You are currently viewing পৃথিবীর সবচেয়ে বড় প্রানীদের পরিচিতি

পৃথিবীর সবচেয়ে বড় প্রানীদের পরিচিতি

সবচেয়ে বড় প্রানীর সংখ্যা অনেক কিন্তু আমরা গুটিকয়েক প্রানীদের সম্পর্কে জানি।মানুষ সৃষ্টির সেরা জীব; আশরাফুল মাখলুকাত।পৃথিবীতে বৃহৎ-ক্ষুদ্র,বিষাক্ত-অবিষাক্ত সহ আরও সকল ধরনের প্রানীদের সমন্বয়ে এই প্রানীজগত গঠিত।মাটির নিচ থেকে সুউচ্চ আকাশ পর্যন্ত এসব প্রানীদের বিচরন করে থাকে।আকার আকৃতি এবং বৈশিষ্ট্যের কারনে প্রত্যেক প্রানী নির্দিষ্ট এলাকার মধ্যে বিচরন করে থাকে।কিন্তু সকল প্রানীই টিকে থাকার জন্য লড়াই করে যায়।এ কারনে খাদ্যশৃঙ্খলে নিচু স্তরের প্রানীগুলো উচু স্তরের প্রানীদের খাদ্য তালিকার শীর্ষে অবস্থান করে।

পৃথিবীর বড় বড় প্রানীদের সম্পর্কে সামান্য ধারনা এবং তাদের নাম আমরা কম-বেশি সকলেই জানি।কিন্তু সে সকল প্রানীদের সম্পর্কে অনেক তথ্য জানি না।এমন অনেক প্রানী রয়েছে তাদের শুধুমাত্র নাম জানি কিন্তু কোন কিছু বিস্তারিত জানি না।ফলে প্রানীটি আমাদের নিকট অজানাই রয়ে যায়।কিন্তু আজকের আর্টিকেলে আমারা সকল প্রানীদের মধ্যে বড় প্রানীদের সম্পর্কে জানব।চলুন জেনে নেওয়া যাকঃ

লবনাক্ত পানির কুমিরঃ

সরীসৃপ প্রজাতির প্রানীদের মধ্যে লোনা পানির কুমির সবচেয়ে বড় প্রানী।এরা ১৭ ফিট হতে ২১ ফিট পর্যন্ত লম্বা হয়ে থাকে।মাথা থেকে লেজ পর্যন্ত এরা ৪৫০ কেজি পর্যন্ত হয়ে থাকে।ইন্ডিয়া সহ এশিয়া অন্যান্য দেশ এবং অষ্ট্রেলিয়ায় এসব কুমির দেখতে পাওয়া যায়। এরা প্রানীদের শিকার করার জন্য তীক্ষ্ণ দাঁত প্রানীর গায়ে কামড় বসিয়ে দেয়।সুযোগ পেলে হাঙ্গরের গায়ে কামড় বসাতেও চেষ্টা করে এরা।

salt water crocodile কুমির সুন্দরবন
ছবিঃ লোনা পানির কুমির

উটপাখিঃ

প্রানীদের মধ্যে এরাই সবচেয়ে বেশিদিন বেঁচে থাকা প্রানী।উচ্চতার দিক থেকে এরা ৯ ফিট পর্যন্ত লম্বা হয়।ওজনের দিক থেকে এরা ১৫০ কেজির উপর পর্যন্ত হয়।অন্যান্য পাখির ছোট আকারের হওয়ায় এদের চোখ ছোট হয়। কিন্তু উটপাখির চোখ অন্য সকল পাখির থেকে সম্পূর্ন আলাদা এবং বড় প্রকৃতির হয়।এদের দাঁত নেই এবং পানি না খেয়ে কয়েকদিন অনায়সেই চলাফেরা করতে পারে। তবে এদের শরীরের মধ্যে পানির ব্যবস্থা অটোমেটিক হয়ে যায়। এই পানি তার খাদ্য ডাইজেষ্ট করতে সহযোগিতা করে।সবচেয়ে বড় প্রানী বা পাখি হিসেবে একক আধিপথ্য তাদের।

Ostrich
ছবিঃ উটপাখি

চাইনিজ স্যালমন্ডারঃ

জায়ান্ট আকৃতির চাইনিজ স্যালমান্ডার উভচর প্রনীদের মধ্যে সবচেয়ে বড়।ওজনের দিক থেকে এরা ৩০ কেজি হতে ৬০ কেজি পর্যন্ত হয়ে থাকে।প্রাপ্ত বয়স্ক হলে এরা ৬ ফিট পর্যন্ত লম্বা হয়।সময়ের বিবর্তনের সাথে সাথে এদের পূর্ববর্তী প্রজাতির থেকে কিছুটা পরিবর্তন হওয়ায় এদের জীবন্ত জীবাশ্মা বলা হয়।এরা অত্যান্ত বিরল প্রকৃতির প্রানী।বিরল প্রজাতির প্রানীদের সম্পর্কে জানতে ভিজিট করুন

chinese salmandar
ছবিঃ চাইনিজ সালমান্ডার

গুবরে পোকাঃ

কীট-পতঙ্গ অত্যান্ত ছোট আকারের হয়।কিন্তু গোলিয়াথ প্রজাতির গুবরে পোকা অন্য সকল কীট-পতঙ্গ থেকে আকারের দিক থেকে বড়।এদের আফ্রিকার ট্রপিকাল অঞ্চলের বড় বড় গাছের নিচে ঝোপঝাড়ে দেখতে পাওয়া যায়।এরা ওজনে ১০০ গ্রাম পর্যন্ত হয়।একই সাথে এরা পৃথিবীর সবচেয়ে বড় পোকার তালিকায় শীর্ষে অবস্থান করছে।

Goliath Beetle
ছবিঃ গুবরে পোকা

সবচেয়ে বড় প্রানী নীল তিমিঃ

সর্বকালের সবচেয়ে বড় প্রানী হিসেবে নীল তিমি যুগযুগ ধরে শীর্ষ অবস্থানে রয়েছে।এরা সর্বোচ্চ ১৮০ টন পর্যন্ত ওজন হয়ে থাকে।লম্বার দিক থেকে থেকে এরা ৯৮ ফিট পর্যন্ত লম্বা হয়ে থাকে।মজার বিষয় এদের জিহ্বা একটি হাতির ওজনের সমান এবং হৃদপিন্ড কার গাড়ির ওজনের সমান। তবে এত ভারী শরীর নিয়ন্ত্রন করতে মানুষের মত এরাও ডায়েট করে।ডায়েটের সময় এরা প্ল্যাংকটন জাতীয় খাদ্য খেয়ে থাকে।

সবচেয়ে বড় প্রানী
ছবিঃ নীল তিমি

পরিশেষে,পৃথিবীর সবচেয়ে বড় প্রানীদের সম্পর্কে অনেক কিছুই জানলাম।বড় প্রানীদের সংখ্যা আরও বেশি রয়েছে।নতুন নতুন প্রজাতির প্রানীদের আবিষ্কার তালিকা বড় করছে।ফলে,একই আর্টিকেলে সকল প্রানীদের সম্পর্কে জানা সম্ভব নয়।নতুন প্রানীদের সম্পর্কে জানতে আরও বিস্তারিত জানতে আমাদের সাথেই থাকুন।আপনাদের গুরুত্বপূর্ন মন্তব্য কমেন্ট বক্সের মাধ্যমে আমাদের সাথে শেয়ার করুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।