You are currently viewing ৯ টি সুন্দর প্রজাপতি বেঁচে থাকা সম্পর্কে সত্য ঘটনা
ছবিঃ প্রজাপতি

৯ টি সুন্দর প্রজাপতি বেঁচে থাকা সম্পর্কে সত্য ঘটনা

প্রজাপতি হলো পোকার জগতের রাষ্ট্রদূত। পৃথিবীতে একাধিক পরিবারের অন্তর্ভুক্ত অসংখ্য প্রজাতির প্রজাপতি রয়েছে। প্রজাপতিগুলি মথ এবং স্কিপার্স সহ লেপিডোপেটের পরিবারের অন্তর্ভুক্ত।  প্রজাপতির বিস্তার প্রায় বিশ্বব্যপী রয়েছে। পাখির মতো ডানা, দেহ এবং পাগুলি ধূলিকণা আকারের আঁশ দ্বারা আবৃত থাকে যা এই প্রাণীটি পরিচালনা করার জন্য ব্যবহার করে। প্রজাপতিগুলি দিনের বেলাতে সক্রিয় থাকে এবং সাধারণত উজ্জ্বল বর্ণের বা আকর্ষণীয়ভাবে চলাচল করে। এরই ধারাবাহিকতায় ৯ টি সুন্দর প্রজাপতি বেচে থাকা সম্পর্কে সত্য ঘটনা নিচে বর্ননা করা হলো।

প্রজাপতি
ছবিঃ প্রজাপতি

১। মেঘলা হলুদ প্রজাপতিঃ

মেঘলা হলুদ প্রজাপতি হলুদ রঙের হয় তাই এর শরীলের রঙ এবং আকৃতি থেকেই এর নাম দেওয়া হয়েছে। মেঘলা হলুদ প্রজাপতি বিপুল পরিমান দেখা যায়। সরিষা ফুলের রঙের ডানাবিশিষ্ট প্রজাপতি সর্বত্র পাওয়া যায়। সাধারণ মেঘলা হলুদ প্রজাপতি প্রজনন পরিধি উত্তর আফ্রিকা এবং দক্ষিণ ইউরোপ এবং পূর্ব দিকে তুরস্ক হয়ে মধ্য প্রাচ্যে প্রবেশ করে তবে এটি পুরো ইউরোপ জুড়ে গ্রীষ্মের অভিবাসী হিসাবে দেখা যায়।

Clouded yellowমেঘলা হলুদ
ছবিঃ মেঘলা হলুদ প্রজাপতি

 

২। ছোট মুক্তো-সীমান্তযুক্ত ফ্রিটিলারিঃ

এরা ইউরোপে ছোট মুক্তো-সীমান্তযুক্ত ফ্রিটিলারি হিসাবে এবং উত্তর আমেরিকায় রূপালী-সীমানাযুক্ত ফ্রিটিলারি হিসাবে পরিচিত। এই প্রজাপতি গুলো নিমফালিডি পরিবারের একটি প্রজাতি। এদের ইউরোপ এবং উত্তর আমেরিকা জুড়ে পাওয়া যায়। এই প্রজাতির সদস্যরা একাধিক ধরণের পাখি এবং অন্যান্য পোকামাকড়দের শিকার হয়, এরা আকারে ছোট হয় তাই এদের ধরে খায়।

Small pearl-bordered fritillary
ছবিঃ ছোট মুক্তো-সীমানাযুক্ত ফ্রিটিলারি

 

৩। মৃত্তিকা বাদামি প্রজাপতিঃ

মৃত্তিকা বাদামী (ম্যানিওলা জুর্টিনা) হলো একটি প্রজাপতি যা পালিয়েরটিক রাজ্যে পাওয়া যায়। এছাড়াও দক্ষিণে ইউরোপ, রাশিয়া পূর্ব থেকে ইউরালস, এশিয়া মাইনর, ইরাক, ইরান, উত্তর আফ্রিকা এবং ক্যানারি দ্বীপপুঞ্জ রয়েছে। এরা লার্ভা ঘাস খায়।

Meadow brown মৃত্তিকা বাদামি প্রজাপতি
ছবিঃ মৃত্তিকা বাদামি প্রজাপতি

 

৪। ময়ূর প্রজাপতিঃ

ময়ূর প্রজাপতি সাধারণত ইউরোপীয় ময়ূর প্রজাপতি হিসাবে পরিচিত। এটি একটি বর্ণময় প্রজাপতি, যা ইউরোপ এবং শীতকালীন এশিয়াতে পাওয়া যায়। এটি পূর্বে ইনাচিস বংশের একমাত্র সদস্য হিসাবে শ্রেণিবদ্ধ হয়েছিল। এরা প্রায়শই বসন্তের প্রথম দিকে প্রদর্শিত হয়। এই প্রজাপতি গুলো ময়ূরের মত পাখা মেলে চলাচল করে তাই এদের নাম ময়ূর প্রজাপতি রাখা হয়েছে।

peacock butterfly
ছবিঃ ময়ুর প্রজাপতি

 

