You are currently viewing কোন ছাগল পালন করলে আপনি লাভবান হবেন

কোন ছাগল পালন করলে আপনি লাভবান হবেন

ছাগল পালন কম পুঁজিতে বেশি লাভবান হওয়ার এক মাত্র উপায়। গ্রামীন পরিবেশ থেকে নগরের জীবনের অনেকেই পশুপালন করে থাকে। তবে শহরে স্থান সংকুলান না হওয়ার কারনে গ্রামের দিকে বেশিভাগ খামার গড়ে উঠেছে। গরু পালন করার শখ থাকলেও গরু কেনা থেকে শুরু করে লালন পালন করা পর্যন্ত খরচ তুলনা মূলকভাবে বেশি হয়। সহজভাবে বললে, এক গরু লালন  পালন করতে গেলে যে পরিমান টাকার দরকার হয় সেই টাকায় অনেকগুলো ছাগল পালন করা যাবে। ছাগল পালন করতে যেমন জায়গা অল্প লাগে তেমনি খরচও কম।



ছাগল বাহিরে চরে বেড়ায় এবং খাবার গরুর তুলনায় খুবই অল্প পরিমানে লাগে। বড় সাইজের গরু  পালন করতে জায়গা এবং খরচ উভয়ই বেশি লাগে। একই সাথে একটা রিস্ক থাকে। কিন্তু ছাগলের আকার ছোট হওয়ার কারনে সেই রিস্ক থাকে না। বড় গরু গরমের দিনে পর্যাপ্ত পরিমানে আলো বাতাসের ব্যবস্থা থাকতে হবে। অন্যথায় গরু মারা যাওয়ার চান্স আছে। অনেক ক্ষেত্রে গরুর ঘরে ফ্যানের ব্যবস্থা করা হয়। এখন ছাগলের ক্ষেত্রে এমনটা দরকার হয়  না।

বসে থেকে গরু ছাগল মুখ নড়ায় কেন




ছাগলের মাংস, চামড়া, দুধ ইত্যাদির উপর ভিত্তি করে খামারিরা বর্তমানে ছাগল পালন করছে। তবে যেহেতু বিভিন্ন জাতের ছাগল আছে এবং প্রত্যেক জাতের ছাগল কোন বিশেষ বৈশিষ্ট্যের কারনে খ্যাতি আছে। ছাগলের দুধ মানুষের অন্যতম আয়ের উৎস। বর্তমান সময়ে যতগুলো খামারি তারা বেশীভাগ একটি ছাগল থেকে শুরু করেই ধীরে ধীরে বহু সংখ্যক ছাগলের খামারে রুপান্তরিত হয়েছে।

যমুনাপাড়ি ছাগলঃ

যমুনাপাড়ি ছাগল এর উতপত্তি ভারতীয় উপ মহাদেশের। এদের রয়্যাল জাত বলা হয় শুধুমাত্র এদের আকারের কারনে। ব্ল্যাকবেঙ্গল ছাগলের চেয়ে এরা বড় আকারের হয়ে থাকে। এদের কান একটু ঝুলান্ত লম্বা প্রকৃতির। এদের কান ২৫ সেমি পর্যন্ত লম্বা হয়ে থাকে। পুরুষ এবং স্ত্রী জাতের ছাগলের ওজেনের পার্থক্য আছে। পুরুষ ছাগল ১২০ কেজি পর্যন্ত হয় এবং স্ত্রী জাতের ছাগল ৯০ কেজি পর্যন্ত হয়।

