You are currently viewing পোষা সাপ কি মালিকদের প্রতি স্নেহশীল হয়?
  • Post category:সাপ
  • Reading time:2 mins read

পোষা সাপ কি মালিকদের প্রতি স্নেহশীল হয়?

অন্যান্য যে কোন প্রানীর চেয়ে সাপ মানুষের অনেক বেশি পছন্দের তালিকায় শীর্ষে অবস্থান করে থাকে। এর একমাত্র কারন হচ্ছে মানুষের মনে যা নিয়ে কৌতুহল বেশি তা ই জানার চেষ্টা করে থাকে। আমরা ভিডিওতে এমন অনেক কিছু দেখে থাকি যে তারা অনেক বড় এবং মোটা পাইথন সাপ বা সাপের বাচ্চা একটি নির্দিষ্ট জায়গায় রাখছে। ইচ্ছামত সেসব সাপকে নিজের সাথে ইন্টার‍্যাক্ট করছে। সাপ নিয়ে স্টাইলিশ মডেলিং করা হয়। সারা বিশ্বে সাপের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। শুধু মাত্র আমেরিকাতে সাপের সংখ্যা বেশি। তবে স্টেটভেদে সাপের সংখ্যার তারতম্য হয়। কুকুর বিড়ালের ,মত পোষা সাপ ও আজকাল দেখা যায়।

স্বপ্নে সাপ দেখলে কি হয়

তবে সাপ যদি পোষ মানানো হয় ( যদিও এই শখটি ধনকুবের দের হয়) তাহলে এই রঙ, বর্ন এবং বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে সাপের অনেক ক্যাটাগরির হয়ে থাকে। তবে নির্বিষ পোষা সাপগ গুলো অতি সহজেই পোষ মানানো যায়। যার কারনে ঝুঁকি অনেক কম  থাকে। কিন্তু বিষাক্ত সাপগুলো জনসংখ্যা কমার একমাত্র কারন। সাপের বিষ যেমন ক্ষতিকর তেমনি এদের মৃত্যুহারও বেশি। কিন্তু আমরা সাধারনত বিষের প্রতিষেধক তৈরি করে থাকি। জেনে অবাক হবেন যে, যে কোন বিষের প্রতিষেধক ঐ বিষ হতেই তৈরি হয়।



এখন আপনার মনে প্রশ্ন আসতেই পারে যে, যে বিষের কারনে মানুষের মৃত্যু হয় সেই বিষ থেকে তৈরি প্রতিষেধক এ মানুষের মৃত্যু হবে না? উত্তর হলঃ না। কারন বিষের খারপ দিক গুলো নিষ্ক্রীয় করে দেওয়া হয় যেন মানব শরীরের জন্য উপযুক্ত হয়। বিভিন্ন প্রানীর উপর ট্রায়াল হওয়ার পর হিউম্যান ট্র্যায়াল হয়ে বাজারজাত করা হয়। করোনা ভাইরাস এর ভ্যাক্সিন তৈরির ক্ষেত্রে যে সকল স্টেপ বাই স্টেপ কাজ করছে সেরকম স্টেপ পার হওয়ার পরই প্রতিষেধক তৈরি হয়।

সাপ খুশি আছে তা কিভাবে জানবঃ

সাপের কান না থাকায় তারা নিজেদের নাম শুনতে পায় না। কিন্তু সাপ জিহ্বা দিয়ে শুনতে পায়। তবে এরা নিজদের মধ্যে বিভিন্ন রকমের সাউন্ডের মাধ্যমে একে অপরের সাথে যোগাযোগ করে থাকে। এখন আপনি জেনে অবাক হবেন যে প্রত্যক প্রানীর নিজস্ব কমিউনিকেশন সাউন্ড বা ল্যাংগুয়েজ আছে। এই ল্যাংগুয়েজ শুধুমাত্র তাদের মধ্যেই বুঝতে পারে। সাপ প্রায়



