তাই  সামুদ্রিক এলাকায় এদের সবচেয়ে  বেশি দেখতে পাওয়া যায়। গ্রীষ্মকালের জাপানের সী বিচে পর্যটকরা আসলে এই  ঈগলকে  সাধারণত স্থানীয় ভাষায়  ওয়াসি বলে ডাকা হয়। এরা খাদ্য হিসাবে স্যালমন মাছ কাঁকড়া শেলফিশ  সহ বিভিন্ন ধরনের সামুদ্রিক প্রাণী খেয়ে থাকে। এদের নাম সী-ঈগল।

সবচেয়ে বড় ঈগল
ছবিঃ সবচেয়ে বড় ঈগল

পরিশেষে, ক্ষিপ্রগতি সম্পন্ন ঈগলের সম্পর্কে অনেক কিছু জানা গেল। সবচেয়ে বড় ঈগল এর তালিকায় আরও কয়েকটি প্রজাতি রয়েছে।লেখাটি পড়ে কেমন লাগলো?  এবং আপনি যদি অন্য কোন বৈশিষ্ট্য জেনে থাকেন তাহলে তো অবশ্যই কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করবেন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।