You are currently viewing বিচিত্র রকম সাপের বৈশিষ্ট্য সম্পর্কে আপনি কি জানেন
ছবিঃ সাপ

বিচিত্র রকম সাপের বৈশিষ্ট্য সম্পর্কে আপনি কি জানেন

সাপ হাত-পা বিহীন দীর্ঘ, মাংসাশী, ধূর্ত এক প্রকার সরীসৃপ প্রাণী, তাদের চোখের পাতা এবং বহিকর্ণ না থাকায় তারা পা-বিহীন টিকটিকি থেকে স্বতন্ত্র। এগুলো সাপের বৈশিষ্ট্য এর মধ্যে অন্তর্ভুক্ত। এদের দেহ আঁশ দ্বারা আবৃত থাকে দেহে স্কন্ধ বেষ্টনী ও উপাঙ্গ নেই। সাপ একটি দীর্ঘ লম্বালম্বী সরীসৃপ যার কোন চোখের পাতা নেই, একটি ছোট লেজ এবং চোয়ালগুলি যথেষ্ট পরিমাণে প্রসারিত করতে সক্ষম।

সাপের বৈশিষ্ট্যঃ

সাপের চোয়ালগুলি আলগাভাবে সংযুক্ত এবং অত্যন্ত নমনীয়।  পিছনে-বাঁকা দাঁত মাথার সহায়ক হাড় গুলিতে মিশ্রিত হয়। কোন কান নেই চোখ গুলি স্বচ্ছ চশমা আঁশ দ্বারা আচ্ছাদিত। সাপদের দৃষ্টি ভাল থাকে। সাপ পানি, নদী-নালা, খাল বিল, সমুদ্র, মাটির গর্তে,  সুড়ঙ্গে, গাছে ইত্যাদি সহ বিভিন্ন জায়গায় বসবাস করে। সাপের বৈশিষ্ট্য বলতে আমরা এদের সম্পর্কে অজানা ফ্যাক্ট গুলোকে বুঝায়।


সাপের কামড়
বিষাক্ত সাপের বিষদাঁত

সাপ সাধারণত শিকার করে না, সাপকে আঘাত করলে বা সাপের সংস্পর্শে লাগলে সাপ রাগান্বিত হয়ে শিকার করেত বাধ্য হয়। তুলনামূলক ভাবে খুব অল্প সংখ্যক সাপই তার বিষ প্রয়োগের মাধ্যমে শিকার কে হত্যা করে। সাপ বছরে অনেক বার এদের খোলস পরিবর্তন করে। এরা সাধারনত বংশ বিস্তারের জন্য ডিম দেয় এবং বাচ্চা ফুটায়, তবে কিছু কিছু সমূদ্রিক সাপ সরাসরি বাচ্চা জন্ম দেয়।

সাপের বৈশিষ্ট্য
ছবিঃ সাপ



বিষধর সাপঃ

বিষধর সাপ গুলো অনেক মারাত্নক হয়ে থকে। এদের বিষ অত্যান্ত ভয়ংকর এদের বিষ প্রয়োগ এর ফলে মানুষ বা অন্য প্রানীর প্রানহানী হয়। আর বেশির ভাগ ক্ষেত্রে এই আঘাতটি সংঘটিত হয় সাপটির বিষদাঁতের কামড়ের ফলে শরীরে বিষ প্রবেশের মাধ্যমে। বিষধর সাপ গুলো আত্মরক্ষার চেয়ে শিকার করার সময় বিভিন্ন প্রাণীকে ঘায়েল করতেই বিষের ব্যবহার বেশি হয়। বিষাক্ত সাপ পৃথিবীতে তাৎক্ষনিক বিষ তৈরী করতে সক্ষম, যা তারা শিকারকে হত্যা,প্রতিরক্ষা ও শিকারের হজমে সহায়তা করতে ব্যবহার করে। কিছু মারাত্মক বিষধর সাপের বিষ মানুষের মারাত্মক স্বাস্থ্যঝুকি বা মৃত্যুর কারণ ঘটায়।

Poisonous snakes
ছবিঃ বিষাক্ত সাপ



বিষহীন সাপঃ

বেশীরভাগ প্রজাতির সাপ বিষহীন। বিষহীন সাপগুলো মানুষের জন্য কোনো হুমকি নয়। বিষহীন সাপের কামড় মানুষের জন্য ক্ষতিকর নয়। কারন তাদের দাঁত মূলত কোনো কিছু আঁকড়ে ধরা ও ধরে রাখার মতো। দাঁত নিয়ে সাপের বৈশিষ্ট্য অনেকটা বিচিত্র রকমের। 

অধিকাংশ বিষহীন সাপের মজবুত পিছনমুখী দাঁত রয়েছে, যা দ্বারা শিকারকে শক্তভাবে ধরে রাখতে এবং ছোট শিকার চেপে মারতে পারে। কোন কোন সাপ শিকার নড়াচড়ার শক্তি না হারানো পর্যন্ত সেটা শক্তভাবে ধরে রাখে। আবার কিছু কিছু শিকার আসে যে গুলো ছোট হয় সেই গুলো গিলে ফেলে।


Non-venomous snake
ছবিঃ বিষহীন সাপ

পরিশেষে, সরিসৃপ প্রানী সাপ এর সম্পর্কে আরও অনেক তথ্য রয়েছে যেগুলো একই আর্টিকেলে বিস্তারিত লেখা সম্ভব নয়। এজন্য সাপের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে এবং জানা অজানা, চেনা- অচেনা সাপ গুলো সম্পর্কে জানার জন্য আমাদের সাথেই থাকুন। আপনাদের মূল্যবান মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন।



ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন। নিজের যত্ন নিন ও করোনা এর হাত থেকে নিজেকে সুরক্ষিত রাখতে মাস্ক পড়ুন এবং হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করুন। মাস্ক ব্যবহারের নিয়ম সম্পর্কে আমাদের সচেতন হওয়া অবশ্যক।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।