যমুনাপাড়ি ছাগল
ছবিঃ রাম ছাগল



বিটল জাতের ছাগলঃ

অন্যান্য প্রজাতির ছাগলের চেয়ে বিটল জাতের ছাগলের চাহিদাও বর্তমানে তুঙ্গে। কারন এই ছাগলের মাংস যেমন সুস্বাদু প্রকৃতির তেমনি পর্যাপ্ত পরিমানে দুধও দিয়ে থাকে। এই ছাগল বিভিন্ন ধরনের ঘাস, লতা-পাতা খেয়ে থাকে। সাধারনত অন্যান্য ছাগল যেমন স্বাভাবিকভাবে খাওয়া দাওয়া করে থাকে এরাও নিজে নিজে মাঠে চরে বেড়ায়। তবে বিটল জাতের ছাগল থেকে বেশি পরিমানে মাংস এবং দুধ পেতে চাইলে ভাল খাবার দিতে হবে। পশুপালন করার জন্য এই ছাগল এই কারনে পার্ফেক্ট। এই কারনে এই ছাগলের চাহিদাও যেমন বেশী তেমনি দামও বেশী।

উন্নত জাতের ছাগল কোথায় পাওয়া যায়
ছবিঃ বিটল ছাগলের ছবি

বারবারি জাতের ছাগলঃ

চামড়া এবং মাংসের জন্য ব্ল্যাক বেঙ্গল ছাগলের যেমন চাহিদা বেশি তেমনি দুধের জন্য এই প্রজাতির ছাগলের চাহিদা বেশী। আকার অনেক ছোট হওয়ার কারনে বেরিবেরি জাতের ছাগল পালন করতে জায়গা কম লাগে। বিভিন্ন ধরনের সবজি খেয়ে এরা বড় হয়ে থাকে। খাবারের দিক থেকে এদের তেমন কোন বাছ বিচার নেই। এদের গায়ের রং এক কালারের না হয়ে কয়েক ধরনের হয়ে থাকে। অন্যান্য জাতের ছাগল পালনের তুলনায় এই জাতের ছাগল বেশি পরিমান দুধ দেয় এবং লাভবান হয়।

ছাগল পালনের পদ্ধতি
ছবিঃ ছাগলের খামার



ছাগলের দুধের উপকারিতাঃ

ছাগল পালন করার পাশাপাশি ছাগলের দুধ এর চাহিদা বেশি। দুধের মধ্যে সকল ধরনের পুষ্টিগুন থাকায় দুধকে আদর্শ খাদ্য বলা হয়। বেশিভাগ মানুষ গরুর দুধ খেতে পছন্দ করে। কিন্তু গরুর দুধের চেয়ে ছাগলের দুধ বেশি উপকারি। ছাগল পালন করলে শুধুমাত্র ছাগল এর জাত সৃষ্টি  প্রজনন এবং উন্নত জাতের ছাগল উপযুক্ত করা ছাড়াও দুধ বিক্রি করার সুযোগ থাকে। এসব দুধ থেকে দই, মাখন, দুধের ছান সহ ইত্যাদি পাওয়া যায়। উন্নত জাতের একটি ছাগল পর্যাপ্ত পরিমানে দুধ দিয়ে থাকে। একই ভাবে উন্নত জাতের গরু দিনে অনেক বেশী পরিমানে দুধ দিয়ে থাকে। শুধুমাত্র দুধ বিক্রি করেই অনেক টাকা উপার্জন করা যায়।

ছাগলের দুধের উপকারিতা
ছবিঃ ছাগলের দুধ

পরিশেষে, ছাগল পালন করার পদ্ধতি অনুযায়ী যদি সঠিক ভাবে ছাগলের খামার তৈরি করা হয় তাহলে যে কেউ অনায়সেই স্বাবলম্বী হতে পারবে। তবে তার খামার করার জন্য যেমন ইচ্ছাশক্তি থাকতে হবে একই সাথে পরিকল্পনা মাফিক কাজ করে যেতে হবে। আপনি ইচ্ছায় অনিচ্ছায় যে কোন একটি কারনে ছাগলের খামার করলেও একসাথে তিনটি পথ আপনার জন্য খুলে যাবে। যা আপনাকে আপনার সফলতার তুঙ্গে নিয়ে যাবে।


Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।