সাপ কাটলে কি চিকিৎসা করা দরকার তা বিস্তারিত জানুন!
ছবিঃ সাপের চিকিৎসা

সাপ কাটলে কি চিকিৎসা করা দরকার তা বিস্তারিত জানুন!

সাপ এমন একটা জাতি যা মানুষ বা অন্য প্রানী কে শিকার করে এবং দংশন করে। তাই সাপ কাটলে কি চিকিৎসা করা দরকার। সাপ জন্মগত ভাবেই শিকারি হয়, এদের মধ্যে কেউ বিষধর আর কেউ বিষহীন, তবে বিষহীন সাপগুলো মানুষের জন্য কোনো হুমকি নয়। বিষহীন সাপের কামড় মানুষের জন্য ক্ষতিকর নয়, কারণ তাদের দাঁত মূলত কোনো কিছু আঁকড়ে ধরা ও ধরে রাখার মতো। আর বিষধর সাপ গুলো অনেক মারাত্নক হয়ে থকে। এদের বিষ অত্যান্ত ভয়ংকর এদের বিষ প্রয়োগ এর ফলে মানুষ বা অন্য প্রানীর প্রানহানী হয়। আর বেশির ভাগ ক্ষেত্রে এই আঘাতটি সংঘটিত হয় সাপটির বিষদাঁতের কামড়ের ফলে শরীরে বিষ প্রবেশের মাধ্যমে।

একটি সাপের বিষ অন্য প্রজাতির হতে পারে এমন কি অন্যর মতো হতে পারে না। তবে সামগ্রিকভাবে, দুটি প্রচলিত উপায় রয়েছে যা সাপ আমাদেরকে ভোগ করে – সংবহনতন্ত্র (যেমন রক্ত) এবং স্নায়ুতন্ত্রকে আক্রমণ করে। রক্তের প্রবাহের জন্য হিমোটক্সিক বিষ রয়েছে। সাপের কামড়ের সাথে সম্পর্কিত লক্ষণ বা লক্ষণগুলি সাপের ধরণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে তবে এতে অন্তর্ভুক্ত থাকতে পারে ক্ষতস্থানে পঞ্চার চিহ্নগুলি। কামড়ের চারদিকে লালভাব, ফোলাভাব, ঘা, রক্তপাত, বা ফোসকা পড়া। কামড়ের জায়গায় তীব্র ব্যথা এবং কোমলতা। বমি বমি ভাব, বমিভাব বা ডায়রিয়া।

সাপ কাটলে কি চিকিৎসা
ছবিঃ সাপ কাটলে কি চিকিৎসা

একটি বিষাক্ত সাপের কামড় সাধারণত দুটি পরিষ্কার পঞ্চার চিহ্ন ফেলে রাখে। বিপরীতে, একটি অলৌকিক কামড় দাঁত চিহ্ন দুটি সারি ছেড়ে ঝোঁক। বিষাক্ত এবং অযৌক্তিক সাপ থেকে পাঞ্চার ক্ষতের মধ্যে পার্থক্যটি বলা মুশকিল হতে পারে। সমস্ত সাপের কামড়ের জন্য লোকদের চিকিৎসা ও যত্ন নেওয়া উচিত।

সাপ তার জীবন বাচানোর তাগিদে মানুষ কে দংশন করে। সাপ কামড় মারলে অতি দ্রুত চিকিৎসা করা দরকার। সঙ্গে সঙ্গে একটি অ্যাম্বুলেন্স কল করুন। আপনার সাপ বিষাক্ত কিনা তা বিবেচনা না করে আপনার যে কোনও সাপের কামড়কে জরুরি হিসাবে বিবেচনা করা উচিত। প্রাথমিক চিকিৎসা নিতে পারেন তার মধ্যে রয়েছে ক্ষত পরিষ্কার করা, শান্ত থাকা এবং আক্রান্ত স্থান স্থির করা। আতঙ্কিত হবেন না এবং নড়াচড়া করবেন না এবং সাপকে একা ছেড়ে দিবেন। একটি চাপ স্থিরতা ব্যান্ডেজ এবং স্প্লিন্ট প্রয়োগ করুন। কামড় ধুয়ে, স্তন্যপান, কাটা বা টরুনিকেট করবেন না।

সাপ কাটা
ছবিঃ সাপের কামড়

 

