You are currently viewing সুন্দর সাপ এর আদ্যোপ্যান্ত আপনি জানেন কি?

সুন্দর সাপ এর আদ্যোপ্যান্ত আপনি জানেন কি?

সাপ সরীসৃপ প্রানীদের মধ্যে অন্যতম। সাপ গেমস খেলে নি এমন শিশু কিংবা প্রাপ্ত  বয়স্ক লোক সহজে খুঁজে পাওয়া যায় না। তবে সাপ গেমস খেলার একটা নির্দিষ্ট বয়স আছে। সহজভাবে বলতে চাচ্ছি ছোট অবস্থায় সাপ গেমস যে কেউ খেলতে পছন্দ করে। সাপ নিয়ে অনেকের মনে বিচিত্র রকমের প্রশ্ন তৈরি হয়। এর একমাত্র কারন হল মানুষের কিউরোসিটি। এখন মানুষের যেমন সাপ নিয়ে curosity বেশি তেমনি ভাবে সাপের প্রজাতিও বেশি। এখন সাপ এর এত বেশি প্রজাতির কারন হল বিভিন্ন জায়গায় ভিন্ন পরিবেশ এবং আবহওয়া তে ভিন্ন ভিন্ন প্রজাতির সাপ দেখতে পাওয়া যায়। সাপ জলে থাকলেও মরুর বুকে সাপ আছে। মরুভূমিতে উট ভালভাবে থাকতে পারে আমরা জানি কিন্তু বিশেষ প্রজাতির সাপ মরুভূমিতে থাকতে পারে। আবার একই ভাবে পাহড়ের বুকে সাপের দেখা মিলে। বাড়ির কাছে মিঠা পানির জলাশয়ে যেমন সাপ দেখতে পাওয়া তেমনি সমুদ্রের লোনা পানিতেও সাপের দেখা মিলে।

সাপের খাদ্যঃ

সাপ সাধারনত নিজেদের চেয়ে ৭৫ -১০০% বড় আকারের প্রানী খেয়ে থাকে। এদের চোয়াল মাথার খুলির সাথে আটকানো নেই। এদের চোয়াল এবং মাথার খুলি লিগামেন্ট দিয়ে হালকা করে আটকানো থাকে। মানুষ নিজের চোয়াল একটি নির্দিষ্ট পরিমান খুলতে পারে কারন মানুষের চোয়াল মাথার খুলির সাথে আটকানো থাকে। কিন্তু সাপের ক্ষেত্রে লিগামেন্ট দিয়ে আটকানো থাকায় ম্যাক্সিমাম ১৫০ ডিগ্রী পর্যন্ত খুলতে পারে এবং খাদ্যকে গিলে থাকে। এভাবেই অনেক স্বাস্থ্যবান শিকারী প্রানীকে খেয়ে থাকে কোন সমস্যা ছাড়াই।

সাপের দাঁত
ছবিঃ সাপের খোলা মুখ

সহ্য ক্ষমতাঃ

সাপ শীতল রক্ত বিশিষ্ট প্রানী হওয়ায় নিজের শরীরের তাপমাত্রা উৎপাদন করে থাকে যা সম্পূর্ন শরীরকে গরম রাখে। তবে একটি নির্দিষ্ট তাপমাত্রার নিচে আসলে শরীর কাজ করা বন্ধ করে দেয়। এরা নিজেদের শরীর গরম রাখার জন্য পাথরের উপর রোদ পোহায়। তাপমাত্রা যদি ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে আসে তাহলে এর শরীরে প্যারালাইজ হয়ে যায় এবং নড়াচড়াও করতে পারে না। এমন পরিস্থিতিতে সাপকে গরম আবহওয়ায় রাখা অনেক গুরুত্বপূর্ন।

বিষাক্ত সাপ
ছবিঃ গাছের ডালে

সাপ নিজেই নিজেকে খেয়ে থাকেঃ

কম তাপমাত্রায় সাপ যেমন বাঁচতে পারে না তেমনিভাবে বেশি তাপমাত্রায় সাপ বেশি ক্ষুধার্ত হয়ে যায়। আর এই কারনে অতিরিক্ত তাপমাত্রায় সাপের শরীরের ভিতর ইন্সটিক্ট ট্রিগার করে এবং একই সাথে এদের ক্ষুধাকে বহুমাত্রায় বাড়িয়ে দেয়। এই কারনে সাপের আশে পাশে কোন শিকারী না থাকলেও সাপ নিজেই নিজেকে কামড়িয়ে খাওয়া শুরু করে। কোন ভাবে যদি এমন কিছু শুরু হয়ে যায় তাহলে কোন ভাবেই সাপ নিজেকে নিয়ন্ত্রন করতে পারে না। বরং এভাবে সাপ আহত হয় বেশি এবং অনেক বেশি পরিমান রক্ত ক্ষরন হয় অনেক বেশি পরিমান।

Beautiful Snake
ছবিঃ সোনালি সাপ

সুন্দর সাপ এর বৃদ্ধিঃ

সাপের বৃদ্ধি কোন ভাবেই থামে না বরং নির্দিষ্ট পরিমান হওয়ার পর থেমে যাবে এমনও ঘটে না। বরং এরা আজীবন বাড়তেই থাকে এবং লম্বা হতেই থাকে। সাপের নিজস্ব ইমিউন সিস্টেম আছে যার কারনে এরা কখনই নিজেদের বিষের দ্বারা নিজেরাই আক্রান্ত হয় না। বরং এরা অনেক বেশি পরিমানে মারামারি করে থাকে। এই ইমিউন সিষ্টেম শুধু একই প্রজাতির অর্থাৎ নিজেদের বিষের ক্ষেত্রে কার্যকর। যদি অন্য প্রজাতির সাপের সাথে মারামারি হয়ে অথবা কামড়িয়ে থাকে তাহলে এই ইমিউন সিষ্টেম কার্যকর করে না। সাপের বিষে মানুষের মৃত্যু কেন হয়?

সাপের ফণা
ছবিঃ হাঁস পালন

পরিশেষে, সুন্দর সাপ নিয়ে অন্যান্য আর্টিকেল আছে। কিন্তু প্রত্যেক আর্টিকেলই একে অপরের থেকে আলাদা। সাপ নিয়ে আরও আর্টিকেল লেখা হবে ভবিষ্যতে। লেখাটি পড়ে কেমন লাগল তা অবশ্যই জানাবেন এবং আপনার মন্তব্য কমেণ্ট বক্সের মাধ্যমে তুলে ধরুন। একই সাথে লেখাটি আপনার সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।