৫। মার্শ ফ্রিটিলারি প্রজাপতিঃ

মার্শ ফ্রিটিলারি (ইউফিড্রিয়াস অরিনিয়া) নিমফালিডি পরিবারের একটি সদস্য। এদের কে মার্শল্যান্ড, প্যালেয়ার্টিক অঞ্চলে সাধারণত বেশি দেখা যায়। মার্শ ফ্রিজিলারি নামটি সাধারণত এর বেশ কয়েকটি আবাসস্থল যেমন মার্শল্যান্ড থেকে উৎপাদিত হয়েছে।

Marsh fritillary Butterflies
ছবিঃ মার্শ ফ্রিটিলারি প্রজাপতি

 

৬। ছোট কচ্ছপ প্রজাপতিঃ

ছোট কচ্ছপ প্রজাপতি হলো নিমফালিডি পরিবারের একটি বর্ণময় ইউরেশিয়ান প্রজাপতি। এটি একটি মাঝারি আকারের প্রজাপতি যা মূলত লালচে কমলা, আগায় কালো এবং হলুদ চিহ্ন পাশাপাশি ডানাগুলির চারদিকে নীল দাগের একটি আংশ থাকে। এরা ইউরোপের দেশ গুলোতে বেশি বসবাস করে।

ছোট কচ্ছপগুলি প্রজাপতি Small tortoiseshell Butterflies
ছবিঃ ছোট কচ্ছপগুলি প্রজাপতি

 

৭। চালখিল নীল প্রজাপতিঃ

চালখিল নীল (লাইসান্দ্রা করিডন) লাইকেনিডি পরিবারে একটি প্রজাপতি। এরা একটি ছোট প্রজাপতি যা পুরো প্যারিয়ার্কটিক অঞ্চলে পাওয়া যায়। এদের কে ঘাসের মধ্যে বেশি চলতে দেখা যায়। এদের গায়ের রঙ ফ্যাকাশে নীল রঙ থাকে। এদের ডানা ৩০-৩৬ মিলিমিটার (১.২-১.৪ ইঞ্চি) হয়ে থাকে।

Chalk hill blue Butterflies
ছবিঃ চকখিল নীল প্রজাপতি

 

৮। মার্বেল সাদা প্রজাপতিঃ

মার্বেল সাদা প্রজাপতিগুলোকে বেশিরভাগ ইউরোপ, দক্ষিণ রাশিয়া, এশিয়া মাইনর এবং ইরান জুড়ে দেখা যায়। জাপানে এদের বিচ্ছিন্ন জনসংখ্যা রয়েছে। বিংশ শতাব্দীর শেষের দিকে ইউনাইটেড কিংডমে এর পরিসীমা বৃদ্ধি পেয়েছিল। এই মাঝারি আকারের প্রজাপতিগুলিতে ডানার উপরের অংশটি সাদা এবং ধূসর-কালো বা গা কালো বাদামী চিহ্নগুলি দিয়ে সজ্জিত করা আছে।

marbled white butterfly
ছবিঃ মার্বেল সাদা প্রজাপতি

 

৯। কমা প্রজাপতিঃ

কমা একটি আকর্ষণীয় প্রজাপতি। এই প্রজাতিগুলির একটি নমনীয় জীবনচক্র রয়েছে, যা এটি অনুকূল আবহাওয়ার উপর নির্ভর করতে পারে। তবে, কমা প্রজাপতিটির সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্যটি হলো বিংশ শতাব্দীতে এর তীব্র হ্রাস এবং পরবর্তী সময়ে প্রত্যাবর্তন ছিল। তবে এদের এখন দক্ষিণ  ও উত্তর ব্রিটেনে ব্যাপক ভাবে এর পরিসর প্রসারিত হচ্ছে।

Comma butterfly কমা প্রজাপতি
ছবিঃ কমা প্রজাপতি

 

প্রজাপতির বিভিন্ন প্রজাতি সম্পর্কে অনেক অজানা তথ্য জানলেন। এমন হাজারো রকম বিরল প্রজাপতি আছে  যা আমাদের এই সাইটে পাবেন। এই রকম হাজারো মজার পোষ্ট পড়তে Poshupakhi.com এর সাথেই থাকুন। আসুন পশুপাখির পাশে দাঁড়াই সুন্দর পরিবেশ গড়তে দশে মিলে হাত বাড়াই।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।