You are currently viewing পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় সাপ
  • Post category:সাপ
  • Reading time:1 mins read

পৃথিবীর মধ্যে সবচেয়ে বড় সাপ

সবচেয়ে বড় সাপ এর তালিকা খুব বেশী দীর্ঘ নয়। তবে সাপের তালিকায় রদ-বদল সময়ের সাথেই হয়।সাপের সাথে কমবেশি আমরা সবাই পরিচিত। বিভিন্ন জায়গায় বিভিন্ন ধরনের আমরা সাপ দেখে থাকি। আমরা যে স্থানে বসবাস করি তার আশে পাশেও পুকুর নদী-নালা-খাল-বিল গাছে সহ বিভিন্ন জায়গায় সাপের বসবাস। জলে এবং স্থলে বিভিন্ন প্রজাতির সাপ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।এ  হিসেবে দেখা যায় সাপের সংখ্যা এবং সাপের প্রজাতি কখনো কমে না বরং বাড়তেই থাকে। মানুষের জন্য যেসব জায়গায় যাওয়া অনেকটা দুর্বল প্রকৃতির সেখানেও অন্যান্য প্রাণী অতি সহজেই যেতে পারে। এজন্যই হয়তো মানুষ এখন পর্যন্ত সব প্রজাতির সাপ সম্পর্কে জানেনা।

আমরা সচরাচর পপুলার এবং বেশি বড় বিষাক্ত প্রকৃতি সাপদের বেশির ভাগ চিনে থাকি। তাদের ক্ষিপ্রতা শিকারের ধরন শারীরিক বৈশিষ্ট্য এছাড়াও অন্যান্য আরো গুণের কারণে সকলের নিকট এরা জনপ্রিয়। সাব যে দেশের যে অঞ্চলের ই হোক না কেন এদের  বিষের কারণে মানুষের মৃত্যু হতে কখনো দেরি হয় না। তবে এমন অনেক সাপ রয়েছে যেগুলো বিষাক্ত নয়। চলুন সম্পর্কে নতুন কিছু জেনে নেওয়া যাক।

সবচেয়ে বড় সাপঃ

পাইথন প্রজাতির সাপ পৃথিবীর মধ্যে সবচেয়ে লম্বা প্রকৃতির হয়ে থাকে।স্বাভাবিকভাবেই এরা ৬.২৫  মিটার পর্যন্ত লম্বা হয়। তবে ১৯১২ সালে ইতিহাসে সবচেয়ে  বড় রেকর্ড ধারী  পাইথন সাপ পাওয়া যায়। এটি  দৈর্ঘ্যে ১০  মিটার পর্যন্ত  লম্বা ছিল। এদের দক্ষিণ-পূর্ব এশিয়ায় এবং রেইন ফরেস্ট সহ এর আশেপাশে অঞ্চলে দেখতে পাওয়া যায়। কিন্তু অঞ্চলভেদে এসব সাপের বৈশিষ্ট্য অনেকটা পরিবর্তনশীল।

biggest python snake in the world
ছবিঃ পাইথন সাপ

সবচেয়ে লম্বা বিষাক্ত সাপঃ

পৃথিবীর মধ্যে সবচেয়ে লম্বা বিষাক্ত প্রকৃতির সাপদের মধ্যে কিং কোবরা অন্যতম। ১৯৩৭  সাল  কিংবা তৎকালীন সময়ে  এই সাপ সম্পর্কে মানুষ  সর্বপ্রথম জানতে পারেন।এই প্রজাতির সাপ ৩.৭ মিটার হতে ৪.৬  মিটার পর্যন্ত হয়ে থাকে।এরা দক্ষিণ পূর্ব এশিয়া  ম্যানগ্রোভ ফরেস্ট  এছাড়াও জঙ্গলের আশে পাশে অবস্থিত আবাদি জমি সহ বিভিন্ন জায়গায় বসবাস করে থাকে।তবে এরা দক্ষ সাঁতারু  বটে। বিষের প্রকৃতির দিক থেকে এরা সবচেয়ে বড় সাপ। 

top 10 venomous snake
ছবিঃ কিং কোবরা

সামুদ্রিক সাপঃ

 এই সাত সমুদ্রের তলদেশে পানির ভিতর সর্বদা চলাফেরা করে। পানির ভিতরে চলাচলকারি সাপদের মধ্যে সবচেয়ে বেশি লম্বা প্রকৃতির। এরা দৈর্ঘ্যে ২.৭৫  মিটার পর্যন্ত হয়ে থাকে। তবে  অধিক সংখ্যক সাপ  দৈর্ঘ্য ২  মিটারের বেশি হয়ে থাকে। এদের ভারত মহাসাগরের কিছু অংশে এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের একটি নির্দিষ্ট এলাকায় দেখতে পাওয়া যায়। এ সম্পর্কে আরও জানতে ক্লিক করুন

Sea Snake
ছবিঃ সী স্নেক

সবচেয়ে ভারী সাপঃ

পৃথিবীর মধ্যে সবচেয়ে ভারী প্রকৃতির সাপের মধ্যে সবুজ অ্যানাকোন্ডা  প্রজাতির সাপ উল্লেখযোগ্য। এরা  যেমন বড় ওজনের দিক থেকেও সবচেয়ে ভারী প্রকৃতির। এই প্রজাতির সাপ ২২৭  কেজি পর্যন্ত হয়ে থাকে। ১.১১ মিটার দৈর্ঘ্যের সাপের ওজন এত হয়েছিল। বর্তমানে এটি রেকর্ড হিসেবে রয়েছে। এদের আমেরিকা এবং তার আশেপাশের দেশগুলোর ভৌগলিক অঞ্চলে খুঁজে পাওয়া যায়।ওজনের দিক থেকে এরা সবচেয়ে বড় সাপ।

সবচেয়ে বড় সাপ
ছবিঃ গ্রীন অ্যানাকোণ্ডা

ডায়মন্ড সাপঃ

এই প্রজাতির সাপ সাপের ওজনের দিক থেকে বেশি এবং দৈর্ঘ্যের  দিক থেকে অ্যানাকন্ডার চেয়ে একটু এগিয়ে। এরা ১.৫ হতে ১.৮ পর্যন্ত লম্বা হয়ে থাকে। ওজনের দিক থেকে এরা ৫.৫ থেকে ৬.৮ কেজি পর্যন্ত হয় । এদের  যুক্ত রাষ্ট্র  এবং এর আশেপাশে অবস্থিত উপকূলীয় অঞ্চল গুলোতে সহজেই দেখা মিলে। এরা খাবার হিসাবে খরগোশ কাঠবিড়ালি কিংবা ছোট পাখি শিকার করে নিজেদের খাদ্যের চাহিদা মিটায়। এরা সবচেয়ে বড় সাপ হিসাবে বিবেচিত না হলেও এরা ক্ষমতার দিক থেকে এগিয়ে।

Diamond Snake
ছবিঃ ডায়মণ্ড স্নেক

পরিশেষে, পৃথিবীর সবচেয়ে বড় সাপ সম্পর্কে বিস্তারিত জানলাম। পড়ে কেমন লাগল এবং আপনাদের নতুন কোন তথ্য জানা থাকলে তা আমাদের সাথে শেয়ার করুন। সবচেয়ে বড় সাপ সম্পর্কে আপনাদের মতামত কমেন্ট বক্সের মাধ্যমে শেয়ার করুন। 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।