You are currently viewing রহস্যময়ী প্রাণী জেব্রার অজানা কাহিনী
ছবিঃ জেব্রা

রহস্যময়ী প্রাণী জেব্রার অজানা কাহিনী

জেব্রা একটি অশ্ম ও রহস্যময়ী প্রাণী। ইংরেজি নাম “জেব্রা” সি থেকে শুরু করে। পশুপাখিদের মধ্যে অন্যতম প্রাণী জেব্রা। ইতালীয়, স্প্যানিশ বা পর্তুগিজ থেকে উৎপত্তি হয়েছে। এদের উৎস বন্য ঘোড়া এর অর্থ লাতিন ইকুয়েফেরাসে থাকতে পারে; ইকুয়াস (ঘোড়া) এবং ফেরাস (বন্য, অচেনা) থেকে। ইকুফেরাস পর্তুগিজ ভাষায় ইজেব্রো বা জেব্রো হিসাবে প্রবেশ করেছিলেন বলে মনে হয়, এটি মূলত মধ্যযুগের সময় আইবেরিয়ান উপদ্বীপের অরণ্যগুলিতে একটি রহস্যময় (সম্ভবত ফেরাল) অশ্বগুচ্ছের নাম ছিল। প্রাচীনকালে, জেব্রাটিকে গ্রীক ও রোমানরা হিপ্পোটিগ্রিস (ঘোড়া বাঘ) নামে অভিহিত করেছিল। এরা স্তন্যপায়ী ও রহস্যময়ী প্রাণী সাদা- কালো ডোরা কাটার স্টাইপের জন্য বিখ্যাত। এরা সামাজিক প্রাণী এরা দলবদ্ধ ভাবে ঘোরাফেরা করে। জেব্রা পূর্ব ও দক্ষিণ আফ্রিকার বাসিন্দা এবং বিভিন্ন বাসস্থান যেমন স্যাভানা, তৃণভূমি, বনভূমি, গুল্মভূমি এবং পার্বত্য অঞ্চলগুলিতে পাওয়া যায়। এই রহস্যময়ী প্রাণী সাধারনত ৮ ফুট লম্বা হয়। এদের উচ্চতা ৪-৫ ফুট হয়ে থাকে। এদের ওজন প্রায় ৩০০ কেজি হয়ে থাকে বা ৯০০ পাউন্ড হয়ে থাকে। এদের ঘাড়ের চুল ডোরাকাটা ও খাড়া হয়। এদের কে ঘোড়া ও গাদার মতো পোষ মানানো যায় না।

জেব্রা
ছবিঃ জেব্রা

 

একটি জেব্রার ঝলকানি স্ট্রাইপগুলি এটিকে সর্বাধিক চিহ্নিতযোগ্য স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে পরিণত করে। এগুলি আফ্রিকা এবং তার বাইরেও শিল্প এবং গল্পগুলিতে প্রদর্শিত হয়েছে। ঐতিহাসিক ভাবে, বহিরাগত প্রাণী সংগ্রহকারীদের দ্বারা তাদের অত্যন্ত সন্ধান করা হয়েছিল, তবে ঘোড়া এবং গাধাগুলির বিপরীতে জেব্রা কখনও সত্যই গৃহপালিত হয়নি। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজার্ভেশন অব নেচার (আইইউসিএন) গ্রাভির জেব্রা বিপন্ন হিসাবে, পর্বত জেব্রাটিকে দুর্বল হিসাবে এবং সমভূমি জেব্রাকে নিকট-হুমকির তালিকাভুক্ত করেছে। কোয়াগা, এক প্রকার সমভূমি জেব্রা, ১৯ শতকে বিলুপ্তির দিকে পরিচালিত হয়েছিল। তবুও, জেব্রাগুলি অসংখ্য সুরক্ষিত অঞ্চলে পাওয়া যাবে।

