বিশ্বের সর্বাধিক কয়েকটি সুন্দর কবুতরের বৈশিষ্ট্য জেনে নিন
ছবিঃ সুন্দর কবুতর
  • Post category:পাখি
  • Reading time:1 mins read

বিশ্বের সর্বাধিক কয়েকটি সুন্দর কবুতরের বৈশিষ্ট্য জেনে নিন

কবুতর এক ধরনের জনপ্রিয় গৃহপালিত পাখি। কবুতর কে সৌন্দর্য্যের প্রতিক বলা হয়। কবুতর গুলো আদিম যুগ থেকেই অনেক জনপ্রিয় কারন আদিম যুগে এদের মাধ্যমে চিঠি আদান-প্রদান করা হতো। এরা শান্ত পাখি বা পালক হিসাবে পরিচিত। পৃথিবীতে ২০০ প্রজাতির কবুতর রয়েছে তার মধ্যে ৩০টি প্রজাতির কবুতর বাংলাদেশে রয়েছে। এদের মধ্যে সর্বাধিক সুন্দর কবুতরের অজানা বৈশিষ্ট্য নিচে বর্ননা করা হয়েছে।

১। পিঙ্ক-নেকেড গ্রীন কবুতরঃ

পিঙ্ক-নেকেড গ্রীন উজ্জ্বল বর্ণের গাছ-বাসিন্দা কবুতর। এদের বন, ম্যানগ্রোভ, কাঠের অঞ্চল, উদ্যান এবং পার্কে দেখা যায়। প্রাপ্তবয়স্ক পুরুষের গোলাপী ঘাড়, কমলা স্তনের প্যাচ, ধূসর-নীল মাথা এবং হলুদ পেট থাকে। প্রাপ্তবয়স্ক মহিলা অনেক সমতল, উপরে সবুজ এবং নীচে উজ্জ্বল হলুদ-সবুজ রঙের হয়ে থাকে। এই সুন্দর কবুতর সেন্ট্রাল ক্যাচমেন্ট ফরেস্ট, বুকিট তিমাহ নেচার রিজার্ভ, বুকিত বাটোক নেচার পার্ক, ডেইরি ফার্ম নেচার পার্ক, সিঙ্গাপুর বোটানিক গার্ডেন, পাশির রিস পার্কে পাওয়া যায়।

পিঙ্ক-নেকেড গ্রীন কবুতর Pink-Necked Green Pigeon
ছবিঃ পিঙ্ক-নেকেড গ্রীন কবুতর

 

২। নিকোবার কবুতরঃ

নিকোবার কে রঙ বাহারী সুন্দর কবুতর বলা হয়।নিকোবার কবুতরটি দক্ষিণ-পূর্ব এশিয়া এবং প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে, ভারতীয় নিকোবার দ্বীপপুঞ্জ থেকে পূর্ব দিকে থাইল্যান্ড এবং পাপুয়া নিউ গিনির মতো জায়গায় বাস করে। এটি একটি বিশাল কবুতর, যা দৈর্ঘ্যে ৪০ সেমি পর্যন্ত হয়ে থাকে। যদিও এর সঠিক সংখ্যা অস্পষ্ট, বন উজাড় এবং এই দ্বীপগুলিতে অত্যান্ত বেশি শিকার করার কারণে এই প্রজাতি দিন দিন হ্রাস পাচ্ছে।

Nicobar-pigeon সুন্দর কবুতর
ছবিঃ নিকোবার কবুতর

 

৩। ভিক্টোরিয়া ক্রাউনড কবুতরঃ

ভিক্টোরিয়া মুকুটযুক্ত কবুতর বিশ্বের বৃহত্তম কবুতর প্রজাতি। এগুলি শরীরের সম্মুখভাগে মেরুন প্যাচ সহ তাদের সারা শরীরের পালকগুলিতে নীল-ধূসর রঙের হয়। একটি ভিক্টোরিয়া মুকুটযুক্ত কবুতরের অন্যান্য কবুতরের ১২ টির তুলনায় ১৬ টি লেজের পালক থাকবে। এরা ৭৪ সেন্টিমিটার (২৯ ইঞ্চি ) লম্বা এবং ২-২.৫ কেজি ওজন পর্যন্ত হয়ে থাকে। এদের উভয় লিঙ্গ একই ধরণের আকারের হলেও পুরুষেরা মাঝে মাঝে বড় হয়।

Victoria-Crowned-Pigeon
ছবিঃ ভিক্টোরিয়া ক্রাউনড কবুতর

 

