You are currently viewing মানুষ গরু ছাগল কেন কুরবানী দিয়ে থাকে

মানুষ গরু ছাগল কেন কুরবানী দিয়ে থাকে

ঈদ-উল-আজহা বা কুরবানী ঈদ মুসলমানদের বড় ধর্মীয় উৎসব গুলোর মধ্যে একটি। এই ঈদে পশু  বা গরু ছাগল কুরবানি করা হয় দেখে একে কুরবানির ঈদও বলে। প্রত্যেক ধর্মেরই নিজ নিজ ধর্মীয় উৎসব আছে। সকল ধর্মের ধর্মীয় উৎসব ভালভাবেই পালন করা হয়। ঈদ মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব। বছরে ঈদ দুই বার আসে; ঈদ-উল- ফিতর এবং ঈদ-উল-আজহা। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ঈদ-উল-ফিতর পালিত হয়। ঈদ-উল- আজহা জিলহজ্জ মাসের হজ পালন করার পরের দিন ঈদ-উল-আজহা পালিত হয়। আরবী মাসের হিসাব চাঁদের উপর নির্ভরশীল। পশু কুরবানী করা হল মহান সৃষ্টিকর্তা আল্লাহ তা’লা কে খুশি করার জন্য।


কুরবানির ইতিহাসঃ

কুরবানীর রীতি প্রচলন হয়েছে হযরত ইব্রাহীম (আঃ ) এর সময় থেকে। তখন থেকেই এই রীতি প্রচলন হয়ে চলে আসছে। আল্লাহ তা’লা ইব্রাহীম (আঃ) কে পরিক্ষা করার জন্য তিনি তাকে স্বপ্নে নির্দেশ দিলেন তুমি তোমার সবচেয়ে প্রিয় জিনিষ আল্লাহর উদ্দেশ্য উৎসর্গ কর। অনেক চিন্তা ভাবনার পর দেখলেন তার প্রিয় জিনিষ হল তার পুত্র ইসমাইল ( আঃ )। তিনি নির্দেশমত তার পুত্রকে আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গ করার জন্য তিনি প্রস্তুত হলেন। তিনি ছুরি চালাইতে প্রস্তুত হলেন। আল্লাহ তা’লা ইব্রাহীম(আঃ) এর উপর খুশি হলেন এবং তিনি তার পুত্রের স্থলে একটি দুম্বা কুরবানী হয়ে গেল। তার পুত্র সশরীরে অক্ষত থাকলো। এই থেকেই কুরবানীর প্রচলন। এই নিয়ে বিস্তারিত জানতে চাইলে বিভিন্ন ইসলামি বই থেকে বিস্তারিত জানতে পারবেন।

কুরবানির নিয়মঃ

কুরবানী করার নির্দিষ্ট নিয়ম আছে। যে কোন প্রানীকই কুরবানী করা যাবে না। হালাল প্রানী এবং উপযুক্ত বয়স হলেই শুধুমাত্র কুরবানী করা যাবে। উট, দুম্বা, ভেড়া , ছাগল, গরু, মহিষ ইত্যাদি কুরবানী করা যায়।  তবে কুরবানীর পশুকে অবশ্যই হৃষ্টপুষ্ট, সু-স্বাস্থ্যবান, নিখুঁত এবং দেখতে সুন্দর হতে হবে। কুরবানী করা হয় আল্লাহকে খুশি করার উদ্দেশ্যে।


কুরবানি কেন করা হয়ঃ

কুরবানি করা হয় আল্লাহকে খুশি করার উদ্দেশ্যে। কেননা আল্লাহ তা’লার নিকট কুরবানীর পশুর রক্ত মাংস কিছুই পৌছায় না বরং আল্লাহ তা’লা দেখতে চান তার বান্দা তাকে খুশি করার জন্য কি পরিমান ত্যাগ স্বীকার করতে পারে। কুরবানীর পশু জবাই করার পর রক্ত মাটিতে পরার পূর্বেই আপনার কুরবানী কবুল হয়ে যায় এমন তথ্যই বিভিন্ন ইসলামি বই থেকে পাওয়া যায়। কুরবানির মাংস তিন ভাগে ভাগ করা হয়। একটি অংশ নিজের জন্য, একটি অংশ আত্মীয়  স্বজনের জন্য, অন্য একটি অংশ দান করা হয়। দান করার মধ্যমে সমাজের সকল শ্রেনীর মানুষ কুরবানির অংশীদার হতে পারে। ঈদ শব্দের অর্থ আনন্দ। ইসলামের দৃষ্টিতে সকলেই সমান। এই কারনে কুরবানি করা পশুর মাংশের একটি নির্দিষ্ট পরিমান অংশ দান করা হয়। যাতে করে তারাও তাদের পরিবারের সাথে ঈদ আনন্দ উদযাপন করতে পারে। আনন্দ ভাগাভাগি করতে পারে।

