You are currently viewing ঘর থেকে ঘরগিন্নি সাপ তাড়ানোর উপায়

ঘর থেকে ঘরগিন্নি সাপ তাড়ানোর উপায়

অন্য যে কোন প্রানীর চেয়ে মানুষ সাপকে বেশি পছন্দ করে থাকে। এদের মধ্যে ঘরগিন্নি সাপ ছোট সাইজের হয়। প্রানীদের নির্দিষ্ট কোন সংখ্যা থাকে না। কারন প্রতিদিনই কিছু  না কিছু নতুন প্রজাতির প্রানীদের উদ্ভব হচ্ছে। সমুদ্রের তলদেশে যেখানে সূর্যের আলো পৌছানোর সুযোগ নেই এবং মানুষও সেখান পর্যন্ত যেতে পারে নি সেখানেও প্রানের অস্তিত্বের সন্ধান পাওয়া যায়। কারন প্রানীদের সংখ্যা গননার চেয়ে প্রজাতির সংখ্যা গননা করাই শ্রেয়। একই বিষয়টি সাপের ক্ষেত্রেও প্রযোজ্য। সাপের ক্ষেত্রে একই প্রজাতির অনেক গুলো সাপ একত্রে কিংবা সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকে। আমাদের দেশেও অনেক ধরনের  সাপের প্রজাতি আছে। কিন্তু প্রজাতির সংখ্যার নির্দিষ্টতা থাকলেও সাপের এক্সাক্ট কত গুলো সাপ আছে তা বলা মুশকিল।

সাপ কাটা
ছবিঃ সাপের কামড়

সাপ দুই ধরনের হয়ে থাকে। যথা বিষহীন সাপ এবং বিষাধর সাপ। সাপের বিষ থাকে তার দাঁতে এবং স্লো মোশনে ভিডিও দেখলে বুঝা যায় কিভাবে সাপের দাঁত থেকে বিষ বের হয়। এই নিয়ে ইউটিউবে সার্চ দিলে বহু ভিডিও পাবেন। অনেকের মনে প্রশ্ন আসতে পারে সাপ দেখে মানুষ ভয় পায় এবং সাপের বিষ থেকেও মানুষ এর মৃত্যু হয়। এমনকি অন্যান্য প্রানীরও মৃত্যু ঘটে। কিন্তু তারপরও মানুষ সাপ নিয়ে এত আগ্রহ কেন। এর সহজ উত্তর আমারা সাধারনত যে জিনিষ বেশি Dangerous বা ভয় করে থাকি সেটাই জানার এবং দেখার আগ্রহ বেশি। অসাধ্যকে সাধন করাই বাঙালির একমাত্র লক্ষ্য। কেননা ভয়ের পরই জয় থাকে। 😉


সাপ কেন বাসা বাড়িতে আসেঃ

এমন ঘটনা বর্ষাকালেই দেখতে পাওয়া যায়। সাপ মাটির নিচে বা জঙ্গলের ঝোপঝাড়ের মধ্যে থাকে। কিন্তু বর্ষাকালে বৃষ্টি বেশি হওয়ার কারনে সাপের বাড়িতে পানি ঢুকে যায়। তখন সাপের আর কিছু করার থাকে না। ঠিক যেমন সিলেটে বন্য হওয়ার কারনে আপনার আমার মত সাধারন মানুষও তাদের নিজেদের ঘরে থাকতে পারেনি। বন্যার পানিতে তাদের ঘর পানিতে ডুবে যাওয়ার উপক্রম। বর্ষাকালে সাপদের বাসাতেও এমন ভাবেই পানি উঠে যায়। সেই প্রতিকূল পরিবেশে নিজেদের টিকিয়ে রাখতে সেফ জায়াগায় আশ্রয় নিয়ে থাকে। তখন তারা আমাদের বাসা বাড়িতে দেখা মিলে। যদিও সাপ বাসা বাড়িতে যে কারনেই আসুক আপনাকে সর্বদাই সতর্ক থাকতে হবে। কেননা সাপের কামড়ে মানুষের মৃত্যু হয় যদি সেটি বিষাক্ত সাপ হয়।

