You are currently viewing অবিশ্বাস্য হলেও সত্য সাপ একটি উপকারী প্রানী।
ছবিঃ সাপ
  • Post category:সাপ
  • Reading time:1 mins read

অবিশ্বাস্য হলেও সত্য সাপ একটি উপকারী প্রানী।

পৃথিবীতে সাপ একটি উপকারী প্রাণী। পৃথিবীর জীববৈচিত্র্য বজায় রাখার সহযোগিতা করে। যদি সাপ গুলি অন্যান্য সমস্ত প্রাণীর মধ্যে জনপ্রিয়তার প্রতিযোগিতায় থাকে তবে তারা অবশ্যই হেরে যাবে। সাপকে সম্মান করার অনেকগুলি ভাল কারণ রয়েছে এবং সম্ভবত প্রশংসাও হতে পারে, এটি মানুষের দ্বারা পরিবেশে প্রভাবিত হয়েছে এটা সত্যি ঘটনা। সংস্কৃতি হিসাবে, আমরা সাপকে ভয় করি এবং আমরা আমাদের বাচ্চাদের মধ্যে সেই ভয়কে আরও জোরদার করি। এবং তবুও, একটি গোষ্ঠী সাপ হ’ল আমাদের উদ্যান গুলিতে আকৃষ্ট করতে পারে এমন কি সবচেয়ে নিরীহ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ বন্যজীব। আসলে, সাপের বিশাল সংখ্যাগরিষ্ঠ লোকদের জন্য ১০০% নিরীহ। সমস্ত সাপ এমনকি বিষাক্ত সাপও উপকারী এবং অবিচ্ছেদ্য, কেবলমাত্র বিষাক্ত সাপই অত্যন্ত বিকশিত এবং আকর্ষণীয়, অনেক গুলি বইতে লিখিত রয়েছে যে সাপ ভয়ানক, বহু লোক এখনও এটি সত্য বলে বিশ্বাস করে তবে এটা সত্যি নয়।

মোরেলিয়া ভাইরিডিস
ছবিঃ মোরেলিয়া ভাইরিডিস

 

জীবনের চক্রের সমস্ত প্রাণীর মতো সাপরাও খাদ্য চক্র ভারসাম্য বজায় রেখে আমাদের জীব চক্রের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যেহেতু সাপ উভয় শিকারি এবং প্রার্থনা করে, তারা ইঁদুর এবং অন্যান্য ছোট ছোট ইঁদুর গুলিকে খাওয়ানোর মাধ্যমে পোকার সংখ্যা কমিয়ে দেয় যা ফসলের ক্ষতি করে এবং রোগ বহন করে। তারা শিকারী এবং শিকার হিসাবে কাজ করে। তারা একটি স্বাস্থ্যকর বাস্তুসংস্থান এবং পরিবেশ বজায় রাখতে সহায়তা করে। রডেন্ট এক্সটারিনেটর! সাপদের মতো চূর্ণকারীদেরও পরিবেশে ভূমিকা রাখতে হবে, তবে তাদের নিয়ন্ত্রণের বাইরে বংশ বিস্তার করতে দেওয়া যায় না। 

উপকারী সাপ
ছবিঃ সাপ

সাপের কিছু উপকারীর দিক সমূহ নিচে দেওয়া হলোঃ

১। সাপ খাদ্য শৃঙ্খল ভারসাম্য বজায় রাখেঃ

 ইকোসিস্টেমের ভারসাম্য বজায় রাখতে সাপগুলি অবিচ্ছেদ্য ভূমিকা পালন করে। বেশিরভাগ সিস্টেমে সাপ শিকারী এবং শিকার উভয়ই হতে পারে। যখন একটি বিশাল শিকারের জনগোষ্ঠী একটি বিশাল সাপের জনগোষ্ঠীকে আকর্ষণ করে এবং ধরে রাখে, সেই সাপগুলি পাখি, স্তন্যপায়ী এবং এমনকি অন্যান্য সাপের শিকার হয়ে যায়! কিছু সাপ কিংগনেকের মতো অন্যান্য সাপগুলিতে শিকার করার ক্ষেত্রে বিশেষজ্ঞ হয়, যা র‍্যাটলস্নেকগুলিতে শিকার করতে পারে কারণ তারা রেটলস্নেকের বিষের প্রতিরোধী। দক্ষিণ-পূর্ব এশিয়ার রাজা কোবরা, বিশ্বের দীর্ঘতম বিষাক্ত সাপ, তিনিও সাপ খাওয়ার বিশেষজ্ঞ!

২। সাপ কীটপতঙ্গ নিয়ন্ত্রণের একটি প্রাকৃতিক রূপঃ

 শিকারী হিসাবে, সাপ শিকারের জনসংখ্যা ভারসাম্য বজায় রাখে। উদাহরণস্বরূপ, যতক্ষণ পর্যন্ত প্রচুর পরিমাণে খাদ্য থাকে ততক্ষণ শিকারিদের অনুপস্থিতিতে ইঁদুরগুলি দ্রুত প্রজনন করে। এটি মানুষের দ্বারা প্রভাবিত পরিবেশে বিশেষত সত্য। নেব্রাস্কা বিশ্ববিদ্যালয় অনুমান করে যে ইঁদুরের জন্য নেব্রাস্কাতে বছরে ২০ মিলিয়ন ডলার ক্ষতি হয়! বেশিরভাগ মানুষ রাসায়নিকের সাহায্যে এই কীটপতঙ্গগুলি নিয়ন্ত্রণ করার চেষ্টা করে যা পরিবেশকে দূষিত করে। সাপ একটি সহজ, পরিবেশ বান্ধব, বিনামূল্যে এবং প্রাকৃতিক কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পরিষেবা সরবরাহ করে।

৩। সাপ আমাদের সম্মান এবং প্রশংসা প্রাপ্যঃ 

সাপ, যদিও বিশ্বজুড়ে ভয় পাওয়া যায়, এছাড়াও বহু সংস্কৃতিতে শ্রদ্ধা ও উদযাপিত হয়। কিছু সমাজে সাপকে প্রায়শই ভাগ্য ভাল হিসাবে দেখা হয় এবং আবার কিছু কিছু ধর্মের মানুষ মনে করে সাপ বিশ্বকে সৃষ্টি করেছে। শিকারী হওয়ায় সাপের উপকারিতা এখন মানুষকে একটি পরিবেশগত সেবা প্রদান হিসাবে স্বীকৃত হয়েছে। তবে সাপ মারাত্মক হুমকির মধ্যে রয়েছে। আবাস ধ্বংস, নগর উন্নয়ন, রোগ, নিপীড়ন, অস্থিতিশীল বাণিজ্য এবং আক্রমণাত্মক প্রজাতির প্রবর্তনের ফলে কিছু সাপের প্রজাতি হুমকির মুখে পড়েছে। অনেক সাপের প্রজাতি বিপন্ন এবং কিছু প্রজাতি বিলুপ্তির দ্বারপ্রান্তে রয়েছে।

একটি সমাজ হিসাবে, আমাদের সাপগুলিকে ভালবাসতে হবে না, তবে আমরা কমপক্ষে কোনও ক্ষতি ছাড়াই তাদের অস্তিত্বের অধিকারকে সম্মান করতে পারি এবং পৃথিবীর জীববৈচিত্র্য বজায় রাখার ক্ষেত্রে সাপ যে আমাদের উপকারী প্রানী এই জন্য তাদের গুরুত্বপূর্ণ ভূমিকার প্রশংসা করতে পারি।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।