You are currently viewing পৃথিবীর সবচেয়ে বড় প্রজাপতির সম্পর্কে কি আমরা জানি

পৃথিবীর সবচেয়ে বড় প্রজাপতির সম্পর্কে কি আমরা জানি

সবচেয়ে বড় প্রজাপতি অনেকের কাছেই আজব লাগতে পারে!! কিন্তু বিভিন্ন ধরনের শস্য এর পরাগায়নের ক্ষেত্রে প্রজাপতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।কেননা প্রজাপতি সহ অন্যান্য কীটপতঙ্গ  ফসলের বৃদ্ধিতে সহায়ক হিসেবে ভূমিকা পালন করে।  এদের কারনেই ফুল একসময় ধীরে ধীরে ফলে পরিণত হয় এবং পূর্ণতা লাভ করে। আমরা বিষয়টি স্বচক্ষে দেখতে চাইলে সহজেই দেখতে পারবো।

এর জন্য আমাদেরকে ফসলের ক্ষেতে  সশরীরে যেতে হবে এবং যখন ফুলআসে ঠিক সে সময়টাতে যেতে হবে। ছোট কিংবা সবচেয়ে বড় প্রজাপতি যে কোনো জাত কিংবা সাইজের যাই হোক না কেন, সকলের কাজ একই।তবে আজকে আমরা কয়েকটি বড় যাতে প্রজাপতি সম্পর্কে জানব।প্রজাপতি গুলো ডানার দিক থেকে অনেক বিস্তৃত এবং আরো কিছু মজার তথ্য রয়েছে।

হোমেরাস সোয়ালোটেলঃ

এরা দেখতে অনেক সুন্দর এবং এদের ডানা ৬ ইঞ্চি বা ১৫ সে মি  পর্যন্ত লম্বা হয়ে থাকে।এদের জ্যামাইকা  অঞ্চলে দেখতে পাওয়া যায় এবং মানুষের জন্য ক্ষতিকর নয়। তবে উল্লেখযোগ্য বিষয় হচ্ছে এদের মাত্র দুই ধরনের জাত বর্তমানে ওই অঞ্চলের সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায়। হলুদ এবং কালো সংমিশ্রনের  সুন্দর সুন্দরবনের সমাবেশে  এদের সুন্দর দেখায়।

Homerus Swallowtail
ছবিঃ সুন্দর প্রজাপতি

মিরিন্ডা প্রজাপতিঃ

নাম দেখে অনেকে মেরেন্দা জুসের কথা মনে পরলেও আসলে তা নয়। “মিরিণ্ডা বার্ড উইং” নামের প্রজাপতির  ডানা ৬.৫  ইঞ্চি বা ১৫. ৫ সে মি পর্যন্ত হয়ে থাকে। এদের বর্নেও এবং সুমিত্রা অঞ্চলে বেশি আনাগোনা দেখতে পাওয়া যায়। হলুদের সাথে সবুজের সংমিশ্রন এবং তার চারপাশে কালো রঙের আবরণ প্রজাপতিকে অনেক বেশি আকর্ষণীয় করে তুলেছে।  তেমন ক্ষতিকর মনে না হলেও এদের থেকে দূরে থাকাই ভালো। সবচেয়ে বড় প্রজাপতির মধ্যে এরা অন্যতম। 

Miranda Birdwing
ছবিঃ মিরিণ্ডা প্রজাপতি

 

গোল্ডেন প্রজাপতিঃ

কমলা এবং কালো বর্ণের সংক্ষিপ্ত করলে যে বর্ণেরসৃষ্টি হয় এবং এর সাথে সামান্য কালো রংয়ের যদি মিক্স করা হয় তাহলে সম্মিলিত যে রংয়ের তৈরি হয় তা এ প্রজাপতির সম্পূর্ণ বাহিরের আবরণ।  এরা প্রায় ৭.৫- ৮ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে। ইন্দোনেশিয়াতে এই প্রজাতির প্রজাপতি সবচেয়ে বেশি দেখতে পাওয়া যায়।মানুষের জন্য এরা কিছুটা ক্ষতির কারণ হতে পারে।

Wallace’s Golden Birdwing
ছবিঃ গোল্ডেন প্রজাপতি

রিপ্পন বার্ডউইংঃ

প্রায় ২০ সে মি  বা  ৭.৯ ইঞ্চি পর্যন্ত এরা লম্বা হয়ে থাকে। ইন্দোনেশিয়ার অঞ্চলগুলোতে এদের দেখতে পাওয়া যায়।  কালো  এবং  হলুদের সংমিশ্রণে এর বাইরের আবরণ সুন্দরভাবে সজ্জিত হয়। এরা মানুষের জন্য ক্ষতির  কারন  হতে পারে না। বিষাক্ত কীটপতঙ্গ সম্পর্কে জানতে ক্লিক করুন

Rippon’s Birdwing
ছবিঃ রিপ্পন প্রজাপতি

সবচেয়ে বড় প্রজাপতিঃ

এরা প্রায় ৯.১ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়ে থাকে।এর সম্পূর্ণ শরীর কমলা রঙের আবরণে আবৃত থাকে।সেন্টিমিটারে হিসাব করলে এরা প্রায় ২৩ সে.মি পর্যন্ত লম্বা হয়।আফ্রিকার সব জায়গায়এদের পাওয়া যায় না। তবে এদের  সম্পূর্ণ শরীর বিষাক্ত এবং মানুষের সংস্পর্শে আসলে মানুষের জন্য ক্ষতির কারণ হয়ে থাকে।আফ্রিকান প্রজাপতিই সবচেয়ে বেশি বড় এবং জায়ান্ট প্রকৃতির।

সবচেয়ে বড় প্রজাপতি
ছবিঃ সবচেয়ে বড় প্রজাপতি (আফ্রিকান)

পরিশেষে প্রজাপতি সম্পর্কে আমরা অনেক কিছুই জানলাম।আমরা  সচরাচর যে কোন কিছুতে হাত দেয় তারা যদি শুকনা থাকে তাহলে সেই রং আমাদের হাতে লাগে না।কিন্তু  প্রজাপতিকে  যদি হাত দিয়ে ধরা হয় তাহলে শরীরের উপরের  রং সরাসরি  আমাদের হাতের আঙ্গুলে লেগে যায়।বিভিন্ন ধরনের কীট পতঙ্গ সম্পর্কে জানতে আমাদের সাথেই থাকুন এবং আপনাদের মতামত আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।