সাপ থেকে বাচার উপায়
ছবিঃ ঘাসের মধ্যে সাপের চলাফেরা

ঘরগিন্নি সাপ নামটি পরিচিত না হলেও এরা আকারে অত্যান্ত ছোট হয়ে থাকে। এই সাপের বাচ্চা সাইজেই অনেক ছোট এবং রঙ্গিন হয়ে থাকে। কিছুদিন আগে এমন খবর প্রকাশ হয়েছিল যে বাচ্চার কামড়ে সাপের মৃত্যু। প্রকৃত পক্ষে সেটি ছিল সাপের বাচ্চা। ছোট বাচ্চাদের নতুন দাঁত দিয়ে কামড় দিলে কেমন লাগে তার এক্সপেরিয়েন্স কম বেশী সবারই হয়েছে। তাই বাচ্চটি না বুঝে সাপকে কামড় দিয়েছিল। দাঁত ধারলো হওয়ার কারনে সাপের মৃত্যু ঘটে।



বাসা বাড়ীতে সাপের উপদ্রব বেশি হলে আপনাকে কিছু পদক্ষেপ নিতে হবে এতে করে সাপ না মেরেই আপনি নিজেও সুরক্ষিত থাকবে। কিভাবে সাপকে দূরে রাখা যায় তা নিচে তুলে ধরা হলঃ

কার্বলিক এসিডঃ

আমরা জানি যে কোন এসিড শক্তিশালী প্রকৃতির হয় এবং এসিড থেকে যতটা সম্ভব দূরে থাকা ভাল। কিন্তু কার্বলিক এসিড এত দূর্বল প্রকৃতির যে অন্য সালফিউরিক এবং নাইট্রিক এসিড এর মত এরা শক্তিশালি নয়। আপনি আপনার বাসা বাড়িতে কিংবা ঘরে যদি কার্বলিক এসিড রেখে দেন তাহলে সেখানে সাপ প্রবেশ করে না। সাপের ঘ্রান শক্তি দূর্বল প্রকৃতির। এখন মনে প্রশ্ন আসতেই পারে সাপের ঘ্রান শক্তি দূর্বল হওয়ার পরও কিভাবে সাপ কার্বলিক এসিডের গন্ধ পায়। সাপের মুখের উপরে একটি অঙ্গ আছে যেটি সাপ জিহ্বার সাথে বারবার মুখ থেকে সামান্য বের হয়। তখন বাতাসের মাধ্যমে গন্ধ জিহ্বা বুঝতে পারে। তখন সাপ সেদিকে যায় না। বাড়ি থেকে সাপ তাড়ানোর উপায় গুলোর মধ্যে এটি উৎকৃষ্ট পদ্ধতি।

সাপের খাবার দূরে রাখাঃ

সাপের খাবার আমাদের বসত বাড়ির আশে পাশে থাকতে দেওয়া যাবে না। সাপ সাধারনত ইঁদুর, ব্যাঙ, ডিম এবং মুরগির বাচ্চা ইত্যাদি খেয়ে থাকে। ইঁদুর থাকলে মেরা ফেলার ব্যবস্থা রাখতে হবে। এর সহজ উপায় হচ্ছে বাড়িতে একটি পোষা বিড়াল রাখা। পোষা বিড়াল ইঁদুর ধরে ধরে খাবে। ব্যাঙ বাড়ির আশে পাশে ডোবায় থাকে। বাড়ীর আশেপাশে বিভিন্ন নালা পরিষ্কার করতে হবে। ডিম যেখানে সেখানে না ফেলে নির্দিষ্ট ময়লা ফেলার জায়গায় রাখতে হবে। সহজ কথায় বাড়ী থেকে শিয়াল দুরে রাখার পদ্ধতি কিছুটা অনুসরন করলেও চলবে। খাবার না পেলে আসবে না। কিন্তু যদি খাবার পেতে থাকে তাহলে সাপের আসা বন্ধ করা যাবে না।