প্রথম এবং সর্বাগ্রে, চিকিৎসা অবিলম্বে  যত্ন নেওয়ার চেষ্টা করুন। এর অর্থ আপনি যত তাড়াতাড়ি সম্ভব ৯৯৯ বা জরুরী পরিসেবা গুলিকে কল করুন, যদিও প্রাথমিকভাবে কামড়টি ততটা বেদনাদায়ক না হলেও আপনার এখনও এটি চিকিৎসা করা দরকার যেমন এটি সম্ভাব্য প্রাণঘাতী , সাপটিকে যথাযথভাবে চিহ্নিত করা চিকিৎসা করতে সহায়তা করতে পারে যদিও এটি করা খুব কঠিন। এছাড়াও অবিলম্বে নিম্নলিখিত পদক্ষেপগুলি গ্রহণ করা নিশ্চিত করুন: যে কোনও গহনা বা ঘড়িগুলি সরান, কারণ ফোলাভাব দেখা দেয় তবে এগুলি ত্বকে কাটতে পারে। রক্তের প্রবাহের মাধ্যমে বিষের বিস্তার কমিয়ে দেওয়ার জন্য কামড়ের ক্ষেত্রকে হৃদয়ের নীচে রাখুন। স্থির থাকুন এবং শান্ত থাকুন। যদি আপনি পারেন তবে আপনার পাশ দিয়ে রোল করুন এবং পুনরুদ্ধারের অবস্থানে বিশ্রাম দিন। প্রচুর ঘোরাফেরা করার ফলে বিষাক্ত শরীরে দ্রুত ছড়িয়ে পড়বে। একটি পরিষ্কার, শুকনো ব্যান্ডেজ দিয়ে কামড়টি ঢেকে দিন। আপনি যদি পারেন তবে প্রেসার অ্যামবিলাইজেশন ব্যান্ডেজ ব্যবহার করার চেষ্টা করুন। এই ধরণের ব্যান্ডেজটি কামড়ের চারপাশে শক্তভাবে আবৃত করা উচিত। তারপরে, পুরো অঙ্গটির চারপাশে অন্য একটি ব্যান্ডেজটি মোড়ানো করুন, যাতে এটি স্থির হয়।

যদিও এই সমস্ত দরকারী সতর্কতামূলক ব্যবস্থা, সাপের কামড়ের চূড়ান্ত চিকিৎসা হলো অ্যান্টিভেনোম। যত তাড়াতাড়ি সম্ভব কামড় প্রতিরোধের শিকার হওয়ার চেষ্টা করুন। সাপের আকার, রঙ এবং আকার জেনে আপনার ডাক্তারকে নির্দিষ্ট পরিস্থিতিতে কোন এন্টিভেনম সবচেয়ে ভাল তা নির্ধারণ করতে সহায়তা করতে পারে। অ্যান্টিভেনোমগুলি একটি নির্দিষ্ট সাপের বিষ দিয়ে ঘোড়া বা ভেড়া টিকা দেওয়ার মাধ্যমে তৈরি করা হয়। তাদের রক্তের সিরাম (রক্তের জলের অংশ) এর পরে প্রক্রিয়াজাত করা হয়, কারণ এতে অ্যান্টিবডি থাকবে বিষের প্রভাবগুলিকে নিরপেক্ষ করতে সক্ষম। এমন একটি অ্যান্টিভেনোম রয়েছে যা একটি নির্দিষ্ট ধরণের সাপ (মনস্পেসিফিক অ্যান্টিভেনোমস) এবং যেগুলি একটি নির্দিষ্ট ভৌগলিক অঞ্চলে (পলিস্পেকিফিক অ্যান্টিভেনোমস) পাওয়া যায় এমন বেশ কয়েকটি সাপের কামড়ের চিকিৎসা করে, এন্টিভেনম হয় কোনও ইনজেকশনে বা আইভির মাধ্যমে (বাহুতে সূঁচের মাধ্যমে) দেওয়া হবে, যাতে এটি যত তাড়াতাড়ি সম্ভব পদক্ষেপ নিতে পারে। এই পদ্ধতির যে কোনও একটিতে পার্শ্ব প্রতিক্রিয়া হতে পারে তবে সেগুলি সবচেয়ে কার্যকর হিসাবে প্রমাণিত হয়েছে।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।