সময়ই কয়েলের মত প্যাঁচ লাগিয়ে থাকে। এই কয়েলের মত প্যাচ লেগে থাকার ধরনের উপর নির্ভর করে বুঝা যাবে সাপ খুশি কিনা। যদি সাপ সম্পূর্ন কয়েল এর মত প্যাচ লেগে থাকে তার ধরনের উপর সাপের সিকিউরিটি নির্ভর করে। যদি কয়েল অসম্পূর্ন থাকে তাহলে সাপ নিজে ইনসিকিউর ফিল করে থাকে। বন্য প্রানীগুলো নিজেদের মধ্যে কিভাবে কমিউনিকেট করে

সুন্দর সাপ
ছবিঃ সাপের রিং

পোষা সাপের বুদ্ধিঃ

অন্যান্য প্রানীর চেয়ে সাপ কম বুদ্ধিমান প্রানী। স্তন্যপায়ী প্রানীদের মস্তিষ্কে কোষের সংখ্যা সরীসৃপ প্রানীদের মস্তিষ্কের কোষের সংখ্যার চেয়ে বেশি। এই কারনে স্তন্যপায়ী প্রানীদের বুদ্ধি অন্য প্রজাতির প্রানীদের চেয়ে বেশি হয়। এই কারনেই সাপের বুদ্ধি কম অন্য যে কোন প্রজাতির প্রানীদের চেয়ে। এরা নিজেদের মস্তিষ্কের খুব সামান্য অংশই ইউজ  করে থাকে যার কারনে এদের কোল্ড ব্লাডেড বা শীতল রক্ত বিশিষ্ট প্রানী বলা হয়। পোষা সাপ এর চেয়ে বিড়াল এবং কুকুরকে পোষ মানানো সহজ।

Beautiful Snake
ছবিঃ কার্ডিনাল লাল চিংড়ি

সাপের ইমোশনঃ

সাপের ইমোশনের মধ্যে ভয় এবং আগ্রসী হওয়ার এই দুটি বিষয় লক্ষ্য করা যায়। এই দুই বিহেভিয়ার ছাড়া অন্য কোন বিহেভিয়ার লক্ষ্য করা যায় না। তবে কিছু প্রজাতির সাপের ক্ষেত্রে বিষ্ময়, সন্তুষ্টি এবং খুশি লক্ষ্য করা যায়। এই সব বিষয় পরিবেশের উপর নির্ভর করে। প্রজাতিভেদে সাপের বিভিন্ন আচরনগত পার্থক্যও পরিলক্ষিত হয়।



সাপ আপনাকে পছন্দ করে কি না ত কিভাবে বুঝবেন? এদের বিহেভিয়ার লক্ষ্য করবেন যে এটা আপনার নিকটে আসছে কি না? যদি সাপ নিজে যে ফ্রিজিং হয়ে আছে কি না? সাপ কি এগ্রেসিভ হয়ে আছে। এসব বিষয় পরিলক্ষিত করলে আপনি বুঝতে পারবেন সাপ আপনাকে পছন্দ করে কি না। সাপের মরন কামড়ে মানুষের মৃত্যু

সাপের কামড়
ছবিঃ সাপের দাঁত নেই

পরিশেষে, সাপকে পোষ মানানো অন্য যে কোন প্রানীর মত সহজ নয়। সাপ দেখলে মানুষের মনে এমনিতেই ভয় ঢুকে যায়। সেখানে পোষা সাপ থেকে অচেনা মানুষ দূরেই থাকতে চাইবে। ভয়ের কারনে মানুষ অনেকটাই ব্ল্যাঙ্ক হয়ে যায়। এই কারনে মানুষ সাপের সামনে পড়লে তেমন কিছু করতে পারে না। সাপ অনেক অল্প সময়ের মধ্যে ছোবল মারে। সাপ নিয়ে যে কোন কিছু জানার থাকলে আমাদের সাথে শেয়ার করতে পারেন। লেখাটি ভাল লাগলে সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন সুস্থ থাকুন। আমাদের সাথেই থাকুন।


Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।