৪। ব্রোঞ্জউইং কবুতরঃ

ব্রোঞ্জউইং অস্ট্রেলিয়ায় দেখা সুন্দর কবুতর। এরা অন্যান্য কবুতরগুলির মতোই। ব্রোঞ্জউইং মাঝারি আকারের কবুতর। এদের পুরুষের হলুদ-সাদা কপাল এবং গোলাপী স্তন থাকে। এদের উভয় লিঙ্গের চোখের নীচে এবং চারপাশে একটি পরিষ্কার সাদা লাইন এবং ডানাগুলিতে সবুজ, নীল এবং লাল রঙের প্যাচ রয়েছে।

ব্রোঞ্জউইং কবুতর
ছবিঃ ব্রোঞ্জউইং কবুতর

 

৫। স্পিনিফেক্স কবুতরঃ

স্পিনিফেক্স কবুতর, জিওপ্যাফস একটি পাখি হিসাবে পরিচিত যা অস্ট্রেলিয়ায় পাওয়া যায়। সাধারণত এই সুন্দর কবুতরগুলি কম উচুভূমি এবং স্পিনিফেক্স ঘাসের সাথে পাথুরে অঞ্চলে বাস করে। এদের প্রায়শই জোড়া বা দলবদ্ধ অবস্থায় পাওয়া যায়। এরা অন্যান্য প্রজাতির থেকে তুলনামূলক ভাবে ছোট। এদের দৈর্ঘ্য ২০ থেকে ২৪ সেন্টিমিটার (৮ থেকে ৯.৬ ইঞ্চি) পর্যন্ত হয়ে থাকে।

Spinifex Pigeon স্পিনিফেক্স কবুতর
ছবিঃ স্পিনিফেক্স কবুতর

 

৬। ওল্ড ডাচ কাপুচিন কবুতরঃ

ওল্ড ডাচ ক্যাপুচিন কবুতর হল নেদারল্যান্ডসের দেশীয় অভিনব কবুতরের একটি জাত। এটি প্রাচীনতম কবুতর জাতগুলির মধ্যে একটি যা বহু বছরের বাছাই প্রজননের বিকাশ লাভ করেছিল। এটি একটি ছোট থেকে মাঝারি আকারের সুন্দর কবুতর। এরা সাধারনত গৃহে পালিত হয়।

ওল্ড ডাচ কাপুচিন কবুতর
ছবিঃ ওল্ড ডাচ কাপুচিন কবুতর

 

৭। আফ্রিকান গ্রীন কবুতরঃ

আফ্রিকান সবুজ কবুতর (ট্র্যারন ক্যালভাস) কলম্বিদে পরিবারে পাখির একটি প্রজাতি। এরা আফ্রোট্রপিক্সের ৫ টি সবুজ কবুতর প্রজাতির মধ্যে একটি। এদের বংশের অন্যান্যদের মতো এরাও ঘন ঘন গাছের ছাউনি তে থাকে। এদের তোতা পাখির মতো চড়ানোর দক্ষতা আছে তাই এরা যে কোন জায়গায় ফল বা খাদ্যের কাছে পৌঁছাতে সক্ষম হয়। উপ-সাহারান আফ্রিকাতে এই সুন্দর কবুতর বিস্তৃত আছে।

African green pigeon
ছবিঃ আফ্রিকান গ্রীন কবুতর

 

৮। নীল ক্রাউনড কবুতরঃ

নীল মুকুটযুক্ত পায়রা হলো বৃহত্তম জীবন্ত কবুতর। এরা প্রায় ২.৫ কেজি ওজন পর্যন্ত পৌঁছে যায়। এরা মূলত একটি ভেষজজীব এরা মাটিতে ফলস ফল, বীজ, বেরি এবং কচি অঙ্কুর খেয়ে থাকে। নীল মুকুটযুক্ত কবুতরের নীল স্তন এবং নীল ক্রেস্ট দ্বারা চিহ্নিত করা হয়। এরা উত্তর-পশ্চিম নিউ গিনির নিম্নভূমি রেইন ফরেস্টের বসবাসকারী সুন্দর কবুতর।

নীল ক্রাউনড কবুতর
ছবিঃ নীল ক্রাউনড কবুতর

 

সুন্দর কবুতর সম্পর্কে কিছু বৈশিষ্ট্য জানলেন। এমন হাজারো পশুপাখি সম্পর্কে জানতে Poshupakhi.com এর সাথেই থাকুন।

Facebook Comments

YappoBD

YappoBD-হলো poshupakhi.com এর একমাত্র স্বত্তাধীকারি। এই ওয়েবসাইটের সকল প্রকার কন্টেন্ট ইয়াপ্পোবিডি কর্তৃপক্ষ দ্বারা লিখিত, পরিমার্জিত এবং এটি ইয়াপ্পোবিডি এর অঙ্গসংস্থান।