জেব্রার ৩ প্রজাতির বর্ননা নিচে দেওয়া হলোঃ

১। মাউন্টেন জেব্রাঃ

মাউন্টেন জেব্রা সত্যই আফ্রিকার প্রতীক। প্রজাতিগুলি তার আশ্চর্য আরোহণের দক্ষতার কারণে ডাকা হয়, এটি সহজেই খাড়া, রাগান্বিত উপরিভাগ গ্রহণ করতে দেয়। এই অগ্নিগুচ্ছ অন্যান্য অন্যান্য সামুদ্রিক প্রজাতির তুলনায় যথেষ্ট শক্ত এবং আরও পয়েন্টযুক্ত খড়গুলির বিকাশ করেছে। মাউন্টেন জেব্রাগুলি দৈনিক জীবনযাত্রার নেতৃত্ব দেয়, দিনে সক্রিয় থাকে এবং রাতে ঘুমায়। তারা ভোর ও সন্ধ্যাবেলায় বর্ধিত ক্রিয়াকলাপ প্রদর্শন করে। এরা ঘোড়া পরিবারের অন্যতম পরিচিত এবং সহজেই চিহ্নিতযোগ্য প্রজাতি। এই প্রাণীর দেহটি কালো এবং সাদা ফিতে দ্বারা আবৃত। ম্যানটি সংক্ষিপ্ত এবং সোজা। এই প্রজাতির আর একটি স্বতন্ত্র বৈশিষ্ট্য হ’ল গ্রিড আয়রন সরু স্ট্রাইপগুলি। মাউন্টেন জেব্রা (ইকুয়াস জেব্রা) এবং (ইকুয়াস হার্টম্যানা) দক্ষিণ-পশ্চিম অ্যাঙ্গোলা, নামিবিয়া এবং দক্ষিণ পশ্চিম আফ্রিকার স্থানীয় জেব্রা প্রজাতি। মাউন্টেন জেব্রাগুলি শুকনো, পাথর, পর্বতমালা এবং পার্বত্য আবাসস্থলে বাস করে।

Mountain zebra
ছবিঃ মাউন্টেন জেব্রা

 

২। গ্রাভির জেব্রাঃ

গ্রাভির জেব্রাগুলি দুর্দান্ত এবং মার্জিত প্রাণী। যদিও তারা ঘোড়া পরিবারের অন্তর্ভুক্ত এই প্রাণীগুলি আসলে আফ্রিকার বন্য গাধার সাথে আরও ঘনিষ্ঠভাবে জড়িত। গ্রাভির জেব্রাগুলি তাদের পরিবেশকে একটি উন্নত বাইনোকুলার দৃষ্টি মাধ্যমে উপলব্ধি করে। যেমন এদের খাবারের কথা আসে, এই স্তন্যপায়ী প্রাণীরা খুব বেছে বেছে এবং উপযুক্ত মানের খাবারের প্রয়োজন হয়। গ্রাভির জেব্রা আধা-শুষ্ক তৃণভূমিতে বাস করে যেখানে এটি ঘাস, পাতা এবং ব্রাউজগুলিতে খাবার দেয়। এটি জল ছাড়া পাঁচ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে। এরা ৫৫-৭৫ সেমি (২২-৩০ ইঞ্চি) লেজযুক্ত মাথা-দেহে ৮.২–৯.০ ফুট হয় উচ্চ হয়। এই জেব্রাগুলির ওজন ৩৫০-৪৫০ কেজি হয়ে থাকে। এই প্রজাতির বর্তমান পরিসর ইথিওপিয়া উত্তর-পূর্ব এবং দক্ষিণ অঞ্চল পাশাপাশি মধ্য এবং উত্তর কেনিয়া জুড়েছে। এই অঞ্চলটিতে গ্রেভির জেব্রাগুলি সাধারণত শুকনো, আধা-মরুভূমির তৃণভূমিতে দেখা যায়।

গ্রাভির জেব্রা
ছবিঃ গ্রাভির জেব্রা

 

৩। সমভূমি জেব্রাঃ

সমভূমি জেব্রা কে ইংরেজীতে প্লেইন জেব্রা বলা হয়। সমভূমি জেব্রাগুলি সুপরিচিত আফ্রিকান স্তন্যপায়ী প্রাণী এবং তাদের সমস্ত শরীরের চারপাশে কালো এবং সাদা ফিতে প্রদর্শিত হয়। এগুলি মহাদেশের সর্বাধিক স্বীকৃত চারণ প্রাণী। তাদের নিকটতম আত্মীয়রা গাধা এবং ঘোড়া। এই প্রজাতির ঝিলিমিলি কোট আগত ৭০% এরও বেশি প্রতিফলন প্রতিফলিত করে, যা সম্ভবত এই প্রাণীগুলিকে আফ্রিকার রোদে পোড়া প্রাণীদের বাঁচতে সাহায্য করে। এই প্রাণীর প্রত্যেকটির নিজস্ব অনন্য স্ট্রিপ প্যাটার্ন রয়েছে, যা ব্যক্তি সনাক্ত করতে সহায়তা করে। তদ্ব্যতীত, স্ট্রাইপযুক্ত কোট আদর্শ ছদ্মবেশ হিসাবে ব্যবহৃত হয়, যাতে এই ঘাসের শিকারীদের দ্বারা অনিরাপদ থেকে যায়। এই জেব্রার সবচেয়ে সাধারণ এবং ভৌগলিকভাবে বিস্তৃত প্রজাতি। এর পরিসর খণ্ডিত, তবে সাহারার দক্ষিণ এবং পূর্ব আফ্রিকার বেশিরভাগ অংশে বিস্তৃত।

Plains zebra
ছবিঃ সমভূমি জেব্রা

 

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।