গরু ছাগল কেনঃ

অনেকের ধারনা হতেই পারে যে কুরবানি দিলে শুধু মাত্র গরু , ছাগল কুরবানি দিতে পারে। কিন্তু গরু ছাগল ছাড়াও আরও অন্যান্য হালাল প্রানী শরীয়তের নিয়ম মোতাবেক কুরবানি করা যায়। আমাদের দেশে পশু কেনা-বেচা করা হয় হাটে। বিভিন্ন মুসলিম দেশেও হাটে পশু কেনা বেচা করা হয়। হাট বলতে একটি নির্দিষ্ট জায়গাকে বুঝায় যেখানে বহু সংখ্যক পশু থাকে।

সাদা গরু
ছবিঃ সাদা গরু

একই সাথে ক্রেতা এবং বিক্রেতা থাকে। রাজধানী ঢাকাতে বড় হাটে গরু ছাগলের পাশাপাশি উট, দুম্বাও দেখা যায়। আমাদের দেশে গরু ছাগলের সংখ্যা তুলানা মূলক ভাবে বেশি এবং গ্রামীন পর্যায়ের মানুষও গরু ছাগল সহজেই পালন করে থাকে। গৃহপালিত প্রানীদের মধ্যে গরু ছাগল যেমন নিরীহ প্রকৃতির এবং এদের পালন করে অনেকেই স্বাবলম্বী হচ্ছে। ছাগল পালন করে কিভাবে স্বাবলম্বী হওয়া যায়।



কুরবানির ছাগল

ঢাকায় উটঃ

শুধুমাত্র রাজধানীতে নয় সামর্থ্য অনুযায়ী কিছু সংখ্যক মানুষ উট কুরবানি দিয়ে থাকে। ছোট আকারের উট থেকে শুরু করে বড় আকারের উট কুরবানি দেওয়া হয়। তবে এই ক্ষেত্রে বিত্তবান সৌখিন মানুষ এগিয়ে থাকে। দুম্বা নাম শুনে মানুষের মনে কৌতুহল আসবে এটাই স্বাভাবিক। সৌদিতে হজ পালন করে হাজীরা দুম্বা কুরবানী করে থাকে। কারন সেখানে সহজেই দুম্বা পাওয়া যায়। দুম্বা এবং উট ছাড়া অন্যান্য প্রানী পাওয়া যায় তবে তা স্বল্প পরিমানে। আমাদের দেশে গরু ছাগল সর্বত্র পাওয়া যায় তেমনি ভাবে সৌদিতে উট- দুম্বা সর্বত্র পাওয়া যায়। ঢাকা কখন আপনাকে অবাক করতে ব্যর্থ হয় না। এর বাস্তব উদাহরন নিচের ছবিতে পাওয়া যায়।

ঢাকার রাস্তায় উট
ছবিঃ শেরাটন হোটেল এর সামনে উট

পরিশেষে,  আমাদের দেশে গরু ছাগল অতি সহজেই পাওয়া যায় এবং এদের পালন করাও সহজ। এদের মানুষ তাদের বাসা বাড়িতেই সহজেই  অতি সহজ নিয়মে পালন করে থাকে। গরু ছাগল আমরা সাধারন মানুষেরাও পছন্দ করে থাকি। কুরবানির মূল উদ্দেশ্য হল আল্লাহকে খুশি করা এবং তার সন্তুষ্টি অর্জন। নিয়ম মত কুরবানি করে আমরা কুরবানি ঈদ পালন করি। ততক্ষন পর্যন্ত ভাল থাকুন, সুস্থ থাকুন। আপনি আপনার পরিবারের সাথে সুন্দর ভাবে ঈদ উদযাপন করুন। আপনাকে এবং আপনার পরিবারের সকল সদস্যকে পশুপাখি পরিবারের পক্ষ থেকে আগ্রিম ঈদের শুভেচ্ছা রইল। সবাইকে ঈদ মুবারক।


Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।