পরিষ্কার পরিচ্ছন্নতাঃ

আপনার বাড়ির আশেপাশে যদি ঝোপঝাঁড় থাকলে তা পরিষ্কার করতে হবে। এতে করে যেমন মশা, ইঁদুর, পোকা-মাকড়, সাপ সহ আরও বিভিন্ন প্রানী এবং কীটপতনঙ্গ দেখতে পাওয়া যায়। শুধুমাত্র পরিষ্কার পরিচ্ছন্নতার কারনে এত সমস্যা থেকে অতি সহজেই পরিত্রান পাওয়া যায়। কিন্তু অনেকেই অলসতার কারনে অনেকেই এসব পরিষ্কার করে না। ফলে বিভিন্ন সময় বিভিন্ন রোগে আক্রান্ত হয় বা ক্ষতিগ্রস্ত হয়। ঝোপে ঝাড়ে ঘরগিন্নি সাপ এর দেখাও মিলতে পারে পরিষ্কারের সময়।

ঘর থেকে সাপ তাড়ানোর উপায়
ছবিঃ সাপের দল

ঘাস ছোট রাখাঃ

আপনাদের বাড়ির আশেপাশে ঘাস থাকলে তা বেশি বড় হতে দেওয়া যাবে না। বড় হয়ে গেলে প্রয়োজনে তা কেটে গরুকে খেতে দিন। এতে করে গরুর খাবার এর ব্যবস্থা যেমন হল তেমনি ভাবে সাপের উপদ্রবও কমানো যাবে। ঘাস বড় থাকলে শীতকালে সাপ ঘাসের উপর রোদ পোহানো  পছন্দ করে। গরমের সময় অতিরিক্ত গরমে এবং তীব্র দাবদাহ হলে ঠাণ্ডা বা ছায়া যুক্ত স্থানে সাপ বিশ্রাম নেয়। আপনি যদি অসাবধানতার কারনে হঠাত সাপের সামনে পড়েন কিংবা সাপের লেজে পা পড়ে তাহলে পালানোরও সময় থাকবে না। ঘাস বড় থাকলে এর মধ্যে কখন কি থাকতে পারে তা বুঝা যায় না। ঘরগিন্নি সাপ ছোট হওয়ার কারনে এদের ঘাসের মধ্যে আরও দেখা যাওয়ার সম্ভবনা কম।

পেঁয়াজ ও রসুনের মাধ্যমে সাপকে দূরে রাখাঃ

পেঁয়াজ এবং রসুনের মাধ্যমে সাপকে আপনার বাসা বাড়ি থেকে দূরে রাখা যায়। এই পদ্ধিতি সহজেই হাতের নাগালে থাকে। পেঁয়াজ এবং রসুনের সংমিশ্রন ঘটলে এক ধরনের ঝঁঝ আসে চোখে। এটা প্রকৃত পক্ষে সালফোনিক এসিডের সাথে মিল আছে। এই সংমিশ্রন তৈরি করে স্প্রে করে বাড়ির চারপাশে ছিটিয়ে দিলে সাপ আসার কোন সম্ভবনা থাকে না।। পেয়াজ কাটার সময় চোখে পানি আসে বা দেখে মনে হয় মানুষ কান্না করছে। সালফোনিক এসিড চোখে জ্বালা পোড়া সৃষ্টি করে থাকে।



পরিশেষে, সাপ দেখে ভয় পেলেও সাপ মারা উচিত না। যদি সাপ আপনার জীবনের জন্য হুমকি হয়ে যায় তাহলে কোন সমস্যা নেই। কিন্তু অনেক ক্ষেত্রেই দেখা যায় বিষহীন সাপ হলেও আমরা ভয়ে তা মেরে ফেল দিতে পছন্দ করি। কিন্তু  বিষহীন সাপ প্রকৃতপক্ষে কোন ধরনের ক্ষতি করতে পারে না। একটি বিষয় লক্ষ্য করলেই বুঝা যায় যে, যেসব সাপ বিষাক্ত প্রকৃতির এরা আমাদের লোকালয়ের আশে পাশে থাকে না। বরং এরা জঙ্গলে কিংবা গভীর পানিতে থাকে যেখানে মানুষের পদচারনা কম। তাই আমাদের আশেপাশে যেসব সাপ কিংবা সাপের বাচ্চা দেখা যায় সেগুলো  ম্যাক্সিমামই বিষহীন সাপ। এভাবে উপরের পয়েন্টগুলো মূলত ঘর থেকে সাপ দূর করার উপায়। তবে পুকুর থেকে সাপ তাড়ানোর উপায় এর ক্ষেত্রে সামান্য পার্থক্য আছে।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।